মুন্না ভাই চলে আমেরিকা: জানা গেলো সিনেমাটির গল্প এবং বাতিল হওয়ার কারন

মুন্না ভাই চলে আমেরিকা

বলিউডের সর্বকালের অন্যতম সেরা পরিচালক রাজকুমার হিরানি। তার পরিচালিত এখন পর্যন্ত ৫টি সিনেমা মুক্তি পেয়েছে যার সবগুলোই বক্স অফিসে ব্যবসায়িক সফলতা অর্জন করতে সক্ষম হয়েছিলো। এছাড়া রাজকুমার হিরানির হাত ধরেই বলিউডে ২০০ কোটি এবং ৩০০ কোটির সিনেমা পেয়েছিলো বলিউড। শুধু তাই নয় রাজকুমার হিরানি পরিচালিত দুটি সিনেমা বক্স অফিসে ৩০০ কোটি রুপির উপরে ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। তার পরিচালিত মুন্না ভাই এমবিবিএস (২০০৩), লাগে রাহো মুন্না ভাই (২০০৬), থ্রি ইডিওটস (২০০৯), পিকে (২০১৪) এবং সাঞ্জু (২০১৮) – প্রতিটি সিনেমাই দর্শকদের কাছে গ্রহণযোগ্যতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। মুন্না ভাই ফ্রাঞ্ছাইজির তৃতীয় সিনেমা ‘মুন্না ভাই চলে আমেরিকা’ নির্মানের ঘোষনার পরও বাতিল হয়ে গিয়েছিলো। এবার জানা গেলো সিনেমাটির গল্প এবং বাতিল হওয়ার কারন।

- Advertisement -

মুন্না ভাই ফ্রাঞ্ছাইজি দিয়েই শুরু হয়েছিলো পরিচালক রাজকুমার হিরানির যাত্রা। একজন গ্যাংস্টার চরিত্রে সঞ্জয় দত্ত এবং তার বন্ধু চরিত্রে আরশদ ওয়ার্সির অভিনয় মুগ্ধ করেছিলো দর্শকদের। এই দুই সিনেমা মাধ্যমে মুন্না ভাই এবং সার্কিট চরিত্র দুটি বলিউডের আইকনিক চরিত্রে রূপান্তরিত হয়। এই দুই চরিত্রে রসায়ন আবারো পর্দায় দেখার জন্য মুখিয়ে আছেন ভক্তরা। এই ফ্রাঞ্ছাইজির তৃতীয় সিনেমা ‘মুন্না ভাই চলে আমেরিকা’ নির্মানেরও ঘোষনা দিয়েছিলেন এই নির্মাতা। দৃশ্যধারন শুরুর আগে সিনেমাটির একটি টিজারও প্রকাশ করেছিলেন নির্মাতারা। ভিধু বিনোদ চোপড়া পরিচালিত ‘একলভ্যা’ সিনেমার সাথে প্রকাশ করা হয়েছিলো টিজারটি। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়।

এদিকে ‘মুন্না ভাই চলে আমেরিকা’ সিনেমাটি বাতিলের কারন সম্পর্কে জানা গিয়েছিলো যে শাহরুখ খান অভিনীত ‘মাই নেইম ইজ খান’ সিনেমার কারনে বাতিল হয়ে যায় মুন্না ভাই সিরিজের তৃতীয় পর্বটি। করন জোহর পরিচালিত এই সিনেমাটিতে দেখা গেছে একজন মুসলমান আমেরিকার প্রেসিডেন্টের সাথে দেখা করার জন্য অনেক লম্বা রাস্তা পারি দেয়। প্রেসিডেন্টের সাথে দেখা করে সে তাকে বুঝায় যে, সকল মুসলমান সন্ত্রাসী নয়। বেশ কিছু প্রতিবেদন থেকে জানা গেছে ‘মুন্না ভাই চলে আমেরিকা’ সিনেমাটিও একই প্রেক্ষাপটে নির্মিত হওয়ার কথা ছিলো। কিন্তু এর আগেই ‘মাই নেইম ইজ খান’ সিনেমাটি মুক্তি পাওয়ার কারনে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন রাজকুমার হিরানি।

- Advertisement -

পরবর্তিতে একটি টিভি অনুষ্ঠানের আলাপচারিতায় সিনেমাটির গল্প এবং বাতিলের কারন নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি জানিয়েছেন সিনেমাটির গল্প শুরু হয়ে সার্কিটের প্রেম দিয়ে। সার্কিট যাকে পছন্দ করে তার সাথে বিয়ের দিন সবাই জনাতে পারে যে সার্কিটের পিতা মাতা মুসলমান। এই প্রেক্ষিতে সার্কিটের প্রেমিকার পিতা মাতা বিয়েতে আপত্তি জানায়। কিন্তু মুন্না ভাই তাদের সিদ্ধান্তকে অযৌক্তিক দাবী করে কারন জানতে চায়। এদিকে সার্কিটের প্রেমিকার পিতা মাতা বলেন মুসলমান সন্ত্রাসী হয়ে থাকে তাই তারা এই বিয়েতে রাজি নয়। মুন্না ভাই তখন জনাতে চায় এই কথা কে বলে? উত্তরে তারা বলে, ‘এটা সবাই বলে… জর্জ বুশও বলে!’

এই কথার প্রেক্ষিতে মুন্না ভাই বলে জর্জ বুশ যদি এই জন্য ‘সরি’ বলে তাহলে কি তারা বিয়েতে রাজি হবে? সার্কিটের প্রেমিকার পিতা মাতা বলেন, যদি জর্জ বুশ ‘সরি’ বলেন তাহলে সার্কিটের সাথে তাদের মেয়ের বিয়ে দিবেন। মুন্না ভাই কিছু না বুঝেই তাদের শর্তে রাজি হয়ে যায়। পরবর্তিতে মুন্না ভাই যখন বুঝতে পারে জর্জ বুশ আমেরিকার প্রেসিডেন্ট তখন সার্কিট সহ সে আমেরিকায় গিয়ে জর্জ বুশের সাথে দেখা করতে চায়। সেখান থেকেই শুরু হয় সিনেমার গল্প। ইন্ডিয়া থেকে আমেরিকার এই যাত্রা নিয়েই গড়ে উঠে সিনেমাটির গল্প।

- Advertisement -

সেই আলাপচারিতায় রাজকুমার হিরানি বলেছিলেন ‘মাই নেইম ইজ খান’ সিনেমাটির প্রেক্ষাপটের সাথে মিলে যাওয়ার কারনেই বাতিল হয়ে যায় সিনেমাটি নির্মান। তবে তিনি এটাও জানিয়েছেন যে, নিঃসন্দেহে ‘মুন্না ভাই চলে আমেরিকা’ সিনেমাটি ‘মাই নেইম ইজ খান’ সিনেমাটির থেকে মজার হত। তবে সিনেমাটির নির্মান কাজ শুরু না হওয়ার আরো একটি কারন জানিয়েছিলেন রাজকুমার হিরানি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের গল্পের শুরুটা ভালো এবং মজাদার ছিলো কিন্তু সিনেমাটির দ্বিতীয় অংশ আমরা ঠিক মত গোছাতে পারিনি।‘

তবে পরবর্তিতে এই ফ্রাঞ্ছাইজির তৃতীয় পর্ব ‘মুন্নাভাই ৩’ সিনেমাটির কাজ নিয়েও কথা বলেছিলেন নির্মাতা। সবকিছু ঠিক থাকলে সিনেমাটিতে মুন্নাভাই এবং সার্কিটের রসায়ন আরো একবার পর্দায় দেখতে যাচ্ছেন দর্শকরা। কিছুদিন আগে একটি দৈনিক পত্রিকার সাথে আলাপকালে প্রযোজক বিধু বিনোদ চোপড়া জানিয়েছিলেন মুন্নাভাই সিরিজের তৃতীয় সিনেমাটি নিয়ে কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। রাজকুমার হিরানি এবং অভিজিৎ জোশি সিনেমাটির চিত্রনাট্য নিয়ে কাজ করছেন। এখন মুন্না ভাই এবং সার্কিটের রসায়ন আবার কবে পর্দায় দেখা যাবে সেটা এখন সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
রাজকুমার হিরানি পরিচালিত যে ৫টি সিনেমার জন্য অপেক্ষায় বলিউডের দর্শক!
নিশ্চিত হলো শাহরুখ খানকে নিয়ে রাজকুমার হিরানির সিনেমাঃ শীগ্রই শুরু হচ্ছে শুটিং
শাহরুখ খানকে নিয়ে সিনেমার চিত্রনাট্য চূড়ান্ত করলেন রাজকুমার হিরানি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ