বলিউডে ১০০ কোটির সিনেমার তারকাঃ সালমান খানের পাশে অক্ষয় কুমার

বলিউডে ১০০ কোটির সিনেমার

বলিউডে ১০০ কোটির সিনেমার তালিকায় সর্বশেষ যুক্ত হলো দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত রোহিত শেঠি পরিচালিত অক্ষয় কুমার অভিনীত সিনেমা ‘সুরিয়াবংশী’। সাম্প্রতিক বছরগুলোতে বলিউডের সিনেমার বক্স অফিস আয়ের ক্ষেত্রে অন্যতম প্রধান মাপকাঠি হচ্ছে ১০০ কোটি রুপি। এখন পর্যন্ত বলিউডের ৮৪টি সিনেমা এই মাইলফলক অতিক্রম করতে পেরেছে। এরমধ্যে ৪০টি সিনেমা বলিউডের শীর্ষ ছয় তারকার দখলে। ১০০ কোটি রুপি আয়ের তালিকার শীর্ষে অবস্থান করা এই ছয় তারকা হচ্ছেন শাহরুখ খান, সালমান খান, আমির খান, অক্ষয় কুমার, অজয় দেবগন এবং হৃতিক রোশন। এখন পর্যন্ত এটা অনেকটাই স্পষ্ট যে, বলিউডের সিনেমার বক্স অফিস পুরোপুরি তারকানির্ভর।

- Advertisement -

বলিউডে ১০০ কোটির সিনেমার শুরুটা হয়েছিলো আমির খানের হাত ধরে। ২০০৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘গজিনি’ সিনেমাটি ১০০ কোটি রুপি আয় করা প্রথম বলিউড সিনেমা। এরপর ২০০৯ সালে আমির খানই তার আগের মাইলফলক ছাড়িয়ে নতুন মাইলফলক স্পর্শ করেন। ২০০৯ সালের ক্রিসমাসে আমির খান অভিনীত ‘থ্রি ইডিওটস’ সিনেমাটি বক্স অফিসে ২০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। পরের গল্পটা শুধুই বলিউডের ভাইজানের। এই সময়ে ১০০ কোটি রুপি আয়ের সিনেমার তালিকায় ছিলো সালমান খানের একক আধিপত্য। ২০১০ সালের ঈদে ‘দাবাং’ থেকে শুরু করে গত ১০ বছরে সালমান খান অভিনীত প্রতিটি সিনেমা ভারতীয় বক্স অফিসে ১০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো।

বলিউডের বক্স অফিস কিং সালমান এই তালিকায় সবচেয়ে এগিয়ে। সালমান খান অভিনীত টানা ১৫টি সিনেমা ১০০ কোটির উপরে আয় করতে সক্ষম হয়েছে। গত দশ বছরে এই তারকার এভারেজ সিনেমাগুলোরও বক্স অফিসে আয় ১০০ কোটির উপরে ছিলো। টানা ১৫টি সিনেমার মাধ্যমে বলিউডে ১০০ কোটির সিনেমার এক বিরল রেকর্ড অর্জন করেছেন এই অভিনেতা। তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘রাধে’ সিনেমাটি ওটিটি প্লাটফর্মের বদলে প্রেক্ষাগৃহে মুক্তি পেলে এই সংখ্যাটা আরো বড় হতে পারতো।

- Advertisement -

অন্যদিকে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘সুরিয়াবংশী’ সিনেমার মাধ্যমে ১৫টি ১০০ কোটির সিনেমার রেকর্ডে ভাগ বসালেন অক্ষয় কুমার। কিন্তু সালমান খানের টানা ১৫টি ১০০ কোটির সিনেমার রেকর্ড এখনো সালমান খানের দখলে রয়েছে। উল্লেখ্য যে, অক্ষয় কুমার অভিনীত ‘লক্ষ্মীবম্ব’ এবং ‘বেল বোটম’ সিনেমা দুটি করোনার সময় মুক্তির কারনে ১০০ কোটি রুপি আয় থেকে বঞ্চিত হয়েছে। তবে অক্ষয় কুমারের মুক্তি প্রতীক্ষিত ‘পৃথ্বীরাজ’ সিনেমাটি দিয়ে সালমান খানকে ছাড়িয়ে যাবেন অক্ষয় কুমার, এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

সালমান খান এবং অক্ষয় কুমারের পর ১০০ কোটি রুপি আয়ের সিনেমার তালিকায় রয়েছেন অজয় দেবগন। অজয় দেবগন অভিনীত মোট ১১টি সিনেমা এখন পর্যন্ত ১০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছে। এছাড়া বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত ৭টি সিনেমা ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। অন্যদিকে আমির খান এবং হৃতিক রোশন অভিনীত ১০০ কোটি রুপি আয়ের সিনেমার সংখ্যা ছয়টি। রনবীর সিং অভিনীত পাঁচটি সিনেমা আর রনবির কাপুর এবং বরুন ধাওয়ান অভিনীত চারটি করে সিনেমা ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

- Advertisement -

চলুন তাহলে দেখে নেয়া যাক, ১০০ কোটি রুপি আয় করা সিনেমার শীর্ষ ১০ তারকার তালিকাঃ

ক্রম তারকার নাম সিনেমার সংখ্যা সর্বোচ্চ আয় (কোটি)
০১ সালমান খান ১৫ ৩৩৯ (টাইগার জিন্দা হ্যাঁ)
০২ অক্ষয় কুমার ১৫ ২০১ (গুড নিউজ)
০৩ অজয় দেবগন ১১ ২৭৬ (তানহাজি)
০৪ শাহরুখ খান ০৭ ২২৭ (চেন্নাই এক্সপ্রেস)
০৫ আমির খান ০৬ ৩৭৪ (দাঙ্গাল)
০৬ হৃতিক রোশন ০৬ ৩১৭ (ওয়ার)
০৭ রনবীর সিং ০৫ ২৮২ (পদ্মাবত)
০৮ রনবির কাপুর ০৪ ৩৩৪ (সাঞ্জু)
০৯ বরুন ধাওয়ান ০৪ ১৪৮ (দিলওয়ালে)
১০ আয়ুষ্মান খুরানা ০৩ ১৩৯ (ড্রিম গার্ল)

বলিউডে বর্তমানে মুক্তি প্রতীক্ষিত অনেকগুলো সিনেমা রয়েছে যা নিঃসন্দেহে বক্স অফিসে ১০০ কোটি রুপি আয়ের সক্ষমতা রাখে। শাহরুখ খান থেকে শুরু করে টাইগার শ্রফ এবং কার্তিক আরিয়ানের নির্মানাধীন প্রতিটি সিনেমা এই মাইলফলক অর্জন করে বলে মনে করছেন সবাই। সিনেমার সংখ্যা বিবেচনায় সবচেয়ে এগিয়ে আছেন অক্ষয় কুমার। এই তারকা অভিনীত প্রায় ছয়টি সিনেমা বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে এবং এর মধ্যে প্রতিটি সিনেমাই বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করবে বলে মনে করছেন সবাই। বলিউডে ১০০ কোটির সিনেমার এই তালিকা কতটুকু দীর্ঘ হয় তা এখন সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহে কত আয় করলো করোনা পরবর্তি বলিউডের আশার আলো ‘সুরিয়াবংশী’?
রোহিত শেঠীর অনুরোধে দিওয়ালী থেকে সরে দাঁড়ালেন সালমান খান!
অভিনয়ের পাশাপাশি ‘কৃষ ৪’ সিনেমায় নতুন পরিচয়ে আসছেন হৃত্বিক রোশন!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ