শাহরুখ খানের যে ফ্লপ সিনেমাগুলো বলিউডের অনেক হিট সিনেমার চেয়ে ভালো!

শাহরুখ খানের যে ফ্লপ

বলিউডের কিং অফ রোমান্স শাহরুখ খান উপহার দিয়েছেন ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুছ কুছ হোতা হ্যাঁ’, ‘কাভি খুশি কাভি গম’, ‘বীর জারা’, ‘মোহাব্বাতে’ এর মত ব্যবসাসফল এবং প্রশংসিত সিনেমা। এছাড়া রোম্যান্টিক সিনেমার বাইরেও কিছু সিনেমা আছে যা শাহরুখ খানকে এনে দিয়েছে অন্যরকম কিছু অর্জন, যার মধ্যে ‘চাক দে ইন্ডিয়া’ সিনেমাটি বিশেষভাবে উল্লেখযোগ্য। অন্যদিকে বেশ কয়েকটি সিনেমায় খলচরিত্রেও পর্দা কাঁপিয়েছেন বলিউড বাদশা। খলচরিত্রে শাহরুখ খান অভিনীত আলোচিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘ডর’, ‘বাজীগর’, ‘আনজাম’, ‘ডন’ এবং ‘ডন ২’।

- Advertisement -

বলিউডে ইতিমধ্যে ২৮ বছর সম্পন্ন করেছেন এই অভিনেতা। নিজের দীর্ঘ ক্যারিয়ারে ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছেন এই তারকা। যেখানে ‘চেন্নাই এক্সপ্রেস’ সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার ছিলো সেখানে শাহরুখ খানের ক্যারিয়ারে এমন কিছু সিনেমা আছে যা ব্যবসায়িকভাবে ব্যর্থ হলেও সময়ের সাথে সাথে কাল্ট ক্ল্যাসিক হিসেবে আবির্ভুত হয়েছে। শাহরুখ খানের যে ফ্লপ সিনেমাগুলো বলিউডের অনেক হিট সিনেমার চেয়ে ভালো ছিলো সেগুলো নিয়েই থাকছে আলোচনা।

শাহরুখ খানের যে ফ্লপ

- Advertisement -

১। স্বদেশ
মেগাস্টার অমিতাভ বচ্চনকে একবার জিজ্ঞেস করা হয়েছিলো শাহরুখ খান অভিনীত কোন সিনেমাটিতে তিনি অভিনয় করতে চান। উত্তরে অমিতাভ বচ্চন বলেছিলেন ‘স্বদেশ’। ২০০৪ সালে মুক্তি প্রাপ্ত সিনেমাটিকে শাহরুখ খানের ক্যারিয়ারের সবচেয়ে আন্ডাররেটেড সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। শাহরুখ খানের ক্যারিয়ারের অন্যতম প্রশংসিত এই সিনেমাটি পরিচালনা করেছেন আশুতোষ গোয়ারিকর। ভারতের এনআরআই অরবিন্দ পিল্লালামরি এবং রবি কুচিমাঞ্চি দম্পতির জীবনের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। এই দম্পতি ভারতের প্রত্যন্ত এলাকার স্কুলগুলোতে আলোর ব্যবস্থা করতে পাওয়ার জেনারেটর তৈরির জন্য দেশে ফিরে আসেন। মোহান চরিত্রে শাহরুখ খান সিনেমাটিতে অসাধারণ অভিনয় করেছেন। নিজের দেশ এবং দেশের মানুষের প্রয়োজনে বিলাসবহুল জীবনে পিছনে ফেলে নতুন কিছুর জন্য নিজেকে নিবেদিত করতে অনুপ্রাণিত করবে বলিউডের এই কাল্ট ক্ল্যাসিক সিনেমাটি। যদিও বক্স অফিসে সিনেমাটি ব্যার্থ হয়েছিলো এখন পর্যন্ত শাহরুখ খানের সেরা সিনেমার তালিকায় প্রথমদিকেই থাকবে ‘স্বদেশ’।

শাহরুখ খানের যে ফ্লপ

- Advertisement -

২। ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি
২০০০ সালে শাহরুখ খান অভিনীত মুক্তিপ্রাপ্ত ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ সিনেমাটি পরিচালনা করেছেন আজিজ মির্জা। সিনেমাটিতে শাহরুখ খান একজন টেলিভিশন রিপোর্টারের চরিত্রে অভিনয় করেছেন। এদিকে একটি প্রতিযোগী টেলিভিশন চ্যানেল জুহি চাওলাকে নিয়োগ দেয় তাকে মোকাবেলা করার জন্য। কমেডি নির্ভর এই সিনেমাটিতে সবার জন্য একটি বিশেষ বার্তাও দিয়েছেন সিনেমাটির নির্মাতা। হাসি মজার সাথে সিনেমাটিতে দেখানো হয়েছে দেশপ্রেমের বার্তা। শাহরুখ খান এবং জুহি চাওলার রসায়নের সাথে জনপ্রিয় গানের কারনে সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশাও ছিলো আকাশচুম্বী। তবে মুক্তির পর বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো সিনেমাটি। তবে সিনেমাটির গল্প এবং শাহরুখ খানের অভিনয়ের কারনে এখনো দর্শকদের অন্যতম প্রিয় সিনেমার তালিকায় রয়েছে ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’।

শাহরুখ খানের যে ফ্লপ

৩। দিল সে
ব্যবসায়িক ভাবে ব্যর্থ হওয়া শাহরুখ খান অভিনীত যে কয়টি ক্লাসিক সিনেমা রয়েছে তার মধ্যে অন্যতম ‘দিল সে’। সিনেমাটি লিখেছেন এবং পরিচালনা করেছেন মনি রত্নম। রোম্যান্টিক গল্পের এই সিনেমায় শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন মনীষা কৈরালা। সিনেমাটিতে শাহরুখ খান একজন সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছিলেন যে কিনা একজন রহস্যময় নারীর প্রেমে পরেছিলো। ভারতীয় বক্স অফিসে সফলতা না পেলেও ভারতের বাইরে সিনেমাটি ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। মালাইকা অরোরার সাথে ট্রেনের উপর চিত্রায়িত ‘ছাইয়া ছাইয়া’ গানটি ‘দিল সে’ সিনেমার অন্যতম প্রধান আকর্ষন ছিলো।

৪। ফ্যান
২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফ্যান’ সিনেমাটি পরিচালনা করেছেন মানিষ শর্মা। আর হাবিব ফয়সালের সাথে সিনেমাটির চিত্রনাট্যও যৌথভাবে রচনা করেছেন এই নির্মাতা। সিনেমাটিতে শাহরুখ খান দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন। সিনেমার একজন সুপারস্টার এবং তার ভক্তদের চরিত্রে দেখা গেছে এই অভিনেতাকে। আর এই দুই চরিত্র সুপারস্টার এবং তার ভক্ত একই রকম চেহারার। নিজের পছন্দের সুপারস্টারের মত চেহারা কাজে লাগিয়ে এই সুপারস্টারের জন্য সমস্যার তৈরি করে। সিনেমাটি নিয়ে শাহরুখ খান নিজেও অনেক আশাবাদী ছিলেন। দুই চরিত্রেই অসাধারণ অভিনয় করেছেন এই অভিনেতা। কিন্তু বক্স অফিসে সিনেমাটি পুরোপুরি ব্যর্থ হয়েছিলো। এছাড়া সমালোচকদেরও কাছে সিনেমাটি প্রশংসা কুঁড়াতে ব্যর্থ হয়েছিলো। সমালোচকদের মতে সিনেমাটির প্রথম অর্ধেকের নির্মান এবং গল্প ভালো হলেও, দ্বিতীয় অর্ধেকে খেই হারিয়ে ফেলে সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য। বক্স অফিসে ব্যর্থ হলেও সিনেমাটি শাহরুখ ভক্তদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।

৫। জিরো
শাহরুখ খানের মুক্তিপ্রাপ্ত সর্বশেষ সিনেমা ‘জিরো’ মুক্তি পেয়েছিলো ২০১৮ সালে। আনন্দ এল রাই পইরচালিত সিনেমাটিতে শাহরুখ খানের সাথে আরো ছিলেন আনুশকা শর্মা এবং ক্যাটরিনা কাইফ। বিশাল বাজেটে নির্মিত সিনেমাটিতে শাহরুখ খান একজন বামনের চরিত্রে অভিনয় করেন। সিনেমাটিতে শাহরুখ খানের চরিত্রকে ফুটিয়ে তুলতে অনেক ভারী মাত্রার স্পেশাল ইফেক্টের ব্যবহার করা হয়েছিলো। ক্রিসমাসের সময়ে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার ট্রেলার প্রকাশের পর সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে দেখা গিয়েছিলো উত্তেজনা। সবমিলিয়ে সবার প্রত্যাশাও ছিলো আকাশচুম্বী। সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া নিয়ে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। প্রায় ২০০ কোটি বাজেটের ‘জিরো’ সিনেমার বক্স অফিসে আয়ের পরিমাণ ছিলো মাত্র ৯০ কোটি রুপি। তবে বক্স অফিসে ব্যর্থ হলেও সিনেমাটিতে শাহরুখ খানের অভিনয় প্রশংসিত হয়েছিলো। এমন একটি চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয়কে অনেকেই শাহরুখ খানের পর্দায় ভিন্ন কিছুর চেষ্টা হিসেবে দেখছেন। তাই ব্যবসায়িকভাবে ব্যর্থ হলেও সিনেমাটি শাহরুখ খানের জন্য বিশেষ কিছু হয়ে থাকবে।

বলিউডে শাহরুখ খানের এখন আর নতুন করে কিছু প্রমানের কিছু নেই। একজন বৈচিত্রময় অভিনেতা হিসেবে ইতিমধ্যে তিনি প্রমাণ করেছেন তার দক্ষতা। তবে রোম্যান্টিক সিনেমার বাইরে শাহরুখ খানকে অন্য ধরনের চরিত্রে দর্শক তাকে খুব একটা পছন্দ করেন না, উপরে উল্লেখিত সিনেমাগুলো তারই প্রমাণ। বর্তমানে শাহরুখ খানের নির্মানাধীন মোট তিনটি সিনেমার কথা রয়েছে। এরমধ্যে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানকে একজন রো এজেন্ট চরিত্রে দেখা যাবে। অন্যদিকে দক্ষিনি সিনেমার জনপ্রিয় তারকা এটলি কুমার পরিচালিত ‘লায়ন’ সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। এছাড়া রাজকুমার হিরানি পরিচালিত নতুন সিনেমায় দেখা যাবে এই তারকাকে।

আরো পড়ুনঃ
শাহরুখ খানের যে ছয়টি সিনেমা জীবন সম্পর্কে আমাদের আশাবাদী করে!
যে দশটি সিনেমা শাহরুখ খানকে বলিউড বাদশা হিসেবে প্রতিষ্ঠিত করেছে
যে দশটি সিনেমা দিয়ে নিজের আইকনিক স্টাইল ভেঙেছেন শাহরুখ খান!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ