মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া ১০টি বড় সিনেমা এবং আলোচিত যত চরিত্র!

বলিউডের সর্বকালের অন্যতম সেরা অভিনেত্রী মাধুরী দীক্ষিত। অভিনয় এবং অসাধারণ নাচ দিয়ে তিনি হিন্দি সিনেমার দর্শক মাতিয়েছেন কয়েক দশক। নিজের ক্যারিয়ারে উপহার দিয়েছেন ‘খলনায়ক’, ‘তেজাব’, ‘হাম আপকে হ্যাঁ কন’, ‘দিলতো পাগল হ্যাঁ’, ‘লজ্জা’, ‘দেবদাস’ এবং ‘আনজাম’ এর মত দর্শকপ্রিয় সিনেমা। অভিনয়ের জন্য জিতেছেন একাধিক পুরষ্কার। এছাড়া ২০০৮ সালে পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছেন এই অভিনেত্রী। যে সিনেমাগুলো দিয়ে তিনি নিজেকে বলিউডে করেছেন, তার বাইরেও কিছু সিনেমা আছে যেগুলো হতে পারতো মাধুরী অভিনীত কালজয়ী চরিত্র। দীর্ঘ ক্যারিয়ারে মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া ১০টি বড় সিনেমা এবং আলোচিত চরিত্র নিয়ে বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

- Advertisement -

১। আইনা (জুহি চাওলার চরিত্র)
দুই বোনের মধ্যে প্রেম, হিংসা এবং ঘৃণার গল্প নিয়ে নির্মিত ‘আইনা’ সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অমৃতা সিং, জ্যাকি শ্রফ এবং জুহি চাওলা। বিষয়বস্তুর কারনে সে সময়ে ব্যাপকভাবে আলোচিত হয়েছিলো সিনেমাটি। সিনেমাটিতে জুহি চাওলা অভিনীত চরিত্রের নাম ছিলো রিমা। রিমা একজন সাদাসিধে এবং দয়ালু হৃদয়ের মেয়ে, যাকে সিনেমার শুরুতে একজন নির্বোধ হিসেবে দেখা হয়েছিল। কিন্তু সিনেমাটির শেষের দিকে সে একজন সুন্দরী নারীতে পরিণত হয়েছিল। জানা গেছে এই চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে নির্মাতারা মাধুরী দীক্ষিতকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু চরিত্রের সাথে নিজেকে মেলাতে পারছেন উল্লেখ করে সিনেমাটি ছেড়ে দেন মাধুরী দীক্ষিত।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

- Advertisement -

২। খামোশি (মনীষা কৈরালার চরিত্র)
বলিউডের ইতিহাসের অন্যতম আন্ডাররেটেড মিউজিক্যাল সিনেমা ‘খামোশি’ মুক্তি পেয়েছিলো ১৯৯৬ সালে। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন নীষা কৈরালা, নানা পাটেকার এবং সালমান খান। অনেক আগে থেকেই মাধুরীর সাথে কাজ করতে আগ্রহী ছিলেন এই নির্মাতা। তাই ‘খামোশি’ সিনেমাটিতে অভিনয়ের জন্য সঞ্জয় লীলা প্রথমে মাধুরীকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সে সময়ে নিজের ব্যস্ত শিডিউলের কারনে সিনেমাটিতে অভিনয় করতে পারেননি এই অভিনেত্রী। পরবর্তিতে অবশ্য সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘দেবদাস’ সিনেমায় চন্দ্রমুখী চরিত্রে অভিনয় করেছিলেন মাধুরী দীক্ষিত।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

৩। হাম সাথ সাথ হ্যাঁ (টাবু অভিনীত চরিত্র)
‘হাম সাথ সাথ হ্যাঁ‘ সিনেমাটি বলিউড সিনেমা দর্শকদের জন্য খুবই পরিচিত নাম। পারিবারিক সম্পর্কের গল্পের সিনেমাটি বলিউডের এভারগ্রিন সিনেমাগুলোর মধ্যে অন্যতম। সিনেমাটিতে টাবু অভিনীত চরিত্র এখনো বলিউডের অন্যতম জনপ্রিয় একটি চরিত্র। কিন্তু জানা গেছে এই চরিত্রের জন্য নির্মাতারা প্রথমে প্রস্তাব দিয়েছিলেন মাধুরী দীক্ষিতকে। কিন্তু সে সময়ে সিনেমাটির চিত্রনাট্য কিছুটা সেকেলে মনে হয়েছিলো মাধুরীর কাছে। এছাড়া সিনেমাটির গল্প মাধুরীর কাছে আকর্ষনীয় মনে হওয়ার কারনে প্রস্তাবটি ফিরিয়ে দেন এই অভিনেত্রী।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

৪। ডর (জুহি চাওলা অভিনীত চরিত্র)
বলিউড বাদশা শাহরুখ খানের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা ‘ডার’। এই সিনেমাটিই বলিউডে অভিনেতা হিসেবে শাহরুখ খানকে দিয়েছিলো অন্যরকম গ্রহণযোগ্যতা। সিনেমাটিতে শাহরুখ খান ছাড়াও অভিনয় করেছেন সানি দেওল এবং জুহি চাওলা। এটা সবারই জানা যে সিনেমাটিতে শাহরুখ খানকে প্রস্তাব দেয়ার আগে আরো অনেকেই ফিরিয়ে দিয়েছিলেন নির্মাতা যশ চোপড়াকে। তবে এটা অনেকেরই অজানা যে, শাহরুখ খানের মত জুহি চাওলাও সিনেমাটির প্রথম পছন্দ ছিলেন না। শুরুতে কিরন চরিত্রের জন্য মাধুরীকে প্রস্তাব দিয়েছিলেন যশ চোপড়া। কিন্তু এবারও নিজের ব্যস্ততার কারনে সিনেমাটি ফিরিয়ে দেন এই অভিনেত্রী।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

৫। ১৯৪২ – এ লাভ স্টোরি (মনীষা কৈরালার চরিত্র)
মনীষা কৈরালা অভিনীত আরো একটি চরিত্র যা ফিরিয়ে দিয়েছিলেন মাধুরী দীক্ষিত। বলিউডের এই কাল্ট ক্ল্যাসিক রোম্যান্টিক সিনেমাটিতে প্রথমে নির্মাতারা অনিল কাপুরের বিপরীতে মাধুরীকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা। কিন্তু চরিত্র পছন্দ না হওয়ার কারনে প্রস্তাবটি ফিরিয়ে দেন এই অভিনেত্রী। সে সময়ে বলিউডে অনিল কাপুর এবং মাধুরী জুটি ব্যাপক জনপ্রিয় ছিলো, তাই নির্মাতারা চেয়েছিলেন রোম্যান্টিক এই সিনেমাটি এই জুটিকে নিয়ে নির্মান করতে। পরবর্তিতে মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া এই চরিত্রে অভিনয় করেন মনীষা কৈরালা।

মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া

৬। হাম দিল দে চুকে সনম (ঐশ্বরিয়া রাই অভিনীত চরিত্র)
‘হাম দিল দে চুকে সনম’ সিনেমায় দর্শক এখন হয়তো ঐশ্বরিয়া রাই ছাড়া অন্য কাউকে চিন্তা করতেই পারবেন না। কিন্তু অবাক করা ব্যাপার হচ্ছে নির্মাতা সঞ্জয় লীলা বানসালি এই চরিত্রের জন্য প্রথমে মাধুরী দীক্ষিতকে প্রস্তাব দিয়েছিলেন। একটু চিন্তা করে দেখুন ‘নন্দিনী’ চরিত্রে কেমন হত মাধুরীর পর্দা উপস্থিতি। নিঃসন্দেহে চরিত্রটি মাধুরীর ক্যারিয়ারের অন্যতম সেরা একটি চরিত্র হতে পারতো। কিন্তু ‘খামোশি’ সিনেমার পর আরো একবার সঞ্জয় লীলা বানসালিকে ফিরিয়ে দিয়েছিলেন মাধুরী দীক্ষিত। এরপর মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া এই চরিত্রে অভিনয় করেন ঐশ্বরিয়া রাই, যা তার ক্যারিয়ারের অন্যতম সেরা চরিত্রগুলোর একটি হিসেবে স্বীকৃতি পেয়েছিলো।

৭। স্বপ্নে (কাজল অভিনীত চরিত্র)
মিউজিক্যাল লাভ স্টোরি নিয়ে নির্মিত ‘স্বপ্নে’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রভু দেবা, অরবিন্দ স্বামী এবং কাজল। সিনেমাটি দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। প্রধান তারকাদের অভিনয় এবং গানের পাশাপাশি অসাধারণ ফিল্মোগ্রাফির জন্য আলোচিত ছিলো সিনেমাটি। সিনেমাটিতে কাজল অভিনীত চরিত্রের জন্য প্রথমে প্রস্তাব দেয়া হয়েছিলো মাধুরী দীক্ষিতকে। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটি ফিরিয়ে দিয়েছিলেন মাধুরী দীক্ষিত।

৮। চাঁদনী (জুহি চাওলা অভিনীত চরিত্র)
১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘চাঁদনী’ সিনেমাটি ওই বছরের ব্যবসা সফল সিনেমাগুলোর অন্যতম ছিলো। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন ঋষি কাপুর, বিনোদ খান্না এবং শ্রীদেবী। এছাড়া সিনেমাটিতে দেবিকা চরিত্রে দেখা গেছে জুহি চাওলাকে। জুহি চাওলা অভিনীত এই চরিত্রের জন্য নির্মাতারা প্রথমে প্রস্তাব দিয়েছিলেন মাধুরীকে। কিন্তু চরিত্রটি সিনেমার প্রধান চরিত্র না হওয়ার কারনে ফিরিয়ে দিয়েছিলেন তিনি। সে সময়ে জুহি চাওলা অপেক্ষাকৃত নতুন অভিনেত্রী ছিলেন। পরবর্তিতে মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া এই চরিত্রে অভিনয় করেছেন জুহি চাওলা। সিনেমাটিতে তার চরিত্রটি ছোট হলেও জনপ্রিয় একটি গানে দেখা গেছে তাকে।

৯। দামিনী (মীনাক্ষী শেশাদ্রী অভিনীত চরিত্র)
সানি দেওল, ঋষি কাপুর, মীনাক্ষী শেশাদ্রী এবং অমরেশ পুরীর অসাধারণ অভিনয়ের জন্য সিনেমাটি বিখ্যাত। নারী কেন্দ্রিক গল্পের এই সিনেমাটিতে মীনাক্ষী শেশাদ্রী অভিনীত চরিত্রে প্রথমে নির্মাতারা প্রস্তাব দিয়েছিলেন মাধুরী দীক্ষিতকে। কিন্তু আবারো শিডিউল জটিলতার কারনে সিনেমাটিতে অভিনয় করতে পারেননি এই অভিনেত্রী। পরবর্তিতে মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া এই চরিত্রে অভিনয় করেন মীনাক্ষী শেশাদ্রী, যা তার ক্যারিয়ারের অন্যতম সেরা চরিত্র হিসেবে বিবেচিত হয়ে থাকে।

১০। বাজীগর (শিল্পা শেঠি অভিনীত চরিত্র)
শাহরুখ খান অভিনীত আরো একটি আলোচিত সিনেমায় অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মাধুরী দীক্ষিত। আব্বাস-মাস্তান পরিচালিত ‘বাজীগর’ সিনেমায় শিল্পা শেঠি অভিনীত চরিত্রে অভিনয়ের জন্য নির্মাতারা প্রস্তাব দিয়েছিলেন তাকে। সিনেমাটির প্রধান নায়িকা চরিত্রে অভিনয় করেন কাজল। গুঞ্জন অনুযায়ী সেই সময়ে সিনেমাটির জন্য ২৫ লক্ষ রুপি প্রস্তাব দেয়া হয়েছিলো মাধুরীকে। কিন্তু দ্বিতীয় নায়িকার চরিত্রে অভিনয় করতে চাননি বলে প্রস্তাবটি ফিরিয়ে দেন তিনি। শেষ পর্যন্ত মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া সেই চরিত্র দিয়ে বলিউডে অভিষিক্ত হয়েছিলেন শিল্পা শেঠি।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমায় মাধুরীকে দেখতে চেয়েছিলেন তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই তালিকার বাইরে মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া আর কোন সিনেমা থাকলে সেটাও জানিয়ে দিতে পারেন আমাদের।

আরো পড়ুনঃ
কারিশমার ছেড়ে দেওয়া ৬টি সিনেমাঃ তালিকায় আছেন দুই সুপারস্টার খান!
দীপিকার ছেড়ে দেওয়া ৭টি আলোচিত সিনেমাঃ কারনসহ বিস্তারিত
ক্যাটরিনার ছেড়ে দেওয়া যে ৫টি আলোচিত সিনেমা অবাক করবে আপনাকে!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ