সুরিয়াবংশী থেকে রাম সেতু: বলিউডে সিনেমা মুক্তির ঘোষনার হিড়িক!

বলিউডে সিনেমা মুক্তির

সম্প্রতি আগামী অক্টোবরে প্রেক্ষাগৃহ খোলার ঘোষনা ভারতের মহারাষ্ট্রের সরকার। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসার পর গত বছরের শেষের দিকে অর্ধেক আসনে সিনেমা প্রদর্শনের অনুমতি দিয়েছিলো মহারাষ্ট্র সরকার। কিন্তু চলতি বছরের শুরুতে করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবের কারনে আবারো বন্ধ করা দেয়া হয়েছিলো প্রেক্ষাগৃহে সিনেমার প্রদর্শনি। অবশেষে সরকারের নতুন ঘোষনা অনুযায়ী আগামী ২২শে অক্টোবর থেকে শুরু হচ্ছে মহারাষ্ট্রের প্রেক্ষাগৃহগুলোতে সিনেমার প্রদর্শনি। এর প্রেক্ষিতে দেখা গেছে বলিউডে সিনেমা মুক্তির ঘোষনার হিড়িক। ইতিমধ্যে জানা গেছে এক ডজনেরও বেশী সিনেমার মুক্তির তারিখ।

- Advertisement -

গতকাল মহারাষ্ট্রের সরকারের প্রেক্ষাগৃহ খোলার ঘোষনার পরপরই ‘সুরিয়াবংশী’ সিনেমাটির মুক্তির তারিখ ঘোষনা করেছে নির্মাতা প্রতিষ্ঠান রিলায়েন্স এন্টারটেইনম্যান। ঘোষনা অনুযায়ী অক্টোবরে প্রেক্ষাগৃহ খোলার প্রেক্ষিতে আগামী দিওয়ালীতে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘সুরিয়াবংশী’। ‘সুরিয়াবংশী’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। অক্ষয় কুমার ছাড়াও সিনেমাটিতে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ, জ্যাকি শ্রফ, জাভেদ জাফরী এবং সিকান্দার খের। নির্মাতা রোহিত শেঠীর ‘কোপ ইউনিভার্স’ এর অংশ হিসেবে মুক্তি পাবে ‘সুরিয়াবংশী’। আর সিনেমাটিতে অতিথি চরিত্রে দেখা যাবে রোহিত শেঠীর অন্য দুই পুলিশ চরিত্র সিঙ্গাম (অজয় দেবগন) এবং সিম্বা (রনবীর সিং)।

এদিকে করোনার কারনে মুক্তি আটকে আছে বলিউডের অন্যতম বড় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমার মুক্তি। ওটিটি প্লাটফর্মে মুক্তির প্রস্তাব থাকলেও সিনেমাগুলো প্রেক্ষাগৃহেই মুক্তি দিতে চাচ্ছেন আদিত্য চোপড়া। এরই ধারাবাহিকতায় যশরাজ ঘোষনা করেছে তাদের প্রতিষ্ঠানের প্রতীক্ষিত ৪ই সিনেমার মুক্তির তারিখ। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী সাইফ আলী খান এবং রানী মুখার্জি অভিনীত ‘বান্টি ওর বাবলি ২’ সিনেমাটি মুক্তি পাচ্ছে ১৯শে নভেম্বর, ২০২১। আর অক্ষয় কুমার, মানুশি চিল্লার, সঞ্জয় দত্ত এবং সোনু সোদ অভিনীত বিগ বাজেটের সিনেমা ‘পৃথ্বীরাজ’ ২১শে জানুয়ারি ২০২২। অন্যদিকে আগামী বছরের ২৫শে ফেব্রুয়ারি এবং ১৮ই মার্চ মুক্তি পাচ্ছে যথাক্রমে ‘জয়েসভাই জোয়ার্দার’ এবং ‘শমসেরা’।

- Advertisement -

যশ রাজ ফিল্মস ছাড়াও প্রযোজক সাজিদ নাদিওয়ালা ঘোষনা দিয়েছেন তিনটি সিনেমার মুক্তির তারিখ। ঘোষিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে নবাগত আহান শেঠি এবং তারা সুতারিয়া অভিনীত সিনেমা ‘তারাপ’। সিনেমাটি চলতি বছরের ৩রা ডিসেম্বর মুক্তি পাচ্ছে। এছাড়া আগামী বছরের ৪ঠা মার্চ মুক্তি পাচ্ছে এই নির্মাতা প্রতিষ্ঠানের বিগ বাজেট সিনেমা ‘বচ্চন পাণ্ডে’। সিনেমাটিতে অভিনয় করছেন অক্ষয় কুমার, কৃতি শেনন এবং জ্যাকুলিন ফার্নান্দেজ। আর ৬ই মে ২০২২ মুক্তি পেতে যাচ্ছে টাইগার শ্রফ অভিনীত সিনেমা ‘হিরোপান্তি ২’।

দিওয়ালির পর চলতি বছরের অবশিষ্ট উৎসব ক্রিসমাস উপলক্ষ্যে মুক্তির পাচ্ছে রনভির সিং অভিনীত কবির খান পরিচালিত সিনেমা ‘৮৩’। ১৯৮৩ সালের ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়ের ঘটনা নিয়ে নির্মিত সিনেমাটিতে রনভির সিং কপিল দেবের চরিত্রে অভিনয় করছেন। ডিসেম্বরে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের স্পোর্টস নির্ভর আরো একটি সিনেমা। আগামী ৩১ শে ডিসেম্বর মুক্তি পাচ্ছে শহীদ কাপুর অভিনীত সিনেমা ‘জার্সি’। নতুন বছরের ছুটি উপলক্ষ্যে মুক্তি প্রতীক্ষিত সিনেমাটি একই নামের তেলুগু সিনেমার রিমেক। অন্যদিকে আগামী ক্রিসমাসে ঘোষিত আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির মুক্তি পিছিয়ে গেছে। নতুন ঘোষনা অনুযায়ী সিনেমাটির আগামী বছর ভালোবাসা দিবস উপলক্ষ্যে মুক্তি পেতে যাচ্ছে।

উপরে আলোচিত সিনেমাগুলো ছাড়া মুক্তির তারিখ ঘোষনা হওয়া অন্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘বুল বুলাইয়া ২’, ‘মে ডে’ এবং ‘রাম সেতু’। এই সিনেমাগুলোর মধ্যে আনিস বাজমি পরিচালিত ‘বুল বুলাইয়া ২’ সিনেমাটি মুক্তি পাচ্ছে ২৫শে মার্চ ২০২২। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান, কিয়ারা আদভানি এবং টাবু। অজয় দেবগন পরিচালিত ‘মে ডে’ সিনেমাটি মুক্তি পাচ্ছে ২৯শে এপ্রিল ২০২২। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন, অমিতাব বচ্চন এবং রাকুল প্রীত সিং।

এছাড়া আগামী বছর মুক্তি পেতে যাচ্ছে অক্ষয় কুমার অভিনীত আরো দুটি সিনেমা। এরমধ্যে আনন্দ এল রাই পরিচালিত ‘রক্ষা বন্ধন’ সিনেমাটি মুক্তি পাচ্ছে ১১ই আগস্ট ২০২২। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মুক্তি প্রতীক্ষিত সিনেমাটিতে অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করছেন ভূমিকা পেডনেকার। আর আগামী বছরের দিওয়ালীতে মুক্তির জন্য প্রস্তুত হচ্ছে অক্ষয় কুমার অভিনীত পৌরনিক গল্পের সিনেমা ‘রাম সেতু’। সিনেমাটিতে আরো অভিনয় করছেন জ্যাক্যুলিন ফার্নান্দেজ এবং নুসরাত ভারুচ্চা।

এখন নতুন বছরে করোনা সিনেমাগুলোর নির্মাতাদের এই পরিকল্পনার প্রতি কতটা সদয় হয় বা পরিবর্তিত পরিস্থিতে সিনেমাগুলোর প্রেক্ষাগৃহে কেমন ব্যবসা করে সেটা সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
মহারাষ্ট্রের প্রেক্ষাগৃহে খুলছে অক্টোবরেঃ ‘সুরিয়াবংশী’ আসছে দিওয়ালীতে

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ