ভিলেনের চরিত্রে পর্দা মাতানো বলিউড সুপারস্টারদের যত সিনেমা

ভিলেনের চরিত্রে পর্দা মাতানো

সাধারণত একটি সিনেমায় মোটা দাগে দুটি বিষয় পরিষ্কারভাবে উপস্থাপন করা হয়ে থাকে। ভালো বনাম খারাপ, আলো বনাম অন্ধকার – যা সিনেমার পর্দায় নায়ক এবং ভিলেন হিসেবে উপস্থাপন করা হয়ে থাকে। সিনেমার নায়ক বললে আমরা সেই ভালো মানুষটাকে বুঝি যে খারাপের হাত থেকে সবাইকে রক্ষা করে। আর এই ভালোর চরিত্রে অভিনয় করে থাকেন সিনেমার সুপারস্টাররা। সিনেমার এই ফর্মুলা সবসময়ই দেখা বলিউডের সিনেমায়। তবে কিছু কিছু ব্যতিক্রম আছে, যেখানে বলিউডের অনেক সুপারস্টার পর্দা মাতিয়েছেন ভিলেনের চরিত্রে। খুব নিয়মিত না হলেও সুপারস্টারদের ভিলেনের চরিত্রে অভিনয় বলিউডে একদম নতুন কিছু নয়। ভিলেনের চরিত্রে পর্দা মাতানো বলিউড সুপারস্টারদের কয়েকটি সিনেমা এবং চরিত্র নিয়ে বিস্তারিত থাকছে এই আলোচনায়।

- Advertisement -

ভিলেনের চরিত্রে পর্দা মাতানো

৮। সুনীল শেঠি (ম্যা হু না)
নব্বই দশকের বলিউডের অন্যতম জনপ্রিয় অ্যাকশন হিরো হিসেবে সুনীল শেঠি সুপরিচিত। এই তারকাকে ভিলেনের চরিত্রে দেখা গেছে ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ম্যা হু না’ সিনেমায়। সিনেমাটিতে সুনীল শেঠি অভিনীত চরিত্রের নাম ছিলো রাঘবন। ফারাহ খান পরিচালিত সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, সুস্মিতা সেন, জায়েদ খান এবং অমৃতা রাও। মেজর রাম চরিত্রে শাহরুখ খানের বিপরীতে শক্তিশালী অভিনয় দিয়ে দর্শক মাতিয়েছেন এই অ্যাকশন তারকা। এছাড়া সুনীল শেঠির নিজস্ব ধরন এবং সংলাপ বলার ভংগি এই চরিত্রে তাকে করেছে আরো বেশী গ্রহণযোগ্য।

- Advertisement -

ভিলেনের চরিত্রে পর্দা মাতানো

৭। অক্ষয় খান্না (রেস)
সে অর্থে সুপারস্টার বা স্টারডাম না থাকলেও বলিউডের অন্যতম ভালো অভিনেতা হিসেবে অক্ষয় খান্না অনেকেরই পছন্দের তালিকায় আছেন। আব্বাস মাস্তান পরিচালিত জনপ্রিয় সিনেমা ‘রেস’-এ ভিলেন চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় খান্না। সম্পত্তি নিয়ে দুইভায়ের বিরোধের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে অক্ষয় খান্নার ভাইয়ের চরিত্রে অভিনয় করেছেন সাইফ আলী খান। সম্পত্তি দখলের লোভে ভাইকে হত্যার ছক আঁকতে দেখা গেছে অক্ষয় খান্নাকে। ‘রেস’ সিনেমায় অক্ষয় খান্নার বিপরীতে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। প্রসঙ্গত ক্যাটরিনা কাইফও সিনেমাটিতে নেগেটিভ চরিত্রে অভিনয় করেছেন।

ভিলেনের চরিত্রে পর্দা মাতানো

৬। অক্ষয় কুমার (আজনবি)
২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘আজনবি’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার, ববি দেওল, কারিনা কাপুর খান এবং বিপাশা বসু। সিনেমাটিতে নায়ক চরিত্রে অভিনয় করেছেন ববি দেওল আর তার বিপরীতে ভিলেন হিসেবে ছিলেন অক্ষয় কুমার। মার্ডার থ্রিলার গল্পের সিনেমাটিতে অক্ষয় কুমার একজন খুনির চরিত্রে অভিনয় করেছেন। বলিউডের খিলাড়ি খ্যাত অক্ষয় কুমারকে সাধারণত হিরো চরিত্রে দেখা গেলেও এই সিনেমায় তিনি ভিলেন চরিত্রে অভিনয় করেছেন। একজন ঠাণ্ডা মাথার খুনি চরিত্রে নিজের অভিনয় দিয়ে সিনেমাটির অন্য তারকাদের খুব সহজেই ছাপিয়ে গেছেন এই সুপারস্টার।

ভিলেনের চরিত্রে পর্দা মাতানো

৫। জন আব্রাহাম (ধুম এবং রেস ২)
২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ধুম’ সিনেমাটিকে বলিউডের অন্যতম সেরা স্টাইলিস্ট অ্যাকশন সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিষেক বচ্চন, জন আব্রাহাম, উদয় চোপড়া এবং এশা দেওল। চোর এবং পুলিশের ইঁদুর দৌড়ের সিনেমাটিতে নিজের স্টাইলিস্ট পর্দা উপস্থিতি দিয়ে নায়ক অভিষেক বচ্চনকে সহজেই আড়াল করে দেন এই তারকা। ‘ধুম’ ছাড়াও জন আব্রাহামকে ভিলেন চরিত্রে দেখা গেছে ‘রেস ২’ সিনেমায়ও। ‘রেস’ এর সিক্যুয়েল এই সিনেমায় জন আব্রাহাম ছাড়া আরো অভিনয় করেছেন সাইফ আলী খান, দীপিকা পাডুকোন এবং জ্যাকুলিন ফার্নান্দেজ।

৪। সাইফ আলী খান (ওমকারা)
উইলিয়াম শেক্সপিয়ারের ‘ওথেলো’ অবলম্বনে নির্মিত ‘ওমকারা’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৬ সালে। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন, কারিনা কাপুর খান, সাইফ আলী খান, কংকনা সেন শর্মা, বিবেক ওবেরয় এবং বিপাশা বসু। সিনেমাটিতে সাইফ আলী খান ভিলেনের চরিত্রে অভিনয় করেছেন। সিনেমায় নিজের লুক এবং ভয়ঙ্কর অভিব্যাক্তি দিয়ে ভিলেন হিসেবে সাইফ আলী খান ছাপিয়ে গেছেন সিনেমাটির অন্যসব তারকাদের। বক্স অফিস সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো বিশাল ভরদ্বাজ পরিচালিত এই সিনেমা।

৩। রনভীর সিং (পদ্মাবত)
বলিউডের নতুন প্রজন্মের অন্যতম জনপ্রিয় এবং আলোচিত অভিনেতা রনভীর সিংকে ভিলেন হিসেবে দেখা গেছে সঞ্জয়লীলা বানসালি পরিচালিত ‘পদ্মাবত’ সিনেমায়। সিনেমাটির অন্য দুটি চরিত্রে অভিনয় করেছেন শহীদ কাপুর এবং দীপিকা পাডুকোন। ইতিহাস ভিত্তিক সিনেমাটিতে আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয় করেছেন এই তারকা। একটি প্রতিবেদন থেকে জানা গেছে সিনেমাটিতে নিজের ভয়ঙ্কর প্রতিকৃতি ফুটিয়ে তুলতে রনভীর সিং একটি ঘরে নিজেকে ২১ দিন আটকে রেখেছিলেন। একজন নির্দয় শাসক চরিত্রে নিজের অভিনয় দিয়ে অনন্য এক রুপ দিয়েছেন তিনি সিনেমাটিকে।

২। অজয় দেবগন (খাকি)
নব্বইয়ের দশকের আরো একজন জনপ্রিয় তারকা অজয় দেবগন। সিনেমায় সাধারণত নায়ক চরিত্রে অভিনয় করলেও রাজকুমার সন্তোষী পরিচালিত ‘খাকি’ সিনেমায় একজন পরিপূর্ন ভিলেন চরিত্রে অভিনয় করেছেন এই তারকা। তারকাবহুল এই সিনেমাটিতে অজয় দেবগন ছাড়া আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, অক্ষয় কুমার এবং তুষার কাপুর। একজন অভিযুক্ত সন্ত্রাসীকে আদালতে হাজির করতে একদল পুলিশের যাত্রায় বাধা হয়ে দাঁড়ানো সন্ত্রাসীর চরিত্রে অভিনয় করেন অজয় দেবগন। সিনেমাটিতে তার বিপরীতে ছিলেন ঐশ্বরিয়া রাই যিনি অজয়কে সাহায্য করেছিলেন। পরবর্তিতে নিজেকে বাঁচাতে সেই ঐশ্বরিয়াকেই মৃত্যুর মুখে ঠেলে দেন তিনি।

১। শাহরুখ খান (বাজীগর, ডর, ডন এবং আনজাম)
সম্ভবত বলিউডের সবচেয়ে বেশী খলচরিত্রে অভিনয় করা সুপারস্টার বলিউড বাদশা শাহরুখ খান। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাজীগর’ এবং ‘ডর’ সিনেমা দুটিতে ভিলেনের চরিত্রে অভিনয় করেন শাহরুখ খান। বাবার অর্থ আত্মসাৎ করা একজনের বিরুদ্ধে প্রতিশোধে পাগল চরিত্রে তাকে দেখা গেছে ‘বাজীগর’ সিনেমায়। নিজের লক্ষ্য অর্জনের জন্য নিজের প্রেমিকাকেও হত্যা করতে দেখা গেছে তাকে। অন্যদিকে ‘ডর’ সিনেমায় একতরফা প্রেমে পাগল এক প্রেমিকের চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। যখন তার সমসাময়িক সালমান খান এবং সাইফ আলী খানের মত তারকারা ভিলেনের চরিত্র হওয়ার কারনে সিনেমাগুলো ফিরিয়ে দিয়েছিলেন, শাহরুখ খান সেই সিনেমাগুলো দিয়েই বলিউডে নিজের ভিত রচনা করেছেন। এরপর ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘আনজাম’ সিনেমায় একজন পরিপূর্ন ভিলেনের চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। সর্বশেষ ফারহান আকতার পরিচালিত অমিতাভ বচ্চনের ‘ডন’ সিনেমার রিমেকে ভিলেন চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সুপারস্টারদের অভিনীত ভিলেনের চরিত্রে কোন সিনেমাটি আপনার পছন্দের তা আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা বা তারকা এই তালিকায় থাকা উচিৎ মনে করছেন সেটাও জানিয়ে দিয়ে পারেন আমাদের মন্তব্যের মাধ্যমে।

আরো পড়ুনঃ
বলিউডের প্রতীক্ষিত আলোচিত ১১টি নারী কেন্দিক সিনেমা!
সিনেমার পর্দায় নায়ককে ছাপিয়ে গেছেন যেসব বলিউড নায়িকারা!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ