বলিউডের প্রতীক্ষিত আলোচিত ১১টি নারী কেন্দিক সিনেমা!

বলিউডের প্রতীক্ষিত

সাম্প্রতিক বছরগুলোতে বলিউডে জনপ্রিয় হচ্ছে নারীকেন্দ্রিক সিনেমা। ধীরে ধীরে নির্মাতারাও ঝুঁকছেন নারীকেন্দ্রিক চরিত্রকে প্রাধান্য দিয়ে নির্মানের দিকে। দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়াতে সক্ষম হচ্ছে সিনেমাগুলো – হোক সেটা ‘নীরজা’, ‘রাজী’ কিংবা ‘গুঞ্জন সাক্সেনা’। এরই ধারাবিহকতায় চলতি বছরেও মুক্তি পেয়েছে ‘ত্রিবাংগা’, ‘ম্যাডাম প্রাইম মিনিষ্টার’, ‘সাইনা’, ‘শেরনি’ এবং ‘মিমি’ সিনেমাগুলো। এছাড়াও বলিউডে বর্তমানে নির্মানাধীন রয়েছে বেশ কয়েকটি শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা। বলিউডের প্রতীক্ষিত নারী কেন্দিক সিনেমা নিয়ে এই প্রতিবেদনে থাকছে সেরকম আলোচিত কিছু সিনেমার কথা।

- Advertisement -

বলিউডের প্রতীক্ষিত

১। গাঙ্গুবাঈ কাটুয়ারী (আলিয়া ভাট)
‘রাজী’ এর পর আরো একটি নারীকেন্দ্রিক সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন আলিয়া ভাট। সঞ্জয়লীলা বানসালি পরিচালিত জীবনী নির্ভর এই সিনেমার নাম ‘গাঙ্গুবাঈ কাটুয়ারী’। পরিচালক সঞ্জয়লীলা বানসালি এর আগেও বেশ কয়েকটি নারীকেন্দ্রিক সিনেমা নির্মান করেছেন এর মধ্যে আছে – খামোশি (মনীষা কৈরালা), ব্ল্যাক (রানী মুখার্জি) এবং পদ্মাবত (দীপিকা পাডুকোন)। সিনেমাটি আগামী দিওয়ালিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

- Advertisement -

বলিউডের প্রতীক্ষিত

২। রেশমি রকেট (তাপসী পান্নু)
গুজরাটের একজন এথলেটের জীবনের উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা আর এর নাম ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পান্নু। এই চরিত্রের প্রস্তুতিতে তাপসীর ঘাম ঝাড়ানোর ছবি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। আকর্ষ খোরানা পরিচালিত সিনেয়ামটি চলতি বছরের দ্বিতীয় ভাগে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

- Advertisement -

বলিউডের প্রতীক্ষিত

৩। সাবাশ মিথু (তাপসী পান্নু)
তাপসী পান্নু’র আরো একটি স্পোর্টস ভিত্তিক সিনেমা। ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক মিথালি রাজের জীবনের উপর নির্মিত এই সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করছেন তিনি। নিজের খেলার মাধ্যমে নারী প্রজন্মকে কিভাবে উৎসাহিত করেছেন রাজ সেটাই দেখা যাবে সিনেমাতে। নির্মাতা রাহুল ডুলাকিয়া পরিচালক হিসেবে শুরু করলেও জানা গেছে বদলে গেছে সিনেমাটির পরিচালক। রাহুল ডুলাকিয়ার বদলে এখন সিনেমাটি পরিচালনা করছেন সৃজিত মুখার্জি।

৪। শকুন বাত্রা’র নতুন সিনেমা (দীপিকা পাডুকোন)
শকুন বাত্রা পরিচালিত নাম ঠিক না হওয়া একটি সিনেমাতে প্রধান চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাডুকোন। সিনেমাটিতে দীপিকার পাশাপাশি আরো অভিনয় করছেন সিদ্ধার্ত চতুর্বেদী এবং অনন্যা পান্ডে। তবে জানা গেছে সিনেমাটি পুরোপুরি দীপিকাকে কেন্দ্র করে নির্মিত হতে যাচ্ছে। সিনেমাটি প্রযোজনা করছেন করন জোহর।

বলিউডের প্রতীক্ষিত

৫। ধাকার (কঙ্গনা রানাউত)
রজনীশ ঘাই পরিচালিত অ্যাকশন ড্রামা ‘ধাকার’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন কঙ্গনা রানাউত। ২০২০ সালে মুক্তির কথা থাকলেও করোনার কারনে পিছিয়ে গেছে সিনেমাটির মুক্তি। সিনেমাটিতে কঙ্গনা রানাউত একজন গোয়েন্দা এজেন্টের চরিত্রে অভিনয় করছেন। সিনেমাটির প্রকাশিত পোষ্টারে এই অভিনেত্রীকে দুর্দান্ত অ্যাকশন আবতারে দেখা গেছে। এছাড়া বলা হচ্ছে বলিউডের প্রথম লেডি স্পাই সিনেমা হতে যাচ্ছে ‘ধাকার’। কঙ্গনা রানাউত ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন অর্জুন রামপাল।

বলিউডের প্রতীক্ষিত

৬। তেজাস (কঙ্গনা রানাউত)
কঙ্গনা রানাউত অভিনীত আরো একটি নারী কেন্দ্রিক সিনেমা ‘তেজাস’ বর্তমানে নির্মানাধীন রয়েছে। সারভেশ মেওয়ারা পরিচালিত এই সিনেমায় কঙ্গনা রানাউত ভারতীয় বিমান বাহিনীর একজন পাইলটের চরিত্রে অভিনয় করছেন। গত ডিসেম্বরে শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। আর সিনেমাটি প্রযোজনা করছে ‘উরিঃ দ্যা সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমাটির প্রযোজক। ২০২০ সালের আগস্টে সিনেমাটির ফার্স্টলুক প্রকাশ করেছিলেন কঙ্গনা রানাউত।

৭। সীতা (কঙ্গনা রানাউত)
কঙ্গনা রানাউত অভিনীত আরো একটি নারী কেন্দ্রিক সিনেমার ঘোষনা পাওয়া গেছে সম্প্রতি। অলৌকিক দেশাই পরিচালিত ‘সীতা – দ্যা ইনকারনেশন’ সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করছেন এই অভিনেত্রী। সিনেমাটির চিত্রনাট্য যৌথভাবে রচনা করেছেন কেভি বিজেন্দ্র প্রসাদ এবং অলৌকিক দেশাই। আর সিনেমাটির সংলাপ এবং গান চরনা করেছেন মনোজ মুনতাশির। সিনেমাটি একই সাথে হিন্দি, তামিল, তেলুগু, মালায়লাম এবং কান্নাড় ভাষায় নির্মিত হতে যাচ্ছে।

৮। ডার্লিংস (আলিয়া ভাট)
সম্প্রতি শেষ হয়েছে শাহরুখ খানের প্রযোজনায় আলিয়া ভাট অভিনীত নতুন সিনেমা ‘ডার্লিংস’ এর দৃশ্যধারনের কাজ। মুম্বাইয়ের প্রেক্ষাপটে একটি রক্ষণশীল নিম্ন মধ্যবিত্ত পরিবারের মা এবং মেয়ের ভালোবাসার গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমা। কিছু অসম্ভব রকমের অস্থির পরিস্থিতির মধ্য দিয়ে পৃথিবীতে নিজেদের জায়গা তৈরির জন্য মা-মেয়ের লড়াই দেখা যাবে সিনেমাটিতে। রেড চিলিসের সাথে জৌথভাবে সিনেমাটি প্রযোজনা করছে আলিয়া ভাটের নতুন প্রযোজনা সংস্থা ইন্টার্নাল সানশাইন প্রোডাকশনস।

৯। জি লে জারা (প্রিয়াঙ্কা চোপড়া, ক্যাটরিনা কাইফ এবং আলিয়া ভাট)
সম্প্রতি ‘দিল চাহতা হ্যাঁ’ সিনেমার মুক্তির ২০ বছর পূর্তি উপলক্ষ্যে পরিচালকের আসনে ফেরার ঘোষনা দিলেন ফারহান আকতার। ‘জি লে জারা’ নামে নতুন একটি সিনেমা পরিচালনা করতে যাচ্ছেন ফারহান আকতার। আর তিন নায়িকা নিয়ে নির্মিতব্য সিনেমাটি একটি রোড ট্রিপ ভিত্তিক সিনেমা হতে যাচ্ছে। তারকাবহুল এই সিনেমার প্রধান তিনটি চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা চোপড়া, ক্যাটরিনা কাইফ এবং আলিয়া ভাট।

১০। নাগিন ট্রিলজি (শ্রদ্ধা কাপুর)
ঘোষনার পর থেকেই আলোচনায় নিখিল ত্রিবেদি প্রযোজিত সিনেমা ‘নাগিন ট্রিলজি’ যেখানে নাগিন চরিত্রে অভিনয় করছেন শ্রদ্ধা কাপুর। সিনেমাটি প্রসঙ্গে এরআগে প্রযোজক নিখিল ত্রিবেদী বলেছিলেন যে ভারতীয় মিথলোজি এবং আধুনিক সময়ের সুপারহিরো ধারনার সংমিশ্রনে তৈরী হবে নাগিন ট্রিলজি। উল্লেখ্য যে, শ্রদ্ধার আগেও নাগিন চরিত্রে বেশ কয়েক জন বলিউড অভিনেত্রী অভিনয় করেছেন। এরমধ্যে কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীর নাগিন সিনেমাটি বলিউডের অন্যতম সফল সিনেমাগুলোর একটি।

১১। চালবাজ ইন লন্ডন (শ্রদ্ধা কাপুর)
শ্রদ্ধা কাপুর অভিনীত আরো একটি নারী কেন্দ্রিক সিনেমা ‘চালবাজ ইন লন্ডন’। সিনেমাটি পরিচালনা করছেন পঙ্কজ পারাশার, যিনি শ্রীদেবী অভিনীত আলোচিত সিনেমা ‘চালবাজ’ পরিচালনা করেছিলেন। সিনেমাটিতে শ্রদ্ধা কাপুর দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। গুঞ্জন শোনা যাচ্ছে শ্রীদেবী অভিনীত চরিত্রে যাবে তাকে। টি-সিরিজের ব্যানারে নির্মিতব্য সিনেমাটি প্রযোজনা করেছেন ভূষণ কুমার, কৃষাণ কুমার, আহমেদ খান এবং সাইরা খান।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে বলিউডের প্রতীক্ষিত কোন সিনেমাটির নিয়ে আপনি আশাবাদী বা কোন সিনেমার জন্য আপনি অপেক্ষায় আছেন তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। আর আপনার জানা মতে আর কোন সিনেমা যদি এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করেন তাও জানিয়ে দিতে পারেন আমাদের।

আরো পড়ুনঃ
বলিউড ২০২১: ৫টি শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা
সিনেমার পর্দায় নায়ককে ছাপিয়ে গেছেন যেসব বলিউড নায়িকারা!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ