ব্যর্থতার মাঝেও স্রোতের বিপরীতে একমাত্র সুপারস্টার শাহরুখ খান

সুপারস্টার শাহরুখ খান

দক্ষিনের সিনেমার হিন্দি রিমেক বলিউডে নিয়মিত দেখা গেছে। সাম্প্রতিক সময়ে বলিউড নির্মাতাদের দক্ষিনের সিনেমার রিমেক অন্য সময়ের চেয়ে অনেক বেশী দেখা গেছে। শুধু তাই নয়, দক্ষিনের নির্মাতারাও বলিউডের নিজেদের সিনেমার রিমেক করছেন নিয়মিত। আর এই সিনেমাগুলো বক্স অফিসেও সফল হচ্ছে। বলিউডের অনেক বড় বড় তারকাদের নিয়মিত দেখা যাচ্ছে এই রিমেক সিনেমাগুলোতে। সুপারস্টার অক্ষয় কুমার থেকে শুরু করে বলিউডের ভাইজান সালমান খান বক্স অফিস মাতিয়েছেন এই রিমেক সিনেমা দিয়ে। তবে ব্যতিক্রমও আছে। ব্যর্থতার মাঝেও এই স্রোতের বিপরীতে হেঁটেছেন বলিউড বাদশা শাহরুখ খান।

- Advertisement -

সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিনি সিনেমার সবচেয়ে বেশী রিমেক সিনেমায় দেখা গেছে বলিউডের খিলাড়ি অক্ষয় কুমারকে। বিশেষ করে ২০০০ এর পরবর্তি সময়ে দক্ষিনি সিনেমার হিন্দি সংস্করণে নিয়মিত অভিনয় করতে দেখা গেছে অক্ষয় কুমারকে। এর মধ্যে ‘হেরা ফেরি’, রাওডি রাঠোর’, ‘হলিডে’ উল্লেখযোগ্য। করোনা মহামারীর সময়ে ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমারের ‘লক্ষ্মী’ সিনেমাটিও দক্ষিনের ‘কাঞ্ছনা’ সিনেমার রিমেক ছিলো। এছাড়া বর্তমানে তার নির্মানাধীন ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘সিন্ডেরেলা’ সিনেমা দুটি যথাক্রমে দক্ষিনের ‘জিগারঠান্ডা’ এবং ‘রাতসানান’ সিনেমার হিন্দি রিমেক।

অক্ষয় কুমারের পর রিমেক সিনেমার তালিকায় অন্যতম অজয় দেবগন। অজয় অভিনীত দক্ষিনের রিমেক সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘সিংঘাম’, ‘সন অফ সর্দার’, ‘দৃশ্যাম’, ‘ইনসান’, ‘গোলমাল’, ‘সানডে’ উল্লেখযোগ্য। এছাড়া বর্তমানে দক্ষিনের সিনেমার রিমেক এমন তিনটি সিনেমা রয়েছে এই তারকার হাতে। সিনেমাগুলো হচ্ছে তেলুগু সুপারহিট সিনেমা ‘নন্দী’, তামিল ‘কাইথি’ এবং মালায়লাম ‘দৃশ্যাম ২’।

- Advertisement -

দক্ষিনের রিমেকের তালিকায় সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছেন বলিউডের ভাইজান সালমান খান। ২০০৯ সালে ‘পকিরি’ সিনেমার হিন্দি সংস্করণ ‘ওয়ান্টেড’ দিয়ে বক্স অফিসে পুনর্জন্ম হয়েছিলো এই তারকার। এরপর সালমান একে একে রিমেক করেছেন ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘কিক’, ‘জয় হো’ সিনেমাগুলো। এই সিনেমাগুলোর মাধ্যমে বক্স অফিসে ঝড় তুলেছিলেন বলিউডের ভাইজান। দক্ষিনের সিনেমা ছাড়াও সালমান খান কোরিয়ান সিনেমার রিমেকেও অভিনয় করেছেন। সম্প্রতি শোনা যাচ্ছে থালাপাতি বিজয় অভিনীত তামিল ব্লকবাস্টার সিনেমা ‘মাষ্টার’ এর হিন্দি সংস্করণে অভিনয় করছেন তিনি। এছাড়া রবি তেজা অভিনীত ‘খিলাড়ি’ সিনেমার স্বত্ব কিনেছেন সালমান খান।

এর বাইরে দক্ষিনি সিনেমার রিমেকে কাজ করছেন বলিউড অভিনেতা শহীদ কাপুর। শহীদ কাপুরের ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা ‘কবির সিং’ দক্ষিণের আলোচিত ‘অর্জুন রেড্ডি’ সিনেমার হিন্দি সংস্করণ ছিলো। সিনেমাটি বক্স অফিসে ২৫০ কোটির রুপির বেশী আয় করেছিলো। এছাড়া এই তারকার বর্তমানে মুক্তি প্রতীক্ষিত ‘জার্সি’ সিনেমাটিও একই নামে দক্ষিনের একটি সিনেমার রিমেক। সিনেমাটিতে শহীদ কাপুরকে একজন ক্রিকেটারের চরিত্রে দেখা যাবে। এছাড়া হৃতিক রোশনও অভিনয় করছেন একটি তামিল সিনেমার হিন্দি সংস্করণে। তামিলের আলোচিত ‘বিক্রম ভেদা’ সিনেমার রিমেকে অভিনয় করছেন হৃতিক এবং সাইফ আলী খান।

তবে বলিউড সুপারস্টারদের এই দক্ষিনের রিমেক সিনেমায় অভিনয়ের শ্রোতের বিপরীতে হাঁটা একমাত্র সুপারস্টার হচ্ছেন শাহরুখ খান। দক্ষিনের সিনেমার রিমেকের পরিবর্তে শাহরুখ খান নতুন এবং নিজস্ব গল্পের প্রতিই বেশী ভরসা রেখেছেন। এছাড়া পর পর ব্যর্থতার পরও পরীক্ষামূলক সিনেমা নির্মান থেকে সরে আসেননি বলিউড বাদশা। ‘ফ্যান’, ‘জাব হ্যারি মেট সেজাল’ এবং ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পরও অন্য তারকাদের মত দক্ষিনের সিনেমার রিমেক না করে মৌলিক গল্পের সিনেমাকেই প্রাধান্য দিচ্ছেন এই তারকা।

‘জিরো’ সিনেমার পর এখন পর্যন্ত বড় পর্দায় অনুপস্থিত শাহরুখ খান। তবে সবকিছু ঠিক থাকলে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। এছাড়া সম্প্রতি তিনি শুরু করেছেন তামিল সিনেমার আলোচিত নির্মাতা এটলি কুমার পরিচালিত নতুন সিনেমার কাজ। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন দক্ষিনের লেডি সুপারস্টার খ্যাত নয়নতারা। সিনেমাটির কাজ শেষ হলে শাহরুখ খান শুরু করবেন রাজকুমার হিরানি পরিচালিত নতুন সিনেমার কাজ। ইমিগ্রেশন সংক্রান্ত জটিলতার গল্পে সামাজিক কমেডি সিনেমাটিতে কাজল, তাপসী পান্নু এবং বিদ্যা বালনের অভিনয়ের কথাও শোনা যাচ্ছে। এবার নতুন এই সিনেমা দিয়ে শাহরুখ খান নিজের রাজত্ব পুনরুদ্ধার করতে পারেন কিনা সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া সালমান খানের আলোচিত ৭ সিনেমা
‘বিক্রম ভেদা’ হিন্দি রিমেক: সার্বিয়া থেকে শুরু হচ্ছে দৃশ্যধারনের কাজ
দক্ষিনের দুই নায়িকা নিয়ে এটলির সিনেমার কাজ শুরু করলেন শাহরুখ খান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ