বিশাল বাজেটে নির্মিত বলিউডের কয়েকটি ব্যর্থ সিনেমার উপাখ্যান

বিশাল বাজেটে নির্মিত বলিউডের

সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমার দর্শকদের পছন্দে বেশ বড় ধরনের এক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। সুপারস্টার নির্ভর সিনেমা থেকে বেরিয়ে এসে বিষয়বস্তু এবং গল্প নির্ভর সিনেমার সফলতা দেখা গেছে নিয়মিত। অন্যদিকে বড় তারকা, বড় নির্মাতা এবং বিশাল বাজেট নিয়ে নির্মিত সিনেমাও মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। সময়ের বড় সুপারস্টারও বক্স অফিসে বাঁচাতে পারেননি তাদের সিনেমাকে। আর এই তালিকায় আছেন সালমান খান থেকে শুরু করে হৃতিক রোশন। বিশাল বাজেটে নির্মিত বলিউডের কয়েকটি বক্স অফিসে ব্যর্থ সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

বিশাল বাজেটে নির্মিত বলিউডের

১। শান্দার (৬৯ কোটি রুপি)
সিনেমাটির নাম ‘শান্দার’ হলেও বক্স অফিস যাত্রা কিন্তু মোটেও সেরকম ছিলো না। ২০১৫ সালের অন্যতম প্রতীক্ষিত এই সিনেমায় অভিনয় করেছেন শহীদ কাপুর এবং আলিয়া ভাট। জনপ্রিয় তারকা, বিশাল সেট, সুপারহিট গান – কোন কিছুই শেষ পর্যন্ত বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে পারেনি এই সিনেমাকে। ধর্ম প্রোডাকশনস প্রাইভেট লিমিটেডের ব্যনারে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন বিকাশ বহল। বক্স অফিস ইন্ডিয়ার হিসেবে বক্স অফিসে মাত্র ৩৯.৪৮ কোটি রুপি আয় করে ফ্লপ সিনেমার তকমা পায় ‘শান্দার’।

- Advertisement -

বিশাল বাজেটে নির্মিত বলিউডের

২। কাইটস (৫০ কোটি রুপি)
‘কাইটস’ সিনেমার মাধ্যমে আন্তর্জাতিকভাবে পরিচিত চেয়েছিলেন বলিউডের আলোচিত নির্মাতা রাকেশ রোশন। কিন্তু শেষ পর্যন্ত পরিকল্পনা অনুযায়ী সবকিছু হয়নি। অনুরাগ বাসু পরিচালিত সিনেমাটি বিশাল বাজেটে নির্মিত হয়েছিলো এবং বিদেশের বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয়েছিলো। সিনেমাটিতে অভিনয় করেছেন হৃতিক রোশন, বারবারা মোরি এবং কঙ্গনা রানাউত। কিন্তু দুর্বল চিত্রনাট্যের কারনে বক্স অফিসে মুখ থুবড়ে পরে এই সিনেমা। বক্স অফিসে মাত্র ৪৭.৮৪ কোটি রুপি আয় করে ফ্লপ হয়েছিলো আলোচিত এই সিনেমা।

বিশাল বাজেটে নির্মিত বলিউডের

৩। বোম্বে ভেলভেট (১২০ কোটি রুপি)
২০১৫ সালে বলিউডের সবচেয়ে বড় চমক ছিলো ধর্ম প্রোডাকশনস প্রাইভেট লিমিটেডের ‘বোম্বে ভেলভেট’। বিশাল বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে সাম্প্রতিক সময়ের সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পরেছিলো। অনুরাগ কাশ্যপ পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন রণবীর কাপুর, আনুশকা শর্মা এবং করণ জোহর। ১৯৪০ সালে প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। বক্স অফিস ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী বক্স অফিসে সিনেমাটি মাত্র ২২.৮ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

৪। সাওয়ারিয়া (৪০ কোটি রুপি)
সঞ্জয় লীলা বানশালী পরিচালিত আলোচিত সিনেমা ‘সাওয়ারিয়া’ ২০০৭ সালে দিওয়ালীতে মুক্তি পেয়েছিলো। ‘সাওয়ারিয়া’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষিক্ত হয়েছিলেন রণবীর কাপুর এবং সোনম কাপুর। প্রধান শিল্পীদের অভিনয় প্রশংসিত হলেও সিনেমাটির মূল গল্পের সাথে দর্শকদের সংযোগ তৈরি করতে পারেননি নির্মাতা সঞ্জয় লীলা বানশালী। নীল থিমের উপর ভিত্তি করে বিশাল সেট, সুপারহিট গান এবং সালমান খানের বিশেষ চরিত্র সবকিছু ছাপিয়ে শেষ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরে এই সিনেমা। মাত্র ২০.৯২ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো এই সিনেমা।

৫। রা. ওয়ান (১৩০ কোটি রুপি)
শাহরুখ খানের স্বপ্নের প্রোজেক্ট ‘রা. ওয়ান’ এর মাধ্যমে ভিএফএক্স সিনেমার নতুন দ্বার উম্মচন করেছিলেন বলিউড বাদশা। ২০১১ সালের দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির বাজারজাতকরণের বাজেটও ছিলো আকাশচুম্বী। মুক্তির আগেই আলোচনার তুঙ্গে ছিলো এই সিনেমা। অ্যাকশন সিনেমায় শাহরুখ খান, বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর সিনেমা, সুপারহিট গান এবং দিওয়ালীতে মুক্তি – সব মিলিয়ে বক্স অফিসে ঝড় তোলার সব উপকরণই ছিলো এই সিনেমায়। আর বক্স অফিসে সিনেমাটির শুরুও ছিলো দুর্দান্ত, কিন্তু গল্প এবং চিত্রনাট্যের দুর্বলতার কারনে আশানুরূপ ব্যবসা করতে পারেনি সিনেমাটি। ১১৩.৯৪ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে হিট তকমা পেলেও সিনেমাটির প্রতি সবার প্রত্যাশা ছিলো অনেক বেশী।

বিশাল বাজেটে নির্মিত বলিউডের

৬। কলঙ্ক (১৫০ কোটি রুপি)
ঐতিহাসিক গল্প, বিশাল আয়োজন, দুই প্রজন্মের সেরা সব তারকাদের মেলা – সবমিলিয়ে বক্স অফিসে ব্লকবাস্টার সিনেমার সব উপাদান নিয়েও ব্যর্থ হয়েছিলো ‘কলঙ্ক’। মুক্তির প্রথম দিনে ২০ কোটি রুপি দিয়ে যাত্রা শুরু করলেও সিনেমাটির দুর্বল চিত্রনাট্য এবং নির্মানের কারনে মুখ থুবড়ে পরে করণ জোহর প্রযোজিত এই সিনেমা। সিনেমাটিতে অভিনয় করেছেন বরুন ধাওয়ান, আলিয়া ভাট, মাধুরী দীক্ষিত, সঞ্জয় দত্ত, সোনাক্সি সিনহা এবং আদিত্য রয় কাপুর সহ আরো অনেকে। ১৫০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে মাত্র ৮০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। ফলাফল অনেক আলোচনার জন্ম দেয়া ‘কলঙ্ক’ বক্স অফিসে ছিলো ফ্লপ।

৭। টিউব লাইট (১৩৫ কোটি রুপি)
‘এক থা টাইগার’ এবং ‘বজরাঙ্গি ভাইজান’ সিনেমা দুটির বিশাল সাফল্যের পর নির্মাতা কবির খান সালমান খানকে নিয়ে নির্মান করেন ‘টিউব লাইট’। বক্স অফিসে সালমান খানের রেকর্ড ব্রেকিং যাত্রা এবং ঈদে মুক্তির পরও সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো। সিনেমাটিতে সালমান খানের সাথে আরো ছিলেন সোহেল খান। কবির খান এবং সালমান খান জুটির আগের রেকর্ডের কারনে সিনেমাটির প্রতি সবার প্রত্যাশা ছিলো আকশচুম্বী। ১১৪.৫ কোটি রুপি আয় করে শেষ পর্যন্ত সিনেমাটি সালমান খানের সাম্প্রতিক সময়ের অন্যতম ব্যর্থ সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো।

৮। জিরো (২০০ কোটি রুপি)
শাহরুখ খান অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ সিনেমা ‘জিরো’। ভারী মাত্রার ভিএফএক্স ব্যবহারের কারনে সিনেমাটির বাজেটও ছিলো আকাশচুম্বী। আনন্দ এল রাই পরিচালিত সিনেমাটিতে শাহরুখ খান একজন বামনের চরিত্রে অভিনয় করেছেন। শাহরুখ খানের সাথে আরো ছিলেন আনুশকা শর্মা এবং ক্যাটরিনা কাইফ। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তির পর আলোচিত এই সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। বক্স অফিসে মাত্র ৮৮.৭৪ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো এই সিনেমা। ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর বড় পর্দা থেকে সাময়িক বিরতি নেন বলিউড বাদশা। এরপর এখন পর্যন্ত নতুন কোন সিনেমার আনুষ্ঠানিক ঘোষনা দেননি এই তারকা। তবে এটা নিশ্চিত যে, সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। এছাড়া আরো জানা গেছে সম্প্রতি এটলি কুমার পরিচালিত নতুন একটি সিনেমার কাজ শুরু করেছেন তিনি।

প্রিয় পাঠক, উপরে আলোচিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমা নিয়ে আপনি আশাবাদী ছিলেন? এছাড়া এই সিনেমাগুলোর বাইরে আর কোন সিনেমাটি এই তালিকায় থাকা উচিৎ বলে মনে করছেন? আমাদের জানিয়ে দিন ঝটপট মন্তব্যে।

আরো পড়ুনঃ
আলোচিত যে ৭টি সিনেমায় প্রথম পছন্দ ছিলেন কিয়ারা আদভানি
অক্ষয় কুমার অভিনীত যত ফ্রাঞ্ছাইজিঃ ‘বেলবটম’ হতে পারে তালিকার নতুন সংযুক্তি!
বলিউডের বাতিল সিনেমা: বিভিন্ন কারনে বাতিল হওয়া কিছু বিগ বাজেট সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ