অক্ষয় কুমার অভিনীত যত ফ্রাঞ্ছাইজিঃ ‘বেলবটম’ হতে পারে তালিকার নতুন সংযুক্তি!

অক্ষয় কুমার অভিনীত

সুপারস্টার অক্ষয় কুমারকে বলিউডের খিলাড়ি বলা হয়ে থাকে। সম্প্রতি মুক্তি পেয়েছে এই তারকা অভিনীত নতুন সিনেমা ‘বেলবটম’। রঞ্জিত তিওয়ারি পরিচালিত এই সিনেমায় অক্ষয় কুমার একজন গোয়েন্দা চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটিকে ফ্রাঞ্ছাইজি হিসেবে প্রতিষ্ঠিত করার গুঞ্জন বেশ জোরালো ভাবেই শোনা যাচ্ছে বলিউড পাড়ায়। এছাড়া সিনেমাটির মুক্তি উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে একটি প্রশ্নের উত্তরে সিনেমাটির সিক্যুয়েল প্রসঙ্গে অক্ষয় কুমার জানান, যেভাবে সিনেমাটি শেষ হয়েছে নিঃসন্দেহে সিনেমাটির সিক্যুয়েলের সুযোগ রয়েছে। নির্মাতারা যদি সিক্যুয়েলের জন্য ভালো একটি চিত্রনাট্য নিয়ে হাজির হতে পারেন, তাহলে সেটা সম্ভব বলেও মন্তব্য করেছিলেন তিনি।

- Advertisement -

‘বেলবটম’ সিনেমার সিক্যুয়েল নিয়ে নির্মাতাদের পক্ষ্য থেকে কোন আনুষ্ঠানিক ঘোষনা এখনো পাওয়া যায়নি। তবে ইতিমধ্যে অক্ষয় কুমারকে বেশ কয়েকটি ফ্রাঞ্ছাইজিতে দেখা গেছে। অক্ষয় কুমার অভিনীত এই ফ্রাঞ্ছাইজি সিনেমা নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে আমাদের আজকের এই প্রতিবেদনে।

অক্ষয় কুমার অভিনীত

- Advertisement -

১। খিলাড়ি ফ্রাঞ্ছাইজি
অক্ষয় কুমার অভিনীত সবচেয়ে বড় সিনেমা ফ্রাঞ্ছাইজি হচ্ছে ‘খিলাড়ি’। আব্বাস-মাস্তান পরিচালিত ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘খিলাড়ি’ সিনেমার মাধ্যমে প্রথম খিলাড়ি রূপে পর্দায় আসেন অক্ষয় কুমার। সিনেমাটি বক্স অফিসে সফলতা অর্জন করলে পরিচালক হিসেবে বলিউডে আব্বাস-মাস্তানের অবস্থান শক্তিশালী হয়। এরপর খিলাড়ি সিরিজের বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেন অক্ষয় কুমার। খিলাড়ি সিরিজের সিনেমাগুলোর মধ্যে রয়েছে মে খিলাড়ি তু আনাড়ি (১৯৯৪), সাবসে বারা খিলাড়ি (১৯৯৫), খিলাড়িও কা খিলাড়ি (১৯৯৬), মি এন্ড মিসেস খিলাড়ি (১৯৯৭), ইন্টারন্যাশনাল খিলাড়ি (১৯৯৯), খিলাড়ি ৪২০ (২০০০) এবং খিলাড়ি ৭৮৬ (২০১২)।

২। হাউজফুল ফ্রাঞ্ছাইজি
‘হাউজফুল’ সিরিজের চারটি সিনেমার সবগুলোতেই অভিনয় করেছেন অক্ষয় কুমার। সিনেমাটির চারটি পর্বে তারকাদের পরিবর্তন হলেও রিতেশ দেশমুখ, চাংকি পাণ্ডে এবং অক্ষয় কুমার অভিনয় করেছেন প্রতিটি পর্বে। তবে এই ফ্রাঞ্ছাইজির সিনেমাগুলোতে একেক পর্বে একেক চরিত্রে দেখা গেছে অক্ষয় কুমারকে। হাউইফুল ফ্রাঞ্ছাইজির মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো হচ্ছে হাউজফুল (২০১০), হাউজফুল ২ (২০১২), হাউজফুল ৩ (২০১৬) এবং হাউজফুল ৪ (২০১৯)। উল্লেখ্য যে, এই ফ্রাঞ্ছাইজির প্রতিটি সিনেমাই বক্স অফিসে ব্যবসা সফল ছিলো।

অক্ষয় কুমার অভিনীত

৩। সুরিয়াবংশী (রোহিত শেঠির কোপ ইউনিভার্স)
পুলিশের চরিত্রে বেশ কয়েকবার বড় পর্দায় দর্শক মাতিয়েছেন বলিউডের খিলাড়ি। আবারো পুলিশের চরিত্রে আসছেন অক্ষয় কুমার। ‘সুরিয়াবংশী’ নামের এই সিনেমাটি পরিচালনা করছেন রোহিত শেঠি। সিনেমাটি রোহিত শেঠির কোপ ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হচ্ছে। ‘সিঙ্ঘাম’, ‘সিঙ্ঘাম ২’ এবং ‘সিম্বা’ সিনেমার পর এই ইউনিভার্সের নতুন সংযোজন হতে যাচ্ছে ‘সুরিয়াবংশী’। রনবির সিং অভিনীত ‘সিম্বা’ সিনেমার শেষের দিকে পর্দায় দেখা গেছে সুরিয়াবংশী অক্ষয় কুমারকে। এছাড়া ‘সুরিয়াবংশী’ সিনেমায়ও দেখা যাবে কোপ ইউনিভার্সের অন্য দুই সদস্যকে।

অক্ষয় কুমার অভিনীত

৪। হেরা ফেরি ফ্রাঞ্ছাইজি
বলা হয়ে থাকে প্রিয়দর্শন পরিচালিত ‘হেরা ফেরি’ সিনেমাটি বলিউড দর্শকদের কাছে উপহার দিয়েছে নতুন এক অক্ষয়কে। ‘হেরা ফেরি’ সিনেমাটির আগে অক্ষয় কুমারকে অ্যাকশন সিনেমায় দেখা গেছে বেশী। কিন্তু ‘হেরা ফেরি’ সিনেমার মাধ্যমে কমেডি চরিত্রে নিজের জাত চিনিয়েছেন এই অভিনেতা। ‘হেরা ফেরি’ সিনেমার বিশাল সাফল্যের পর এর সিক্যুয়েল ‘ফির হেরা ফেরি’ সিনেমায়ও একই চরিত্রে অভিনয় করেন অক্ষয় কুমার। বেশ কিছুদিন আগে সিনেমাটির তৃতীয় পর্ব ‘হেরা ফেরি ৩’ নির্মানের ঘোষনা দিয়েছিলেন নির্মাতারা। বর্তমানে এই সিনেমাটি নিয়ে তেমন কোন অগ্রগতির খবর পাওয়া যায়নি।

অক্ষয় কুমার অভিনীত

৫। ওএমজি – ওহ মাই গড
২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘ওহ মাই গড’ সিনেমায় অক্ষয় কুমার ভগবান কৃষ্ণের চরিত্রে অভিনয় করেন। সিনেমাটিতে একজন নাস্তিকের চরিত্রে অভিনয় করেছিলেন পারেশ রাওয়াল। এছাড়া আরো কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, ওম পুরি, মাহেশ মাঞ্জরেকর প্রমুখ। সম্প্রতি সিনেমাটির সিক্যুয়েল নির্মানের ঘোষনা দিয়েছেন নির্মাতারা। সিক্যুয়েলে অক্ষয় কুমারের সাথে আরো অভিনয় করছেন পঙ্কজ ত্রিপাটি এবং ইয়ামি গৌতম।

অক্ষয় কুমার অভিনীত

৬। সিং ফ্রাঞ্ছাইজি
যদিও ‘সিং ইজ ব্লিং’ সিনেমাটি ‘সিং ইজ কিং’ সিনেমার অফিশিয়াল ফ্রাঞ্ছাইজি নয়, তবুও দুটি সিনেমায় অক্ষয় কুমারের চরিত্রের ভালো মিল রয়েছে। নামের পাশাপাশি অক্ষয় কুমারের চরিত্র এবং ব্যক্তিত্বে যতেষ্ট মিল রয়েছে যা সম্ভাব্য ফ্রাঞ্ছাইজির ইঙ্গিত দেয়। হয়তো খুব শীগ্রই আবারো সিং চরিত্রে বড় পর্দায় দেখা যাতে পারে অক্ষয় কুমারকে।

৭। জলি এলএলবি ২
২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত দর্শকপ্রিয় সিনেমা ‘জলি এলএলবি’ এর দ্বিতীয় পর্বে নাম ভূমিকায় দেখা গেছে অক্ষয় কুমারকে। জলি এলএলবি ফ্রাঞ্ছাইজির দ্বিতীয় পর্বটি মুক্তি পেয়েছিলো ২০১৭ সালে। কমেডি নির্ভর সিনেমাটির অফিশিয়াল নাম ছিলো ‘দ্যা ষ্টেট ভার্সেস জলি’। সিনেমাটিতে অক্ষয়ের বিপরীতে অভিনয় করেছেন হুমা কুরেশি। প্রসঙ্গত, জলি এলএলবি ফ্রাঞ্ছাইজির প্রথম সিনেমায় অভিনয় করেছিলেন আরশদ ওয়ার্সি।

অক্ষয় কুমার অভিনীত

৮। রোবট ২ (২.০)
তামিল সিনেমার আলোচিত নির্মাতা শঙ্কর পরিচালিত ‘রোবট’ সিনেমার সিক্যুয়েল ‘২.০’। সিনেমাটিতে প্রধান ভিলেনের চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। সিনেমাটির অন্য চরিত্রে অভিনয় করেছেন রজনীকান্ত এবং এমি জ্যাকসন। এই ফ্রাঞ্ছাইজির প্রথম সিনেমা ‘রোবট’ মুক্তি পেয়েছিলো ২০১০ সালে। এরপর বেশ কয়েকবার মুক্তি পিছিয়ে সিনেমাটির দ্বিতীয় পর্ব ২.০ মুক্তি পায় ২০১৮ সালে। বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করেছিলো সিনেমাটি।

৯। ওয়ান্স আপ-অন এ টাইম ইন মুম্বাই দোবারা
এখন পর্যন্ত এই ফ্রাঞ্ছাইজির একটি সিনেমায় দেখা গেছে অক্ষয় কুমারকে। ‘ওয়ান্স আপ-অন এ টাইম ইন মুম্বাই দোবারা’ সিনেমাটিতে অক্ষয় কুমারের সাথে আরো অভিনয় করেছেন ইমরান খান এবং সোনাক্সি সিনহা। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রাঞ্ছিজিটির প্রথম সিনেমায় অভিনয় করেছেন অজয় দেবগন, ইমরান হাশমি, কঙ্গনা রানাউত, প্রাচী দেশাই এবং রণদীপ হুদা। সিনেমাটির প্রথম পর্ব বক্স অফিসে ভালো ব্যবসা করলেও অক্ষয় কুমার অভিনীত দ্বিতীয় পর্বটি বক্স অফিসে ব্যর্থ ছিলো।

১০। বুল বুলাইয়া
আগের সিনেমাগুলোতে অক্ষয় কুমারকে সিক্যুয়েলে দেখা গেলেও এই ফ্রাঞ্চাইজিতে অক্ষয় কুমারকে প্রথম পর্বে দেখা গেছে। প্রিয়দর্শন পরিচালিত সিনেমাটি রজনীকান্তের ‘চন্দ্রমুখী’ সিনেমার রিমেক ছিলো। এদিকে এই ফ্রাঞ্ছাইজির দ্বিতীয় সিনেমা ‘বুল বুলাইয়া ২’তে প্রধান চরিত্রে অভিনয় করছেন কার্তিক আরিয়ান। বর্তমানে সিনেমাটির দৃশ্যধারনের কাজ চলছে। সিনেমাটিতে কার্তিক ছাড়াও কিয়ারা আদভানি এবং টাবুকে দেখা যাবে।

এদিকে ‘বেলবটম’ সিনেমার পর অক্ষয় কুমারের বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘পৃথিবিরাজ’, ‘বচ্চন পান্ডে’, ‘আতরঙ্গি রে’, ‘রাম সেতু’, ‘রক্ষা বন্ধন’ এবং ‘সিন্ডেরেলা’। অক্ষয় কুমার অভিনীত কোন ফ্রাঞ্ছাইজি কি আমাদের আলোচনা থেকে বাদ পড়েছে? যদি বাদ পরে থাকে আমাদের জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ অক্ষয় কুমারের নতুন সিনেমা ‘বেলবটম’
‘বেলবটম’ সিনেমার সিক্যুয়েল নিয়ে যা বললেন অভিনেতা অক্ষয় কুমার

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ