বলিউডের বাতিল সিনেমা: বিভিন্ন কারনে বাতিল হওয়া কিছু বিগ বাজেট সিনেমা

কিছুদিন আগে বলিউডের আলোচিত নির্মাতা করন জোহর বাতিল করেছেন তার স্বপ্নের প্রোজেক্ট ‘তাকত’। করোনা মহামারীর কারনে তারকাবহুল সিনেমাটি বাতিল করেছেন এই নির্মাতা। আর বলিউডে বাতিল সিনেমা এর সংখ্যাও কম নয়। বিভিন্ন কারনে প্রযোজকরা বিভিন্ন সময়ে তাদের বিগ বাজেটের সিনেমা বাতিল করেছেন। আর বাতিল হওয়া এসব সিনেমার অন্যতম কারন সিনেমা সংশ্লিষ্টদের মধ্যে ব্যক্তিত্বের দন্ধ। বিভিন্ন কারনে বাতিল হওয়া বলিউডের কিছু বিগ বাজেট সিনেমা নিয়েই আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বলিউডের বাতিল সিনেমা

- Advertisement -

১। দেবা
বলিউডের বাতিল সিনেমা নিয়ে আলোচনায় অন্যতম প্রধান নাম ‘দেবা’। সবকিছু ঠিক থাকলে এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত একসাথে দেখা যেত নির্মাতা সুভাষ ঘাই এবং অমিতাভ বচ্চনকে। ১৯৮৭ সালে সিনেমাটির জন্য এক সপ্তাহের মত কাজও করেছিলেন নির্মাতারা। কিন্তু দৃশ্যধারন চলাকালে সুভাষ ঘাই এবং অমিতাভ বচ্চনের মধ্যে মতবিরোধের কারনে বন্ধ হয়ে যায় কাজ। পরবর্তিতে নির্মাতারা বাতিল করে দেন সিনেমাটির কাজ।

বলিউডের বাতিল সিনেমা

- Advertisement -

২। অপনা পরায়
‘অপনা পরায়’ সিনেমাটি বাতিল হয়ে যাওয়া সম্ভবত অমিতাভ বচ্চন এবং রেখার ক্যারিয়ারের অন্যতম আলোচিত ঘটনা। ১৯৭২ সালে যখন সিনেমাটির কাজ শুরু হয় তখন দুই তারকাই বলিউডে নতুন ছিলেন। আইএমডিবি’র তথ্য অনুযায়ী প্রথম শিডিউলের কাজ চলা অবস্থায় ধারাবাহিক ফ্লপের কারনে সিনেমাটি থেকে বাদ দেয়া হয় অমিতাভ বচ্চনকে। তার পরিবর্তে সিনেমাটিতে অভিনয় করেন সঞ্জয় খান এবং সিনেমাটির নতুন নাম ঠিক করা হয় ‘দুনিয়া কা মেলা’। কিন্তু ১৯৭৪ সালে মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে এই সিনেমা। অন্যদিকে একই সময়ে মুক্তিপ্রাপ্ত অমিতাভ বচ্চন অভিনীত ‘জঞ্জির’ সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলে।

- Advertisement -

৩। টাইম মেশিন
শেখর কাপুরের অসমাপ্ত সিনেমা ‘টাইম মেশিন’ বাতিল হয়ে যায় অর্থসংকটে। হলিউডের ‘ব্যাক টু দ্যা ফিউচার’ এর উপর ভিত্তি করে নির্মানাধীন এই সিনেমায় ছিলেন আমির খান, রাবিনা ট্যান্ডন, রেখা, নাসিরুদ্দিন শাহ, গুলশান গ্রোভার এবং বিজয় আনন্দ। প্রায় তিন চতুর্থাংশ কাজ শেষ হওয়ার পর বাতিল হয়ে যায় সিনেমাটির কাজ। জানা গেছে অর্থসংকটের কারনে সিনেমাটির নির্মান কাজ বন্ধ করে দেন শেখর কাপুর। এরপর স্থায়ীভাবে এই নির্মাতা যুক্তরাষ্ট্রে পাড়ি জমালে আর আলোর মুখ দেখেনি আলোচিত এই সিনেমা।

৪। পরিণাম
সুপারস্টার দিব্যা ভারতী এবং অক্ষয় কুমারকে নিয়ে সিনেমাটির কাজ শুরুর কথা ছিলো ১৯৯৩ সালে। কিন্তু সেই বছরে দিব্যা ভারতীর অপ্রত্যাশিত মৃত্যুর কারনে শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় সিনেমাটি।

৫। দাস
বিগ বাজেটের অ্যাকশন সিনেমা হিসেবে পরিকল্পনা করা সিনেমা ছিলো ‘দাস’। মুকুল আনন্দ পরিচালিত এই সিনেমায় অভিনয়ের কথা ছিলো সঞ্জয় দত্ত এবং সালমান খানের। সিনেমাটিতে এই দুই অভিনেতা ভারত-পাকিস্থান যুদ্ধের প্রেক্ষাপটে ভারতের সিক্রেট এজেন্টের চরিত্রে অভিনয়ের কথা ছিলো। কিন্তু সিনেমাটির শিডিউল চলাকালীন নির্মাতা আনন্দের মৃত্যুতে অসম্পূর্ন থেকে যায় এই সিনেমা। সিনেমাটির গান প্রকাশ পেলেও শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় বিগ বাজেটের এই সিনেমা।

৬। মুন্না ভাই চলা আমেরিকা
২০০৬ সালে ‘লাগে রাহো মুন্নাভাই’ সিনেমার বিশাল সাফল্যের পর বিধু বিনোদ চোপড়া এবং রাজকুমার হিরানি ২০০৭ সালে ‘মুন্না ভাই চলা আমেরিকা’ সিনেমার ট্রেলার প্রকাশ করেছিলেন। সার্কিটের আমেরিকা ভ্রমণের গল্প নিয়ে নির্মিত হওয়ার কথা ছিলো সিনেমাটি। কিন্তু এরপর সঞ্জয় দত্তের কয়েকবার জেল যাওয়া এবং সিনেমাটির দ্বিতীয় অংশের চিত্রনাট্য নিয়ে নির্মাতারা সন্তুষ্ট না থাকার কারনে শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় এই সিনেমার কাজ। যদিও মুন্না ভাই ফ্রাঞ্ছাইজির তৃতীয় পর্ব নির্মানের কথা শোনা যাচ্ছে কিন্তু সেটা অন্য একটি প্লট নিয়ে নির্মিত হতে যাচ্ছে।

৭। শোবাইট
প্রকাশিত কিছু প্রতিবেদন থেকে জানা গেছে প্রায় এক দশক আগে পারসেপ্ট পিকচার্স কোম্পানি অমিতাভ বচ্চনকে ‘জনি ওয়াকার’ নামে একটি সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেয়। সিনেমাটির পরিচালক হিসেবে ছিলেন শুজিত সিরকার। কিন্তু সিনেমাটির কাজ শেষ পর্যন্ত শুরু না হলে নির্মাতা সিরকার সিনেমাটি নিয়ে ইউটিভি মোশন পিকচার্সের সাথে কথা বলেন। এরপর সিনেমাটি ‘শোবাইট’ নামে নির্মিত হয়েছিলো। কিন্তু সিনেমাটির গল্প নিয়ে পারসেপ্ট পিকচার্স এবং ইউটিভি মোশন পিকচার্সের মধ্যে আইনি লড়াইয়ের কারনে আর মুক্তি পায়নি সিনেমাটি। ২০১৮ সালে অমিতাভ বচ্চন সিনেমাটি মুক্তির অনুরোধ করলেও কোন নিশ্চয়তা পাওয়া যায়নি।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনি পর্দায় দেখতে যান তা আমাদের জানিয়ে দিতে পারেন। এছাড়া এই সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিত বলে মনে করছেন মন্তব্যে জানিয়ে দিন ঝটপট।

আরো পড়ুনঃ
দক্ষিনের সিনেমা থেকে রিমেক হওয়া বলিউডের মুক্তি প্রতীক্ষিত যত সিনেমা!
যে কারনে বাতিল হলো করন জোহরের উচ্চাভিলাষী সিনেমা ‘তাকত’
পরিচালকের সাথে দ্বন্ধের কারনে সিনেমা ছেড়ে দেওয়া পাঁচ আলোচিত তারকা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ