‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ নির্মাতাদের বিরুদ্ধে ‘অপারেশন ইয়েমেন’ নির্মাতার অভিযোগ

‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ নির্মাতাদের বিরুদ্ধে

কিছুদিন আগেই রনি স্ক্রুওয়ালা এবং হারমান বাওয়েজা ঘোষনা দিয়েছিলেন ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমায় অভিনয় করছেন কার্তিক আরিয়ান। হানসাল মেহতা পরিচালিত সিনেমাটির ফার্স্টলুক পোষ্টারও ইতিমধ্যে প্রকাশ করেছেন নির্মাতারা। কিন্তু দৃশ্যধারন শুরুর আগেই বিতর্কের মুখে পড়লো এই সিনেমা। ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ নির্মাতাদের বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন ‘অপারেশন ইয়েমেন’ নির্মাতা সুভাষ কালি। সুভাষ কালি দাবী করছেন ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমাটি তার ‘অপারেশন ইয়েমেন’ সিনেমার বিষয়বস্তু নিয়ে নির্মিত হতে যাচ্ছে।

- Advertisement -

‘অপারেশন ইয়েমেন’ সিনেমাটি নির্মিত হচ্ছে ২০১৫ সালে অনুষ্ঠিত অপারেশন রাহাতের উপর ভিত্তি করে। অপারেশন রাহাতে জেনারেল ভি কে সিং এর নেতৃত্বে ইয়েমেন থেকে ভারতীয় এবং বিদেশী নাগরিকদের উদ্ধার করেছিলেন। আর সিনেমাটি পরিচালনা করছেন সঞ্জয় সাঙ্কলা। প্রযোজক সুভাষ কালির মতে একই ঘটনা নিয়ে নির্মিত হচ্ছে কার্তিক আরিয়ানের ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’। এর আগেই ‘স্ক্যাম ১৯৯২’ এবং ‘দ্যা বিগ বুল’ সিনেমা দুটির ক্ষেত্রেও একই রকম ঘটনা দেখা গেছে।

‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে বলিউড হাঙ্গামার সাথে আলাপকালে সুভাষ কালি বলেন, ‘আমরা এই প্রোজেক্ট নিয়ে ২০১৬ সাল থেকে কাজ করছি। আমাদের পরিচালক সঞ্জয় সাঙ্কলার কাজিন সেই মিশনের একজন পাইলট ছিলেন। সিনেমাটির চিত্রনাট্য প্রস্তুতিতে আমরা প্রায় ৯ মাস সময় ব্যয় করেছি। এছাড়া ইতিমধ্যে চিত্রনাট্যটির জন্য মিশন মঙ্গল লেখক নিধি সিং ধর্মকেও যুক্ত করেছি। আমাদের প্রি-প্রডাকশন প্রায় শেষ পর্যায়ে। আমরা বুঝতে পারছিনা এটা কোথা থেকে ফাঁস হলো। তবে চিত্রনাট্যকার সমিতিতে কে আগে নিবন্ধন করেছে সেটাই দেখার বিষয়।‘

- Advertisement -

‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমার পোষ্টারে কোথাও ইয়েমেনের কথা উল্লেখ নেই, তাহলে তবে সিনেমা দুটি একই বিষয়বস্তু বা ঘটনা নিয়ে নির্মিত হতে যাচ্ছে তা তিনি কিভাবে বুঝলেন?  এমন প্রশ্নের উত্তরে সুভাষ বলেন, ‘হ্যাঁ, কিন্তু ইয়েমেনের রাজধানী সানা তাদের পোষ্টারে স্পষ্টভাবে দেখা যাচ্ছে। একই জিনিস আমাদের পোষ্টারেও আছে। এছাড়া পোষ্টারে দেখানো শহরের স্থাপত্য ও প্রাকৃতিক দৃশ্য, পৃথিবীর আর কোন শহরের সাথে মিলে না। আর পোষ্টারে দেখানো কার্পেট বম্বিং স্পষ্টভাবে ইঙ্গিত দেয় যে ক্যাপ্টেন ইন্ডিয়া ইয়েমেনের ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে।‘

এদিকে ‘অপারেশন ইয়েমেন’ সিনেমায় অক্ষয় কুমার, অনিল কাপুর এবং পারেশ রাওয়ালের অভিনয়ের সম্ভাবনা আছে বলেও জানা গেছে। সিনেমাটির নির্মাতা সূত্রে জানা গেছে সিনেমাটির জন্য রনবীর কাপুর এবং আদিত্য রয় কাপুরকে প্রস্তাব দেয়া হয়েছিলো। এরপর ভিকি কৌশলের সাথেও আলাপ করেছিলেন নির্মাতারা। ভিকির গল্প পছন্দ হলেও শিডিউল জটিলতার কারনে সিনেমাটিতে অভিনয় করছেন না তিনি। এদিকে সিনেমাটি নিয়ে এখন অক্ষয় কুমারের সাথে আলোচনা করছেন সুভাষ। লন্ডন থেকে ফিরে সিনেমাটির গল্প দেখে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন অক্ষয় কুমার।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘বেলবটম’: মুক্তির নতুন তারিখ জানালেন অক্ষয় কুমার
একতা কাপুর প্রযোজিত সিনেমায় কার্তিক আরিয়ানঃ পরিচালনায় শশাঙ্ক ঘোষ
মৈনাক ভৌমিকের নতুন সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করছেন মিমি চক্রবর্তী

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ