বলিউডে করোনার প্রভাব: ওটিটি প্লাটফর্মের দিকে ঝুঁকছেন নির্মাতারা

বলিউডে করোনার প্রভাব

করোনা মহামারীর কারনে গত বছরের মার্চ থেকে বলিউডে সিনেমা মুক্তি অনিয়মিত হয়ে দাঁড়িয়েছে। করোনার শুরুতে ওটিটি প্লাটফর্মে কয়েকটি সিনেমা মুক্তি দিয়েছিলেন নির্মাতারা। এরপর সেপ্টেম্বর থেকে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসলে প্রেক্ষাগৃহে সিনেমা মুক্তির প্রস্তুতি নিতে শুরু করেন নির্মাতারা। কিন্তু চলতি বছরের শুরুতে নতুন করে করোনার প্রাদুর্ভাবের কারনে আবারো অনিশ্চয়তার মুখে পরে প্রেক্ষাগৃহে মুক্তি। পরিস্থিতি বিবেচনায়, গত ঈদে সালমান খান তার বহুল প্রতীক্ষিত সিনেমা ‘রাধে’ ওটিটি প্লাটফর্মে মুক্তি দেন।

- Advertisement -

‘রাধে’ সিনেমার পর আবার বলিউডের অন্য নির্মাতারাও ঝুঁকছেন ওটিটি প্লাটফর্মের দিকে। জানা গেছে ইতিমধ্যে বেশ কয়েকটি সিনেমা ওটিটি প্লাটফর্মে মুক্তির ব্যাপারে চূড়ান্ত হয়েছে। বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামার প্রতিবেদন অনুযায়ী ‘ভূত পুলিশ’, ‘হাঙ্গামা ২’, ‘মিমি, ‘সিদ্ধাত’ এবং ‘সাদিস্থান’ সিনেমাগুলো সরাসরি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেতে যাচ্ছে।

এই সিনেমাগুলোর মধ্যে আগেই জানা গিয়েছিলো ‘ভূত পুলিশ’ সিনেমাটি সরাসরি ওটিটি’তে মুক্তি পেতে যাচ্ছে। পাভান কিরপালানি পরিচালিত সিনেমাটি ডিজনি+হটস্টার এ মুক্তি পাবে। হরর কমেডি ভিত্তিক সিনেমাটিতে অভিনয় করেছেন সাইফ আলী খান, অর্জুন কাপুর, জ্যাকলিনা ফার্নন্দাদেজ এবং ইয়ামি গৌতম। এছাড়া আরো জানা গিয়েছিলো প্রিয়দর্শন পরিচালিত ‘হাঙ্গামা ২’ সিনেমাটিও মুক্তি পাচ্ছে এই প্লাটফর্মে। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন পারেশ রাওয়াল, শিল্পা শেঠী, মিজান জাফরি এবং প্রানিতা সুভাষ।

- Advertisement -

এদিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে দীনেশ ভাইজান পরিচালিত নতুন সিনেমা ‘সিদ্ধাত’। তারকাবহুল এই সিনেমাটিও সরাসরি ওটিটি’তে মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাটিতে অভিনয় করেছেন সানি কুশাল, রাধিকা আপ্তে, ডায়না পেন্টি এবং মোহিত রানা। ‘সিদ্ধাত’ সিনেমায় ডায়না অভিনয় করেছেন মোহিত রানার বিপরীতে আর সানি অভিনয় করছেন রাধিকার বিপরীতে। সবকিছু ঠিকঠাক থাকলে এই সিনেমাটিও ডিজনি+হটস্টারে মুক্তি পাবে।

এছাড়া সরাসরি ওটিটি’তে মুক্তির তালিকায় আরো আছে ‘মিমি’ এবং ‘সাদিস্থান’ সিনেমা দুটি। এর মধ্যে ‘মিমি’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন কৃতি শেনন। লক্ষন উতেকার পরিচালিত সিনেমাটিতে কৃতি একজন মায়ের চরিত্রে অভিনয় করেছেন। অন্যদিকে ‘সাদিস্থান’ সিনেমাটি একটি রোড-ট্রিপের উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কে কে মেনন।

উল্লেখ্য যে, করোনার কারনে ইতিমধ্যে একাধিক বড় বাজেটের সিনেমার মুক্তির তারিখ পিছিয়ে গেছে। বলিউড ছাড়া দক্ষিনের সিনেমাগুলোও একই পরিস্থিতির শিকার। ‘কেজিএফ ২’, ‘আর আর আর’, ‘পুষ্পা’ সহ আরো বেশ কয়েকটি সিনেমার মুক্তি অনিশ্চিত হয়ে পরেছে। দীর্ঘদিন থেকে আটকে থাকা সিনেমাগুলো নিয়ে অনিশ্চয়তায় ভোগতে থাকা নির্মাতারা ওটিটি প্লাটফর্মে মুক্তির মাধ্যমে লগ্নিকৃত টাকা তোলে আনার চেষ্ঠা করেছেন।

আরো পড়ুনঃ
করোনায় বিপর্যস্ত বলিউড: সিনেমার মুক্তি এবং শুটিংয়ে বিরূপ প্রভাব
একসাথে ৫টি’র বেশি সিনেমা নিয়ে ব্যস্ত বলিউডের যেসব অভিনেত্রীরা
করোনার প্রভাবে বন্ধ হয়ে গেলো ‘পাঠান’ এবং ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার শুটিং

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ