কারিশমার ছেড়ে দেওয়া ৬টি সিনেমাঃ তালিকায় আছেন দুই সুপারস্টার খান!

কারিশমার ছেড়ে দেওয়া

নব্বইয়ের দশকের বলিউডের সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী কারিশমা কাপুর। বিভিন্ন ধরনের চরিত্র পর্দায় ফুটিয়ে তোলে দর্শকদের বিনোদন দিয়েছেন বছরের পর বছর। ‘জিগার’, আনাড়ি’, ‘সোহাগ’, ‘কুলি নাম্বার ওয়ান’, ‘হিরো নাম্বার ওয়ান’, ‘গোপি কিষান’, ‘জিত’, ‘দিলতো পাগল হে’, এবং ‘জুবায়দা’ সিনেমার মাধ্যমে নিজের অভিনয় এবং জনপ্রিয়তার প্রমান দিয়েছেন অনেকবার। নিজের সময়ে নির্মাতাদের কাছে অন্যতম গ্রহণযোগ্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন এই অভিনেত্রী। তার সমসাময়িক অন্য অভিনেত্রীদের মত নিজের ক্যারিয়ারে তিনিও ছেড়েছেন বেশ কয়েকটি সিনেমা। ‘দিলতো পাগল হে’ সিনেমার জন্য জাতীয় পুরষ্কার জয়ী এই অভিনেত্রীর ছেড়ে দেওয়া সিনেমার মধ্যে রয়েছে শাহরুখ খান এবং আমির খানের সিনেমাও। চলুন তাহলে দেখে নেয়া যাক কারিশমার ছেড়ে দেওয়া সিনেমাগুলোর মধ্যে আলোচিত ৬টি সিনেমার বিস্তারিত।

- Advertisement -

১। বারসাত
শুধু অভিনেত্রী নয়, এই সিনেমার পরিচালক এবং নামও পরিবর্তন হয়েছিলো। প্রথমে সিনেমাটি পরিচালনার জন্য চূড়ান্ত করা হয়েছিলো শেখর কাপুরকে এবং প্রধান নারী চরিত্রে ছিলেন কারিশমা কাপুর। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দেন এই অভিনেত্রী। পরবর্তীতে সিনেমাটি পরিচালনা করেন রাজকুমার সান্তোসি এবং এই সিনেমা মাধ্যমে বলিউডে অভিষিক্ত হন টুইংকেল খান্না। এছাড়া এই সিনেমার জন্য সেরা অভিষিক্ত অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরষ্কারও জিতেন টুইংকেল।

- Advertisement -

২। ইশক
১৯৯৭ সালের রোমান্টিক-কমেডি সিনেমা ‘ইশক’ এখনো সবার কাছে প্রিয় সিনেমাগুলোর একটি। আপনি জানেন কি তারকাবহুল এই সিনেমার দুইটি নারী চরিত্রের একটিতে অভিনয়ের কথা ছিলো কারিশমা কাপুরের। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ইন্দ্রো কুমার পরিচালিত এই সিনেমায় মাধু সাক্সেনা চরিত্রে নির্মাতার প্রথম পছন্দ ছিলেন কারিশমা কাপুর। পরে এই চরিত্রে অভিনয় করেন জুহি চাওলা। আর তার বিপরীতে ছিলেন আমির খান।

৩। জুদাই
কারিশমার ছেড়ে দেওয়া আরো একটি ব্লকবাস্টার সিনেমা ‘জুদাই’। সিনেমাটিতে অনিল কাপুর এবং শ্রীদেবির সাথে অভিনয়ের জন্য কারিশমাকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দেন এই অভিনেত্রী। পরবর্তীতে এই চরিত্রে অভিনয় করেছিলেন উর্মিলা মাথর্কার। আর এই চরিত্রে অভিনয়ের জন্য উর্মিলা ফিল্মফেয়ার, স্ক্রিন এবং জি-সিনে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

৪। কুচ কুচ হোতা হে
এটা সবারই জানা যে, ‘কুচ কুচ হোতা হে’ সিনেমায় টিনা চরিত্রের জন্য নির্মাতা করন জোহর টুইংকেল খান্নাকে চয়েছিলেন। কিন্তু টুইংকেল খান্না এই প্রস্তাবটি ফিরিয়ে দেয়ার পর করন জোহর বেশ কয়েকজন অভিনেত্রীকে প্রস্তাব দিয়েছিলেন যার মধ্যে রয়েছেন – উর্মিলা, টাবু, রাবিনা ট্যন্ডন এবং কারিশমা কাপুর। কিন্তু সবাই সিনেমাটিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত এই চরিত্রে অভিনয় করেন রানী মুখার্জি এবং সেটা তার ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় চরিত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে।

৫। ইয়ে রাস্তা হ্যাঁ পিয়ার কি
‘ইয়ে রাস্তা হ্যাঁ পিয়ার কি’ সিনেমায় অজয় দেবগন এবং মাধুরীর পাশাপাশি অন্য একটি চরিত্রের জন্য প্রীতি জিনতা নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন না। ‘দিলতো পাগল হে’ সিনেমার পর মাধুরী এবং কারিশমা কে আবারো একসাথে পর্দায় আনতে চেয়েছিলেন পরিচালক দীপক শিভদাশিনি। এ প্রসঙ্গে একটি আলাপচারিতায় এই নির্মাতা বলেন, ‘আমি সিনেমাটিতে কারিশমাকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু প্রাথিমকভাবে সম্মতি দেয়ার পর কারিশমা বিয়ে করতে চান উল্লেখ করে সিনেমাটি ছেড়ে দেন। পরে এই চরিত্রে প্রীতি জিনতা অভিনয় করেন।‘

৬। অশোকা
প্রকাশিত বেশ কিছু প্রতিবেদন থেকে জানা গেছে ‘অশোকা’ সিনেমায় কোরয়াকি চরিত্রে ঐশ্বরিয়া রাইকে চুক্তিবদ্ধ করতে চেয়েছিলেন শাহরুখ খান। কিন্তু নতুন জুটি পর্দায় নিয়ে আসার জন্য নির্মাতারা সিনেমাটির জন্য প্রস্তাব দেন কারিশমাকে। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। পরে এই সিনেমায় শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেন কারিনা কাপুর। তবে সিনেমাটি শেষ পর্যন্ত বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো।

প্রিয় পাঠক, উপরোক্ত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমায় কারিশমা কাপুরকে দেখতে চেয়েছিলেন সেটা মন্তব্যে জানিয়ে দিন ঝটপট।

আরো পড়ুনঃ
ঐশ্বরিয়ার ছেড়ে দেওয়া যে সিনেমাগুল বদলে দিয়েছে অন্য অভিনেত্রীদের ভাগ্য!
দীপিকার ছেড়ে দেওয়া ৭টি আলোচিত সিনেমাঃ কারনসহ বিস্তারিত
ক্যাটরিনার ছেড়ে দেওয়া যে ৫টি আলোচিত সিনেমা অবাক করবে আপনাকে!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ