আমির খানের ছেড়ে দেওয়া ৭টি আলোচিত সিনেমাঃ কারনসহ বিস্তারিত

আমির খানের ছেড়ে দেওয়া

বলিউডের ইতিহাসের অন্যতম সেরা অভিনেতা আমির খান। সিনেমার চিত্রনাট্য নির্বাচন থেকে শুরু করে পর্দায় নিজের চরিত্র ফুটিয়ে তুলতে নিজেকে সম্ভব সবকিছু করেন এই তারকা। আর তাই ভক্ত থেকে শুরু করে সিনেমা সংশ্লিষ্ট সবার কাছে তিনি মি. পারফেকশনিষ্ট। ‘রাজা হিন্দুস্থানি’, ‘লাগান’, ‘রং দে বাসন্তী’, ‘গজিনি’ ‘থ্রী ইডিওটস’, ‘পিকে’ এবং ‘দাঙ্গাল’ সিনেমাগুলো দিয়ে বছরের পর বছর লড়াই করছেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার যুদ্ধে। অভিনয়ের পাশাপাশি প্রযোজনা করেছেন ‘তারে জমিন পার’, ‘জানে তু জানে না’, ‘সিক্রেট সুপারস্টার’ এবং ‘দাঙ্গাল’ এর মত সিনেমা। মুক্তিপ্রাপ্ত এই অসাধারণ সিনেমাগুলো ছাড়াও আমির খান তার ক্যারিয়ারে ছেড়ে দিয়েছেন আরো অনেক সিনেমা। আমির খানের ছেড়ে দেওয়া এরকম আলোচিত ৭টি সিনেমার কারনসহ বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

১। সাজন
১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত আলোচিত ‘সাজন’ সিনেমায় আমির খান এবং সালমান খানকে চেয়েছিলেন নির্মাতারা। ত্রিভুজ প্রেমের এই সিনেমায় আরো অভিনয় করেন মাধুরী দীক্ষিত। কিন্তু জানা গেছে সিনেমাতে প্রস্তাবকৃত চরিত্র পছন্দ না হওয়ায় সিনেমাটি ফিরিয়ে দেন এই তারকা। পরবর্তীতে চরিত্রটিতে সঞ্জয় দত্তকে প্রস্তাব দেয়া হলে সাথে সাথে তিনি অভিনয়ের সম্মতি দেন। অবশ্য এর কিছুদিন পরই আমির খান এবং সালমান খানকে একসাথে ‘আন্দাজ আপনা আপনা’ সিনেমায় দেখা গেছে।

- Advertisement -

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

২। ডর
যশ চোপড়া পরিচালিত এই সিনেমাটি বলিউডে শাহরুখ খানকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা করে। জানা গেছে সিনেমাটিতে অভিনয়ের জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা, কিন্তু সিনেমাটি ফিরিয়ে দেন এই তারকা। প্রতিবেদন অনুযায়ী, এন্টি-হিরোর চরিত্রে অভিনয় করতে চাননি তাই সিনেমাটি ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। তবে আরো কিছু প্রতিবেদন অনুযায়ী সিনেমাটি থেকে বাদ দেয়া হয়েছিলো আমির খানকে। পরে শাহরুখ খানকে নিয়ে সিনেমাটি নির্মান করেন যশ চোপড়া এবং বলিউড পায় একজন ওমর অভিনেতার দেখা।

৩। হাম আপকে হ্যাঁ কোন…!
‘ডর’ সিনেমা ছেড়ে দিয়ে আমির খান যেখানে শাহরুখ খানকে ব্লকবাস্টার সিনেমার উপহার দিয়েছিলেন, তেমনি সালমান খানকেও নব্বই দশকের অন্যতম ব্লকবাস্টার উপহার দিয়েছিলেন আমির খান। জানা গেছে সালমান খান অভিনীত অন্যতম ব্যবসাসফল ’হাম আপকে হ্যাঁ কোন…!’ সিনেমায় নির্মাতারা প্রথমে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু চিত্রনাট্য পছন্দ না হওয়ায় এই সিনেমাটিও ছেড়ে দিয়েছিলেন আমির খান। পারিবারিক আবেগ এবং সম্পর্কের রসায়নের সিনেমাটিতে পরে অভিনয় করেন সালমান খান এবং সিনেমাটি এখন পর্যন্ত বলিউডের অন্যতম ব্যবসাসফল সিনেমা হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছে।

৪। দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে
‘ডর’ যেখানে শাহরুখ খানকে একজন অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছে, বলা হয়ে থাকে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ শাহরুখ খানকে এনে দিয়েছে সুপারস্টার তকমা। শুধু তাই নয়, এই সিনেমাটিই তাকে প্রতিষ্ঠিত করেছে বলিউডের কিং অফ রোমান্স হিসেবে। জানা গেছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা, কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটি ফিরিয়ে দেন এও তারকা। আর এই সিনেমাটি মুক্তির বছর থেকেই আমির খান ভারতের পুরষ্কার অনুষ্ঠানগুলো বর্জন করেন। উল্লেখ্য যে, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার জন্য ওই বছর সেরা অভিনেতা হিসেবে সবকটি পুরষ্কার জিতেন শাহরুখ খান। কিন্তু আমির খানের প্রত্যাশা ছিলো ‘রঙ্গিলা’ সিনেমার জন্য পুরষ্কার পাবেন তিনি।

৫। জোস
স্থানীয় দুই গ্যাং ঈগল এবং স্করপিওনের লড়াই নিয়ে নির্মিত সিনেমা ‘জোস’। সিনেমাটিতে ঈগল গ্যাঙয়ের দলনেতা ম্যাক্স চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। অন্যদিকে জানা গেছে স্করপিওন গ্যাঙয়ের প্রধান প্রকাশ চরিত্রে প্রস্তাব দেয়া হয়েছিলো আমির খানকে। কিন্তু সিনেমাটি ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। আর কারন ছিলো আমির খানের মতে ম্যাক্স চরিত্রের চেয়ে প্রকাশ চরিত্রের গুরুত্ব কম ছিলো। পরবর্তীতে এই চরিত্রে অভিনয় করেন শারাদ কাপুর। সিনেমাটিতে শাহরুখ খান এবং ঐশ্বরিয়া রাই ভাই-বোনের চরিত্রে অভিনয় করেছিলেন।

৬। নায়কঃ দ্যা রিয়েল হিরো
দক্ষিণের সিনেমার আলোচিত নির্মাতা শঙ্কর পরিচালিত সিনেমাটি রাজনৈতিক নেতাদের দুর্নীতির প্রতিচিত্র হিসেবে দেখা গেছে। সাংবাদিক থেকে ভারতের প্রধানমন্ত্রী হয়ে উঠা শিবাজি রাওয়ের চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতা। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দেন আমির খান। পরে সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেন অনিল কাপুর। মুক্তির পর বক্স অফিসে সফলতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। শুধু তাই নয়, অনিল কাপুরের ক্যারিয়ারের মাইলফলক হিসেবেও ধরা হয় সিনেমাটিকে।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৭। স্বদেশ
‘লাগান’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর পরিচালক আশুতোষ গোয়ারিকার আমির খানকে প্রস্তাব দেন তার পরের সিনেমা ‘স্বদেশ’। বেশ কিছু প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী চিত্রনাট্যটি পড়ার সময় বিরক্ত হয়ে গিয়েছিলেন আমির খান। তাই জাতীয় পুরষ্কার জয়ী সিনেমাটি ছেড়ে দেন এই তারকা। পরবর্তীতে সিনেমাটিতে অভিনয়ের জন্য আশুতোষ প্রস্তাব দেন শাহরুখ খানকে। বক্স অফিসে ব্যর্থ হলেও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। বলা হয়ে থাকে ‘স্বদেশ’ সিনেমাটি শাহরুখ খানের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা। এক আলাপচারিতায় অমিতাভ বচ্চন বলেছিলেন তিনি কখনো সুযোগ পেলে ‘স্বদেশ’ সিনেমায় অভিনয় করতে চান।

উল্লেখিত সিনেমাগুলো ছাড়াও আমির খানের ছেড়ে দেওয়া সিনেমার তালিকায় রয়েছে ‘দিল তো পাগল হ্যাঁ’, ‘মহাব্বাতে’, ‘১৯৪২: এ লাভ স্টোরি’ সহ আরো কয়েকটি। তাহলে প্রিয় পাঠক, উল্লেখিত এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমায় আপনি আমির খানকে দেখতে চেয়েছিলেন সেটা আমাদের জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
অজয় দেবগনের ছেড়ে দেওয়া আলোচিত ৫টি সিনেমাঃ দেখুন বিস্তারিত
হৃত্বিকের ছেড়ে দেওয়া বলিউড এবং হলিউডের আলোচিত ৭ টি সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ