সোমবার, মে ১৭, ২০২১

অজয় দেবগনের ছেড়ে দেওয়া আলোচিত ৫টি সিনেমাঃ দেখুন বিস্তারিত

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

প্রায় তিন দশক ধরে বলিউড দর্শকদের বিনোদন দিয়ে আসছেন অভিনেতা অজয় দেবগন। দুর্দান্ত অভিনয় আর অভিব্যাক্তির কারনে বলিউডের অন্যতম নির্ভরশীল তারকাদের একজন তিনি। ‘সিংগাম’, ‘গোলমান’, ‘ঘায়েল’, ‘তানহাজি’ এবং ‘গঙ্গাজল’ এরমত সিনেমায় তাকে দেখা গেছে একজন পরিপূর্ন অভিনেতা হিসেবে। ‘ফুল অর কাটে’ দিয়ে বলিউডের সিনেমায় নাম লেখানো এই অভিনেতা জিতেছেন জাতীয় পুরষ্কার। অভিনয়ের পাশাপাশি তিনি নিয়মিত আছেন সিনেমা প্রযোজনা এবং পরিচালনায়। প্রায় তিন দশকের এই ক্যারিয়ারে অনেকগুলো সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এই অভিনেতা। অজয় দেবগনের ছেড়ে দেওয়া আলোচিত ৫টি সিনেমার কারনসহ বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

১। ডর
বলিউডে শাহরুখ খানের আজকের অবস্থান নিয়ে কথা বললে ‘ডর’ সিনেমার নাম চলে আসে অবধারিতভাবে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে সিনেমাটির রাহুল চরিত্রের জন্য নির্মাতা যশ চোপড়ার পছন্দে ছিলেন না শাহরুখ খান। আমির খানের পর এই চরিত্রে অভিনয়ের জন্য অজয় দেবগনকে প্রস্তাব দিয়েছিলেন এই পরিচালক। কিন্তু অন্য একটি সিনেমার কাজে ব্যস্ত অজয় দেবগন যশ চোপড়াকে কোন কিছু নিশ্চিত না করার কারনে শাহরুখ খানকে প্রস্তাব দেন যশ চোপড়া। আর প্রস্তাব পাওয়ার সাথে সাথে শাহরুখ খান সিনেমাটিতে অভিনয় করতে রাজি হয়ে গেলেন এবং বাকি ইতিহাস সবারই জানা।

- Advertisement -

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

২। করণ অর্জুন
রাকেশ রোশনের কালজয়ী ‘করণ অর্জুন’ সিনেমায় করণ চরিত্রের জন্য এই নির্মাতার প্রথম পছন্দ ছিলেন অজয় দেবগন। কিন্তু রাকেশ রোশনের সাথে ক্রিয়েটিভ ব্যবধানের কারনে সিনেমাটি থেকে সরে দাঁড়ান এই তারকা। এক আলাপচারিতায় পরিচালক রাকেশ রোশন জানিয়েছিলেন সিনেমাটির জন্য তার পছন্দ ছিলো শাহরুখ খান এবং অজয় দেবগন। পরবর্তীতে এই চরিত্রে অভিনয় করেন সালমান খান। মুক্তির পর পুনর্জন্ম নিয়ে নির্মিত এই সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করে।

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

৩। কুচ কুচ হোতা হ্যাঁ
করন জোহর পরিচালিত ‘কুচ কুচ হোতা হ্যাঁ’ সিনেমায় রাহুল, অঞ্জলি এবং টিনা চরিত্রে শাহরুখ খান, কাজল এবং রানী মুখার্জি ছাড়া অন্য কারো কথা চিন্তা করাটাও অনেকটাই অসম্ভব। কিন্তু জানা গেছে সিনেমাটিতে অভিনয়ের জন্য করন জোহর প্রথম প্রস্তাব দিয়েছিলেন অজয় দেবগনকে। তবে কোন এক অজানা কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এই অভিনেতা। পরবর্তীতে সিনেমাটিতে রাহুল চরিত্রে অভিনয় করেন শাহরুখ খান। আর এই রোম্যান্টিক কমেডি সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার এবং জি সিনে পুরষ্কার জিতেছিলেন শাহরুখ খান।

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

৪। বাজিরাও মাস্তানি
মারাঠি চরিত্রে অভিনয়ের জন্য অজয় দেবগনের জুরি মেলা কঠিন আর তার ‘তানহাজি’ এবং ‘সিংগাম’ সিনেমাগুলোই তার প্রমান। জানা গেছে, সঞ্জয়লীলা বানসালি পরিচালিত ‘বাজিরাও মাস্তানি’ সিনেমার কেন্দ্রীয় চরিত্র পেশওয়া বাজিরাওয়ের ভূমিকায় অভিনয়ের জন্য অজয়কে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা। কিন্তু সিনেমাটির অন্যান্য শর্ত পছন্দ না হওয়ায় সিনেমাটি ছেড়ে দেন এই তারকা। এক সাক্ষাৎকারে কথাটি নিশ্চিত করেছেন অজয় দেবগন নিজেই। পরে রনভির সিংকে নিয়ে সিনেমাটি নির্মান করেন সঞ্জয়লীলা বালসালি এবং রনভির সিং এরজন্য একাধিক পুরষ্কার জিতেন।

অজয় দেবগনের ছেড়ে দেওয়া

৫। পদ্মাবত
আলোচিত নির্মাতা সঞ্জয়লীলা বানসালির আরো একটি ঐতিহাসিক সিনেমা ‘পদ্মাবত’। বক্স অফিসে ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। জানা গেছে এই সিনেমায় আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয়ের জন্য অজয়কে প্রথমে প্রস্তাব দিয়েছিলেন এই নির্মাতা। আর সিনেমার জন্য টানা ২০০ দিনের শিডিউল চেয়েছিলেন পরিচালক সঞ্জয়লীলা বানসালি। কিন্তু এই সময়ে অজয় তার নিজের পরিচালনায় ‘শিবায়’ সিনেমা নিয়ে ব্যস্ত থাকার কারনে ফিরিয়ে দিয়েছিলেন এই প্রস্তাব। এরপর আরো একবার তার ছেড়ে দেওয়া চরিত্রে রনভির সিং মাত করেন। আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয়ের জন্যও সেরা অভিনেতা হিসেবে একাধিক পুরষ্কার অর্জন করেছিলেন এই অভিনেতা।

প্রিয় পাঠক, তাহলে অজয় দেবগনের ছেড়ে দেওয়া আলোচিত এই ৫টি সিনেমার মধ্যে কোন সিনেমায় অজয়কে দেখতে চেয়েছিলেন তা ঝটপট জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
হৃত্বিকের ছেড়ে দেওয়া বলিউড এবং হলিউডের আলোচিত ৭ টি সিনেমা
কারিনা কাপুরের ছেড়ে দেয়া আলোচিত ৭টি সিনেমা
ঐশ্বরিয়ার ছেড়ে দেওয়া যে সিনেমাগুল বদলে দিয়েছে অন্য অভিনেত্রীদের ভাগ্য!

- Advertisement -

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • Sphulingo