শুক্রবার, জুন ২৫, ২০২১

হৃত্বিকের ছেড়ে দেওয়া বলিউড এবং হলিউডের আলোচিত ৭ টি সিনেমা

হৃত্বিকের ছেড়ে দেওয়া

বলিউডের গ্রীক দেবতা খ্যাত হৃত্বিক রোশন তার অসাধারণ অভিনয় প্রতিভার পাশাপাশি নাচের জন্য বিখ্যাত। ইতিমধ্যে তিনি উপহার দিয়েছেন বেশ কয়েকটি ব্লকবাস্টার সিনেমা। ভিন্ন ধারার অভিনয় দিয়ে দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছেন এই তারকা। ‘কৃষ’ সিনেমায় সুপারহিরো থেকে শুরু করে অভিনয় করেছেন ‘সুপার ৩০’ এর মত সিনেমা। তবে এই তারকা ইতিমধ্যে ছেড়ে দিয়েছেন আরো অনেকগুলো সিনেমা, যার মধ্যে রয়েছে হলিউডের সিনেমাও। হৃত্বিকের ছেড়ে দেওয়া এরকম ৭টি সিনেমা নিয়ে আজকের এই প্রতিবেদন।

- Advertisement -

হৃত্বিকের ছেড়ে দেওয়া

১। দিল চাহতা হ্যাঁ
ফারহান আকতার পরিচালিত প্রথম সিনেমা ‘দিল চাহতা হ্যাঁ’ সিনেমার চিত্রনাট্য রচনার সময় এই নির্মাতার পরিকল্পনা অনুযায়ী অক্ষয় খান্না, হৃত্বিক এবং সাইফ আলী খানের অভিনয় করার কথা ছিলো। কিন্তু সেসময় তিনি ‘ফিজা’, ‘মিশন কাশ্মীর’ এবং ‘ইয়াদে’ সিনেমার শুটিং নিয়ে ব্যাস্ত ছিলেন। হৃত্বিকের এই ব্যস্ততার কারনে পরবর্তীতে সিনেমাটিতে অভিনয় করেন আমির খান। পরবর্তীতে ফারহান আকতারের ‘লক্ষ্য’ সিনেমায় অভিনয় করেছিলেন হৃত্বিক রোশন।

- Advertisement -

হৃত্বিকের ছেড়ে দেওয়া

২। ম্যা হু না
ফারাহ খান পরিচালিত প্রথম সিনেমা ‘ম্যা হু না’তে অভিনয়ের কথা ছিলো হৃত্বিক রোশনের। জানা গেছে সিনেমাটিতে শাহরুখ খানের ছোট ভাই লাকি/লক্ষন চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব দেয়া হয়েছিলো হৃত্বিককে। কিন্তু রাকেশ রোশন হৃত্বিককে প্রধান চরিত্রে অভিনয়ের পরামর্শ দিলে সিনেমাটি থেকে সরে দাঁড়ান এই তারকা। পরবর্তীতে এই চরিত্রে অভিনয় করেন জায়েদ খান। উল্লেখ্য যে, এর আগে হৃত্বিক রোশন ‘কাভি খুশী কাভি গম’ সিনেমায় শাহরুখ খানের ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৩। স্বদেশ
আশুতোষ গোয়ারিকার পরিচালিত ‘স্বদেশ’ সিনেমাকে বলা হয়ে থাকে শাহরুখ খানের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা। ‘লগন’ সিনেমার বিশাল সাফল্যের ‘স্বদেশ’ সিনেমার জন্য আশুতোষের প্রথম পছন্দ ছিলেন আমির খান। পরবর্তীতে এই নির্মাতা সিনেমাটির প্রস্তাব দিয়েছিলেন হৃত্বিক রোশনকে। কিন্তু হৃত্বিক সিনেমাটি ফিরিয়ে দেন। এরপর সিনেমাটিতে অভিনয় করেন শাহরুখ খান। বক্স অফিসে ব্যর্থ হলেও এই সিনেমাটি সমালোচকদের প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৪। বান্টি ওর বাবলি
২০০৫ সালের হিত ক্রাইম কমেডি সিনেমা ‘বান্টি ওর বাবলি’র জন্য প্রথমে হৃত্বিক রোশনকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতারা। কিন্তু এর আগে যশরাজ ফিল্মসের ‘মুজসে সাদি কারগে’ সিনেমাটি ব্যর্থ হলে হৃত্বিক শর্ত দিয়েছিলেন ‘বান্টি ওর বাবলি’ আদিত্য চোপড়া বা যশ চোপড়াকে পরিচালনা করতে হবে। এরপর সাদ আলী পরিচালিত এই সিনেমায় উক্ত চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৫। রং দে বাসন্তী
করন সিঙ্ঘানিয়া/ভারত সিং চরিত্রের জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন হৃত্বিক রোশন। প্রকাশিত কিছু প্রতিবেদন অনুযায়ী হৃত্বিক রোশন সিনেমাটির প্রধান চরিত্র ডিজে’র চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। কিন্তু এই চরিত্রের জন্য আমির খানকে ইতিমধ্যে চুক্তিবদ্ধ করে ফেলেছিলেন নির্মাতারা। পরবর্তীতে তামিল অভিনেতা সিদ্ধার্ত নারায়ন এই চরিত্রে অভিনয় করেছিলেন। রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত সিনেমাটি দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়।

বলিউডের উক্ত সিনেমাগুলো ছাড়াও হৃত্বিক রোশন হলিউডের দুইটি সিনেমা প্রত্যাখ্যান করেছেন।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৬। পিংক প্যান্থার ২
জানা গেছে হলিউডের ‘পিংক প্যান্থার ২’ সিনেমায় অভিনয়ের জন্য প্রস্তাব দেয়া হয়েছিলো হৃত্বিক রোশনকে। সিনেমাটিতে অভিনয় করেছেন স্টিভ মার্টিন, ঐশ্বরিয়া রাই বচ্চন সহ আরো অনেকে। হৃত্বিক রোশনের সাথে সম্পৃক্ত একটি সূত্রে জানা গেছে চরিত্রটি যতেষ্ঠ শক্তিশালী না হওয়ার কারনে সিনেমাটি করতে তিনি প্রত্যাখ্যান করেছেন। পরবর্তীতে এই চরিত্রে অভিনয় করেন অ্যান্ডি গ্র্যাসিয়া।

হৃত্বিকের ছেড়ে দেওয়া

৭। ফাস্ট এন্ড ফিউরিয়াস ৭
‘ফাস্ট এন্ড ফিউরিয়াস’ নির্মাতা রব কহেন হৃত্বিক রোশনের অনেক বড় একজন ভক্ত। আর ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস ৭’ সিনেমার একটি চরিত্রে হৃত্বিক রোশনকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু সে সময়ে শিডিউল ব্যস্ততার কারনে সিনেমাটি করতে পারেননি এই তারকা।

এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমায় হৃত্বিক রোশনকে দেখতে চেয়েছিলেন আপনি। ঝটপট আপনার পছন্দের চরিত্র জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
ঐশ্বরিয়ার ছেড়ে দেওয়া যে সিনেমাগুল বদলে দিয়েছে অন্য অভিনেত্রীদের ভাগ্য!
পরিচালকের সাথে দ্বন্ধের কারনে সিনেমা ছেড়ে দেওয়া পাঁচ আলোচিত তারকা
কারিনা কাপুরের ছেড়ে দেয়া আলোচিত ৭টি সিনেমা

- Advertisement -

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ