শুক্রবার, জুন ২৫, ২০২১

বলিউডে করোনার নতুন হামলা: বিশাল অংকের ক্ষতির মুখে নির্মাতারা

বলিউডে করোনার নতুন হামলা

বলিউডে করোনার নতুন হামলা আর সেকারনে বিশাল অংকের ক্ষতির সম্মুখহীন নির্মাতারা। বিশ্বব্যাপী করোনা মহামারীর পর নতুন করে শুরু হয়েছিল বলিউডের কর্মযজ্ঞ। আটকে থাকা সিনেমাগুলোর মুক্তির পাশাপাশি একের পর এক নতুন সিনেমার ঘোষনা দিয়েছিলেন নির্মাতারা। তবে করোনার দ্বিতীয় হামলা আবারো আঘাত এনেছে বলিউডে। মহারাষ্ট্র সহ ভারতজুড়ে করোনার নতুন প্রাদুর্ভাবে থমকে গেছে সিনেমার মুক্তি এবং নির্মান কাজ। আবারো অনিশ্চয়তায় সিনেমাগুলোর ভাগ্য।

- Advertisement -

আগামী তিনি মাসে বলিউডের বড় তারকা নিয়ে নির্মিত বড় বাজেটের বেশ কয়েকটি সিনেমা মুক্তির কথা ছিলো। এরমধ্যে রোহিত শেঠী পরিচালিত অক্ষয় কুমার অভিনীত ‘সূরিযবংশী’, অমিতাভ বচ্চন এবং ইমরান হাশমি অভিনীত ‘চেহরে’, সালমান খান অভিনীত ‘রাধে’, জন আব্রাহাম অভিনীত ‘সত্যেমে জয়েৎ ২’ এবং রনভীর সিং অভিনীত কবির খান পরিচালিত সিনেমা পরিচালিত ‘৮৩’ সিনেমাগুলো উল্ল্যেখযোগ্য। করোনার নতুন প্রাদুর্ভাবের কারনে মুক্তি পাচ্ছেনা এই সিনেমাগুলো।

ইতিমধ্যে সিনেমাগুলোর মুক্তি পিছিয়েছে একবছর। অক্ষয় কুমার অভিনীত ‘সূরিযবংশী’ মুক্তি পাওয়ার কথা ছিল গত বছরের ২৬শে মার্চ আর সালমান খানের ‘রাধে’ মুক্তির কথা ছিল ২০২০ সালের ঈদে। বিগত বছরের শেষের দিকে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক আসার পর মুক্তি পেয়েছিলো কয়েকটি সিনেমা। নির্মাতা, প্রদর্শক এবং প্রেক্ষাগৃহ মালিকরা আশা করেছিলেন এই সিনেমাগুলোর মুক্তি স্বস্থি নিয়ে আসবে বলিউডে।

- Advertisement -

এদিকে বলিউড ভিত্তিক একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই কয়েকমাসে বলিউডে করোনার কারনে মোট ক্ষতির পরিমান দাঁড়াবে ১,০০০ থেকে ১,২০০ কোটি রুপি। বলিউডের সিনেমার ট্ৰেড বিশেষজ্ঞ অতুল মোহনের মোতে মুক্তি পিছিয়ে যাওয়ার হচ্ছে একটি সিনেমার বাজেট ১০%-১৫% বেড়ে যাওয়া। সিনেমাতে বিনিয়োগকৃত অর্থের বিপরীতে সম্ভাব্য সুদ এবং নতুন করে সিনেমার প্রচারনার খরচ বেড়ে যাওয়ায় বাজেটের উপর এই প্রভাব পরে। এছাড়া যথাসময়ে মুক্তি না পাওয়ার কারনে সিনেমাটির প্রতি মানুষের আগ্রহ কমে যাওয়ার কারনে সিনেমার বক্স অফিস আয়ে প্রভাব পরে।

এছাড়া করোনার আরো একটি বড় প্রভাব দেখা গেছে প্রেক্ষাগৃহে। ইতিমধ্যে বড় তারকার কয়েকটি সিনেমা ওটিটি প্লাটফর্মে মুক্তি গেছে। এরই ধারাবাহিকতায় যদি এই সিনেমাগুলোও ওটিটি প্লাটফর্মে মুক্তি পায় তাহলে প্রেক্ষাগৃহ ব্যবসায় খুব বিরূপ প্রভাব পরবে বলেও মনে করছেন সংশ্লিষ্ঠরা। এখন নতুন এই পরিস্থিতিতে নির্মাতারা কি স্বিদ্বান্ত নেন সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহে ফিরছে বলিউড: একদিনে ছয় সিনেমার মুক্তি ঘোষনা
বলিউড বক্স অফিস ২০২১: মুখোমুখি বড় তারকাদের বড় বাজেটের সিনেমা

- Advertisement -

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ