করোনায় বিপর্যস্ত বলিউড: সিনেমার মুক্তি এবং শুটিংয়ে বিরূপ প্রভাব

করোনায় বিপর্যস্ত বলিউড

গত বছরের মার্চে করোনা প্রাদুর্ভাবের পর কার্যত স্থবির ছিল পুরো বিশ্ব। ব্যতিক্রম ছিল না বলিউডও। সিনেমার মুক্তি থেকে শুরু করে নতুন সিনেমার নির্মান কাজ বন্ধ ছিল পুরো বছর। তবে বছরের শেষের দিকে এসে কিছুটা প্রাণচাঞ্চল্য ফিরতে শুরু করেছিল বলিউডে। নতুন সিনেমার নির্মান কাজ শুরু পাশাপাশি ঘোষনা এসেছিলো অনেকগুলো সিনেমার মুক্তির। প্রস্তুত ছিল ভারতের প্রেক্ষাগৃহগুলো, কিন্তু চলতি বছরের মার্চে নতুন করে প্রাদুর্ভাবে আবারো করোনায় বিপর্যস্ত বলিউড – বেশ কয়েকজন তারকা করোনা আক্রান্তের খবরে থমকে গেছে বলিউড।

- Advertisement -

চলতি বছরের শুরুতে প্রথম অভিনেতা আমির খানের করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছিলো। এরপর একে একে করোনা আক্রান্ত হন নির্মাতা সঞ্জয় লীলা বানসালি, রনবীর কাপুর, আলিয়া ভাট, কার্তিক আয়ান, পারেশ রাওয়াল এবং ফাতিমা সানা শেখ সহ আরো অনেকে। এরই প্রেক্ষিতে বন্ধ হয়ে যায় এই তারকাদের নির্মিতব্য বেশ কয়েকটি সিনেমার দৃশ্যধারনের কাজ।

এখানেই থেমে থাকেনি এই সংক্রমন। সম্প্রতি জানা গেছে করোনায় আক্রান্ত হয়েছেন অভিনেতা অক্ষয় কুমার, ভূমিকা পেডনেকার, ভিকি কৌশল সহ আরো অনেকেই। শুধু তাই নয়, জানা গেছে অক্ষয় কুমার অভিনীত ‘রাম সেতু’ সিনেমার মোট ৪০ জন জুনিয়র আর্টিস্টও করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে অভিনেতা অক্ষয় কুমার তার চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি আছেন।

- Advertisement -

এদিকে মহামারী পরবর্তী সময়ে বিভিন্ন প্রযোজনা সংস্থা তাদের নতুন সিনেমা মুক্তির ঘোষনা দিলেও বর্তমান পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে সিনেমাগুলোর মুক্তি। এর মধ্যে উল্লখযোগ্য হচ্ছে যশরাজ ফিল্মসের ‘বান্টি ওর বাবলি ২’, রোহিত শেঠী পরিচালিত ‘সুরিয়াবংশী’ সিনেমাগুলো। এছাড়া বলিউড সিনেমার মূল বাজার মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিচ্ছে। সেকারনে, চলমান সিনেমাগুলো নিয়েও তৈরী হয়েছে অনিশ্চয়তা।

উল্লেখ্য যে, বলিউডের সিনেমা বিশেষজ্ঞদের মোতে গত বছর করোনার কারনে বলিউডে মোট ক্ষতির পরিমান ছিল ৫ হাজার কোটি রুপির বেশি। নতুন বছরে প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শনের অনুমতি সাপেক্ষে নতুন করে ঘোরে দাঁড়ানোর যে প্রত্যাশা ছিল সেটাতে নতুন করে ছেদ পড়ল।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহে ফিরছে বলিউড: একদিনে ছয় সিনেমার মুক্তি ঘোষনা
যশরাজ ফিল্মস: চলতি বছরে ৫টি সিনেমার মুক্তির তারিখ চূড়ান্ত
বলিউড বক্স অফিস ২০২১: মুখোমুখি বড় তারকাদের বড় বাজেটের সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ