স্পোর্টস ভিত্তিক বলিউড সিনেমাঃ নির্মিতব্য ১০টি স্পোর্টস ভিত্তিক সিনেমার বিস্তারিত

স্পোর্টস ভিত্তিক বলিউড সিনেমা

বিষয়বস্তু ভিত্তিক সিনেমা নির্মানের ক্ষেত্রে স্পোর্টস ভিত্তিক বলিউড সিনেমা জনপ্রিয় হচ্ছে প্রযোজক এবং পরিচালকদের কাছে।। এর আগে বলিউডে নির্মিত খেলাধুলা নিয়ে নির্মিত আলোচিত সিনেমাগুলোর মধ্যে চাক দে ইন্ডিয়া (শাহরুখ খান), গোল্ড (অক্ষয় কুমার), দঙ্গল (আমির খান), সুলতান (সালমান খান), ভাগ মিল্কা ভাগ (ফারহান আকতার) এবং গোল (জন আব্রাহাম) উল্লেখযোগ্য।

- Advertisement -

এরই ধারাবাহিকতায় বর্তমানে স্পোর্টস ভিত্তিক বেশ কয়েকটি সিনেমা নির্মিত হচ্ছে। ঘোষনার পর থেকেই আলোচনায় এই সিনেমাগুলো। ২০২১ সালে মুক্তি পেতে পারে এরকম ১০টি স্পোর্টস ভিত্তিক বলিউড সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

১। ৮৩
ভারতের ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ের ঘটনার উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমাটি পরিচালনা করেছেন কবির খান। সিনেমাটিতে ভারতীয় ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন রনবীর সিং।

 

View this post on Instagram

 

A post shared by Ranveer Singh (@ranveersingh)

- Advertisement -

২। রেশমী রকেট
গুজরাটের একজন এথলেটের জীবনের উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা আর এর নাম ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পান্নু। এই চরিত্রের প্রস্তুতিতে তাপসীর ঘাম ঝাড়ানোর ছবি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। আকর্ষ খোরানা পরিচালিত সিনেয়ামটি চলতি বছরের দ্বিতীয় ভাগে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Taapsee Pannu (@taapsee)

৩। তুফান
‘ভাগ মিল্কা ভাগ’ সিনেমার পর নির্মাতা রাকেশ ওমপ্রকাশ মেহরা ফারহান আকতারকে নিয়ে নির্মান করছেন নতুন সিনেমা ‘তুফান’। সিনেমাটিতে ফারহান আকতার জাতীয় পর্যায়ের একজন বক্সারের ভূমিকায় অভিনয় করছেন। ফারহানের পাশাপাশি আরো অভিনয় করছেন পারেশ রাওয়াল, মৃনালী ঠাকুর এবং ঈশা তলোয়ার।

 

View this post on Instagram

 

A post shared by Farhan Akhtar (@faroutakhtar)

৪। জার্সি
‘কবির সিং’ সিনেমার বিশাল সাফল্যের পর বলিউড তারকা শহীদ কাপুর সম্প্রতি শেষ করেছেন তেলুগু সিনেমার ‘জার্সি’র বলিউড সংস্করন। গত বছর শুরু হওয়া এই সিনেমাটি শুটিং মহামারীর কারনে পিছিয়ে গিয়েছিলো। কিছুদিন আগেই সিনেমাটির চিত্রায়ন শেষে এখন আছে সম্পাদনার টেবিলে। সর্বশেষ খবর অনুযায়ী আসছে দিওয়ালি উপলক্ষ্যে ৫ই নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই সিনেমা।

 

View this post on Instagram

 

A post shared by Shahid Kapoor (@shahidkapoor)

৫। সায়না
আলোচিত ব্যাডমিন্টন খেলোয়াড় সায়না নেহওয়ালের জীবনী ভিত্তিক এই সিনেমাটি পরিচালনা করছেন অমল গুপ্ত। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন পরিনীতি চোপড়া।

 

View this post on Instagram

 

A post shared by Parineeti Chopra (@parineetichopra)

৬। সাবাশ মিথু
তাপসী পান্নু’র আরো একটি স্পোর্টস ভিত্তিক সিনেমা। ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক মিথালি রাজের জীবনের উপর নির্মিত এই সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করছেন তিনি। নিজের খেলার মাধ্যমে নারী প্রজন্মকে কিভাবে উৎসাহিত করেছেন রাজ সেটাই দেখা যাবে সিনেমাতে।

৭। ময়দান
ভারতীয় ফুটবল কোচ সাইয়েদ আব্দুল রহিমের জীবনের গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘ময়দান’। ছবিতে সাইয়েদ আব্দুল রহিমের চরিত্রে দেখা যাবে অজয় দেবগনকে। অমিত রবীন্দ্রনাথ শর্মা পরিচালিত এই সিনেমায় আরো অভিনয় করেছেন প্রিয়ামনি, গজরাজ রাও এবং বোমান ইরানি প্রমুখ। আগামী ১৫ই অক্টবর মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

 

View this post on Instagram

 

A post shared by Ajay Devgn (@ajaydevgn)

৮। তুলসীদাস জুনিয়র
বলিউডে প্রথমবারের মত একজন স্নোকার প্লেয়ারের উপর নির্মিত হতে যাচ্ছে সিনেমা। ‘তুলসীদাস জুনিয়র’ নামের এই সিনেমাটি জৌথভাবে পরিচালনা করছেন মৃদুল এবং আশুতোষ গোয়ারিকার। আর সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন সঞ্জয় দত্ত।

৯। বিন্দ্রা
ভারতের আলোচিত শুটার অভিনব বিন্দ্রার জীবনের উপর ভিত্তি করে নির্মিতব্য সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করছেন হর্ষবর্ধন কাপুর। এছাড়া সিনেমাটিতে বিন্দ্রা’র বাবার চরিত্রে দেখা যাবে অনিল কাপুরকে।

১০। বিশ্বনাথ আনন্দের জীবনী
গ্র্যান্ডমাস্টার জয়ী ভারতীয় দাবা খেলোয়াড় বিশ্বনাথ আনন্দের জীবনী নির্মান হতে যাচ্ছে বলিউডে। জানা গেছে সিনেমাটি পরিচালনা করবেন আনন্দ এল রাই। সম্প্রতি টুইটারে সিনেমাটির ব্যাপারে এমনটাই জানিয়েছেন বলিউডের সিনেমা বিশেষজ্ঞ তারান আদর্শ।

স্পোর্টস ভিত্তিক আগের সিনেমাগুলোর মত নতুন এই সিনেমাগুলো দর্শকদের প্রত্যাশা কতটা পূরণ করতে পারে এখন সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
‘রেশমি রকেট’ শেষঃ নতুন সিনেমার প্রস্তুতি শুরু করলেন তাপসী পান্নু
বলিউড ২০২১: চলতি বছর বলিউডের মুক্তি প্রতীক্ষিত সিক্যুয়েল
বলিউড ২০২১: ৫টি শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা
বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত বলিউডের আলোচিত কিছু সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ