বলিউড ২০২১: ৫টি শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা

শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা

সাম্প্রতিক বছরগুলোতে বলিউডে জনপ্রিয় হচ্ছে নারীকেন্দ্রিক সিনেমা। ধীরে ধীরে নির্মাতারাও ঝুঁকছেন নারীকেন্দ্রিক চরিত্রকে প্রাধান্য দিয়ে নির্মানের দিকে। দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়াতে সক্ষম হচ্ছে সিনেমাগুলো – হোক সেটা ‘নীরজা’, ‘রাজী’ কিংবা ‘গুঞ্জন সাক্সেনা’। এরই ধারাবিহকতায় চলতি বছরেও মুক্তি পেতে যাচ্ছে বেশ কয়েকটি শক্তিশালী নারীকেন্দ্রিক সিনেমা। এরকম মুক্তিপ্রতীক্ষীত ৫টি নারীকেন্দ্রিক সিনেমা নিয়ে আমাদের আজকের এই প্রতিবেদন।

- Advertisement -

১। ত্রিবাংগা (কাজল)

বলিউডের অন্যতম জনপ্রিয় এবং সেরা অভিনেত্রী এবার আরো একটি নারীকেন্দ্রিক সিনেমা নিয়ে পর্দায় আসছেন। রেনুকা শাহানে পরিচালিত এই সিনেমার নাম ‘ত্রিবাংগা’। কাজল সর্বশেষ ২০১৫ সালে ‘হ্যালিকপ্টার ইলা’তেও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। আর ‘ত্রিবাংগা’ সিনেমার আগে ১৯৯৮ সালে ‘দুশমন’ সিনেমাতে একজন নারী পরিচালকের নির্দেশনায় কোজা করেছিলেন। ‘ত্রিবাংগা’ সিনেমাটি আগামী ১৫ই জানুয়ারি নেটফ্লিক্সে মুক্তি পেতে যাচ্ছে।

- Advertisement -

২। ম্যাডাম প্রাইম মিনিষ্টার (রিচা চাড্ডা)

সমাজের নীচু স্থর থেকে রাজ্যের প্রধান মন্ত্রী হওয়ার গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘ম্যাডাম প্রাইম মিনিষ্টার’। আর এই চরিত্রে অভিনয় করেছেন রিচা চাড্ডা। সিনেমার একজন পুরুষ অভিনেতা এ সম্পর্কে বলেছিলেন, ‘পুরো সিনেমা তাকে ঘিরে, আমরা পুরুষরা শুধু ডেকোরেশন।’ নারীকেন্দ্রিক এই সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ২২শে জানুয়ারি।

৩। শকুন বাত্রা’র নতুন সিনেমা (দীপিকা পাডুকোন)

শকুন বাত্রা পরিচালিত নাম ঠিক না হওয়া একটি সিনেমাতে প্রধান চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাডুকোন। সিনেমাটিতে দীপিকার পাশাপাশি আরো অভিনয় করছেন সিদ্ধার্ত চতুর্বেদী এবং অনন্যা পান্ডে। তবে জানা গেছে সিনেমাটি পুরোপুরি দীপিকাকে কেন্দ্র করে নির্মিত হতে যাচ্ছে। সিনেমাটি প্রযোজনা করছেন করন জোহর।

৪। গাঙ্গুবাঈ কাটুয়ারী (আলিয়া ভাট)

‘রাজী’ এর পর আরো একটি নারীকেন্দ্রিক সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন আলিয়া ভাট। সঞ্জয়লীলা বানসালি পরিচালিত জীবনী নির্ভর এই সিনেমার নাম ‘গাঙ্গুবাঈ কাটুয়ারী’। পরিচালক সঞ্জয়লীলা বানসালি এর আগেও বেশ কয়েকটি নারীকেন্দ্রিক সিনেমা নির্মান করেছেন এর মধ্যে আছে – খামোশি (মনীষা কৈরালা), ব্ল্যাক (রানী মুখার্জি) এবং পদ্মাবত (দীপিকা পাডুকোন)। সিনেমাটি আগামী দিওয়ালিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

৫। রেশমি রকেট (তাপসী পান্নু)

গুজরাটের একজন এথলেটের জীবনের উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা আর এর নাম ভূমিকায় অভিনয় করেছেন তাপসী পান্নু। এই চরিত্রের প্রস্তুতিতে তাপসীর ঘাম ঝাড়ানোর ছবি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। আকর্ষ খোরানা পরিচালিত সিনেয়ামটি চলতি বছরের দ্বিতীয় ভাগে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

প্রত্যেকটি সিনেমাই সম্ভাবনার স্বপ্ন দেখাচ্ছে। নারীকেন্দ্রিক সিনেমায় বলিউডের এই বছরের যাত্রা কেমন হলো সেটা দেখার জন্য আপাতত সিনেমাগুলো মুক্তি পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরো পড়ুনঃ
ঘৃনা থেকে ভালোবাসার গল্পে হলিউডের ৫টি সিনেমা
গত এক দশকে হলিউডে নির্মিত দশটি সেরা প্রেমের সিনেমা
ভালোবাসা দিবসে অবিবাহিতদের জন্য ৮ টি বলিউড সিনেমা
বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত বলিউডের আলোচিত কিছু সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ