মালয়ালাম সিনেমার পাঁচটি হিন্দি রিমেক যেগুলো মূল সংস্করণই ভালো ছিলো!

মালয়ালাম সিনেমা

দুর্দান্ত চিত্রনাট্য, ভালো প্লট এবং অসাধারণ অভিনয়ের জন্য বিখ্যাত মালয়ালম সিনেমা। বলিউড, তামিল বা তেলুগু সিনেমার মত বাজেটের চাকচিক্য এবং ভিএফএক্সে কারসাজি ছাড়াই বক্স অফিসে ঝড় তোলে মালয়ালম সিনেমাগুলো। অন্যদিকে হিন্দি চলচ্চিত্র শিল্প বা বলিউড আঞ্চলিক চলচ্চিত্রের রিমেকের জন্য পরিচিত। যাইহোক, একটি ব্লকবাস্টার সিনেমার রিমেক সবসময়ই চ্যালেঞ্জিং, বিশেষ করে যখন মূল সিনেমাটি মালায়লাম ভাষায় নির্মিত হয়েছিলো। মালয়ালম সিনেমা অন্যান্য ভাষায় পুনঃনির্মাণ করা একটি নিয়মিত ঘটনা যার মধ্যে কিছু সফল হলেও অন্যগুলো ব্যর্থ হয়েছে।

- Advertisement -

মালয়ালাম ‘মণিচিত্রথাঝু’ হিন্দিতে ‘ভুল ভুলাইয়া’ নামে পুনঃনির্মিত হয়েছিল, এটি অন্যতম সফল একটি সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। বক্স অফিসে সফল এই সিনেমাটির সিক্যুয়েল ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটিও বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো৷ অক্ষয় কুমার অভিনীত সুপারহিট ‘হেরা ফেরি’ সিনেমাটিও মালয়ালম ‘রামজি রাও ইজ স্পিকিং’-এর রিমেক ছিলো। প্রিয়দর্শন পরিচালিত হিন্দি সংস্করণটিও বক্স অফিসে সফল ছিলো, যা বলিউডের সবচেয়ে জনপ্রিয় কমেডিগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

বক্স অফিসে সাফল্য অর্জন করা মালায়ালাম সিনেমার হিন্দি রিমেকের আরো একটি উদাহরণ হচ্ছে অজয় দেবগনের ‘দৃশ্যাম’। মোহনলাল অভিনীত ২০১৩ সালের সুপারহিট ‘দৃশ্যাম’ সিনেমার দ্বিতীয় পর্বও মুক্তি পেয়েছে গত বছর। প্রথম পর্বের মত দ্বিতীয় পর্বেরও হিন্দি সংস্করণ নির্মানাধীন রয়েছে। আগামী নভেম্বরে মুক্তি পেতে যাচ্ছে অজয় দেবগন অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। মূল সংস্করণই ভালো ছিলো মালায়ালাম সিনেমার এরকম পাঁচটি হিন্দি রিমেক নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

মালয়ালাম সিনেমা

০১। ভেল্লানাকালুদে নাড়ু – খাট্টা মিঠা
১৯৯৮ সালের মালয়ালাম ভাষার রাজনৈতিক অপরাধমূলক সিনেমা ‘ভেল্লানাকালুদে নাড়ু’ অভিনয় করেছিলেন মোহনলাল, শোভনা, থিক্কুরিসি সুকুমারন নায়ার, এম জি সোমন, শ্রীনিবাসন, করমানা জনার্দনন নায়ার, মানিয়ানপিল্লা রাজু, সুকুমারী এবং লিজি। এই সিনেমাটি সমালোচকদের প্রশংসার পাশাপাশি বাণিজ্যিকভাবেও সফলতা অর্জন করতে সক্ষম হয়েছিলো। মুক্তির বছরে সিনেমাটি সর্বোচ্চ আয়কারী মালয়ালাম সিনেমাগুলোর মধ্যে একটি হিসেবে আবির্ভুত হয়েছিলো।

- Advertisement -

যাইহোক আলোচিত এই মালয়ালাম সিনেমাটি ২০১০ সালে হিন্দিতে ‘খাট্টা মিঠা’ শিরোনামে পুনঃনির্মিত হয়েছিলো। মুক্তির পর সিনেমাটি দর্শক সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পায় এবং বক্স অফিসে ব্যর্থ হয়। দুটি সিনেমায়ই একজন ব্যর্থ ঠিকাদারকে দেখানো হয়েছে। শহরের কুটিল প্রশাসনের সাথে শান্তি স্থাপনে অক্ষমতা, সেইসাথে তার প্রাক্তন বান্ধবী এবং পরিবারের সাথে তার টানাপোড়েন সম্পর্ক নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। প্রিয়দর্শনের পরিচালনায় সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার এবং তৃষা।

মালয়ালাম সিনেমা

০২। বডিগার্ড – বডিগার্ড
২০১০ সালের মালয়ালাম ভাষার রোমান্টিক কমেডি অ্যাকশন সিনেমা ‘বডিগার্ড’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন দিলীপ এবং নয়নতারা। সিনেমাটি তামিল ভাষায় ‘কাভালান’ শিরোনামের পাশাপাশি হিন্দি, কন্নড় এবং তেলেগু ভাষায়ও পুনর্নির্মিত হয়েছে। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করেছিলেন সালমান খান এবং কারিনা কাপুর। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করেন রাজ বাব্বর, মহেশ মাঞ্জরেকর এবং হ্যাজেল কিচ সহ আরো করেন। লাভলি সিং (সালমান খান) দিব্যার (কারিনা কাপুর) নিরাপত্তায় নিযুক্ত একজন দেহরক্ষী হিসেবে কাজ করে। গল্পে দেখা যায় দিব্যা দ্বারা উদ্ভাবিত একটি কাল্পনিক চরিত্র ছায়ার প্রেমে পড়েন লাভলি সিং। সিনেমাটি বক্স অফিসে ব্যাপকভাবে ব্যবসাসফল হয়ছিলো।

০৩। পোক্কিরি রাজা – বস
‘পোক্কিরি রাজা’ ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত একটি মালয়ালাম অ্যাকশন সিনেমা। সিনেমাটিতে মামুত্তি এবং পৃথ্বীরাজ সুকুমারানের পাশাপাশি শ্রিয়া শরণ, সিদ্দিক, নেদুমুদি ভেনু, বিজয়রাঘবন, সেলিম কুমার, সুরজ ভেঞ্জারমুডু, এবং রিয়াজ খান অভিনয় করেছেন। সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া সত্ত্বেও, সিনেমাটি বক্স অফিসে সাফল্য অর্জন করেছিল। সিনেমাটি ছিল ২০১০ সালের সর্বোচ্চ আয়কারী মালয়ালাম সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। ‘বস’ শিরোনামে এই সিনেমার হিন্দি রিমেকে অভিনয় করেন অক্ষয় কুমার, মিঠুন চক্রবর্তী, শিব পন্ডিত, রনিত রায় এবং অদিতি রাও হায়দারি। সিনেমাটি বক্স অফিসে খুব একটা ভালো করতে পারেনি।

০৪। ইশতাম – মেরে বাপ পেহেলে আপ
‘ইশতাম’ একটি রোমান্টিক কমেডি ড্রামা সিনেমা যা ২০০১ সালে মালয়ালম ভাষায় মুক্তি পেয়েছিলো। দিলীপ এবং নভ্যা নায়ারের পাশাপাশি সিনেমাটিতে আরো অভিনয় করেছেন নেদুমুদি ভেনু, ইনোসেন্ট, শ্রীনিবাসন, এবং জয়সুধাও। সিনেমাটির হিন্দি রিমেক ‘মেরে বাপ পেহেলে আপ’ ২০০৮ সালে মুক্তি পায়। হিন্দি সংস্করণটিতে অভিনয় করেন অক্ষয় খান্না, জেনেলিয়া ডি’সুজা, পরেশ রাওয়াল, ওম পুরি, মনোজ যোশী, অর্চনা পুরান সিং, শোবানা এবং রাজপাল যাদব। সিনেমাটি বক্স অফিসে মুটামুটি ভালো ব্যবসা করেছিলো।

মালয়ালাম সিনেমা

০৫। পাঞ্জাবি হাউস – চুপ চুপকে
মালয়ালাম ভাষার কমেডি ড্রামা সিনেমা ‘পাঞ্জাবি হাউস’ মুক্তি পেয়েছিলো ১৯৯৮ সালে। মোহিনী, জোমল, লাল, কোচিন হানিফা, থিলাকান, জনার্ধনন এবং এন.এফ. ভার্গিস এই সিনেমায় গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেন। সিনেমাটি ১৯৯৯ সালে তেলুগুতে ‘মা বালাজি’, ২০০২ সালে কন্নড় ভাষায় একই শিরোনামে এবং ২০০৬ সালে হিন্দিতে ‘চুপ চুপকে’ নামে পুননির্মিত হয়েছিলো। সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করেছেন শহিদ কাপুর, কারিনা কাপুর, নেহা ধুপিয়া, সুনীল শেঠি, পরেশ রাওয়াল, রাজপাল যাদব, শক্তি কাপুর, ওম পুরি, এবং অনুপম খের। আসল মালয়ালাম সিনেমাটি দর্শকদের মধ্যে একটি কাল্ট ক্ল্যাসিক হিসেবে বিবেচিত হয়ে আসছে। অন্যদিকে ২০০৬ সালের ‘চুপ চুপকে’ সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হওয়ার পাশাপাশি সমালোচকদের কাছ থেকেই নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিলো।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত মালয়ালাম সিনেমার হিন্দি রিমেকগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার ভালো লেগেছে তা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই পাঁচটি সিনেমা ছাড়া আর কোন মালয়ালাম সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিন মন্তব্যে। নির্মানাধীন ‘দৃশ্যাম ২’ সিনেমাটি আসল মালয়ালাম সিনেমার প্রতি সুবিচার করবে বলে আশা করা যাচ্ছে।

আরো পড়ুনঃ
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
বাস্তবের গ্যাংস্টারদের নিয়ে নির্মিত বলিউডের আলোচিত ১০ সিনেমা
টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ফোকাসে ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ