‘রক্ষা বন্ধন’ দিয়ে অক্ষয় কি পারবেন টানা চতুর্থ বক্স অফিস সংঘর্ষে বিজয়ী হতে?

‘রক্ষা বন্ধন’ দিয়ে অক্ষয়

১১ই আগস্ট অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’ এবং আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমাগুলোর হাই-ভোল্টেজ বক্স অফিসের সংঘর্ষের দিকে এখন পুরো বলিউডের নজর। দুটি সিনেমার ট্রেলারেই দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়া লক্ষ করা গেছে সেই সাথে সিনেমাগুলোর প্রধান চরিত্রে অভিনয় করেছেন সময়ের জনপ্রিয় দুই তারকা। তবে বলিউডে বড় তারকাদের বক্স অফিসে সংঘর্ষের ঘটনা এই প্রথম নয়। বিশেষ করে উৎসবকে ঘীরে একই সাথে একাধিক সিনেমা মুক্তি পেতে দেখা গেছে অতীতে।

- Advertisement -

সাম্প্রতিক সময়ে বক্স অফিসে অক্ষয় কুমার অভিনীত সিনেমাগুলো ভালো ব্যবসা করতে দেখা গেছে। অবশ্য মহামারী পরবর্তি সময়ে সেই চিত্রটি অনেকটাই ভিন্ন। চলতি বছরে অক্ষয় কুমারের মুক্তিপ্রাপ্ত ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিল। তবে গত সাত বছরের বক্স অফিসের সংঘর্ষ হিসেব করলে বেশীর ভাগ ক্ষেত্রেই এগিয়ে ছিলেন অক্ষয় কুমার। ‘রক্ষা বন্ধন’ এবং ‘লাল সিং চাড্ডা’ সিনেমাগুলো মুক্তির আগে সাম্প্রতিক অতীতে বড় সংঘর্ষে অক্ষয়ের ট্র্যাক রেকর্ডটি দেখে নেওয়া যাক।

২০২২ সালটি বলিউডের জন্য এখন পর্যন্ত বক্স অফিসে একটি মনে না রাখার মত বছর হিসেবে আবির্ভুত হয়েছে। প্রোডাকশন ভ্যালু এবং তারকা বহুল হওয়া সত্ত্বেও বড় বড় প্রযোজনা প্রতিষ্ঠানের বড় বাজেটের সিনেমাগুলো বক্স অফিসে ব্যর্থ হয়েছে। তবে সেই সময়কে পিছনে অক্ষয় এবং আমিরের মধ্যে সংঘর্ষ প্রদর্শকদের পাশাপাশি দর্শকদের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় স্ফুলিঙ্গ দিতে পারে বলে আশা করছেন বলিউড সংশ্লিষ্টরা।

- Advertisement -

২০১৮ সালের দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত ‘থাগ অফ হিন্দিস্থান’ সিনেমাটির আগে আমির খানের বক্স অফিস রেকর্ড অন্য যেকোন তারকার জন্য স্বপ্নের চেয়েও বেশী কিছু। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত টানা তিনটি অল টাইম ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন এই তারকা। ‘ধুম ৩’, ‘পিকে’ এবং ‘দাঙ্গাল’ এই তিনটি সিনেমার প্রতিটি ছিলো বক্স অফিসে রেকর্ড আয়ের সিনেমা। তবে অক্ষয় কুমারের সাথে সংঘর্ষের কারনে ‘লাল সিং চাড্ডা’ সিনেমার ক্ষেত্রে আমির খানের অভিজ্ঞতা মোটেও সহজ হবে না। অক্ষয় কুমারের শেষ তিনটি বক্স অফিস সংঘর্ষের চিত্র নীচে দেওয়া হলো –

০১। ‘রুস্তম’ বনাম ‘মহেঞ্জো দারো’ (২০১৬)
২০১৬ সালে বক্স অফিসে মুখোমুখি হয়েছিলেন অক্ষয় কুমার এবং হৃতিক রোশন। এই বছর একই দিনে মুক্তি পেয়েছিলো এই দুই তারকার ‘রুস্তম’ এবং ‘মহেঞ্জো দারো’ সিনেমাগুলো। কিন্তু মুক্তির পর অক্ষয় অভিনীত সিনেমাটি বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো, অন্যদিকে হৃতিকের সিনেমাটি ডিজাস্টার হয়েছিলো। যেখানে ‘রুস্তম’ সিনেমাটির বক্স অফিসে ১২৭.৪৯ কোটি রুপি আয় করেছিলো সেখানে ‘মহেঞ্জো দারো’ সিনেমাটির মোট আয় ছিলো মাত্র ৫৮ কোটি রুপি।

- Advertisement -

০২। ‘গোল্ড’ বনাম ‘সত্যমেব জয়তে’ (২০১৮)
২০১৮ সালে বক্স অফিসে মুখোমুখি হয়েছিলেন অক্ষয় কুমার এবং জন আব্রাহাম। ‘গোল্ড’ এবং ‘সত্যমেব জয়তে’ একই দিনে মুক্তি মাধ্যমে বক্স অফিসে লড়াইয়ে নামেন এই দুই অভিনেতা। তবে দুটি সিনেমাই বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। কিন্তু অক্ষয়ের ‘গোল্ড’ সিনেমাটি জন আব্রাহামের সিনেমার চেয়ে বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। ‘গোল্ড’ সিনেমাটির ১০৭.৩৭ কোটি রুপি আয়ের বিপরীতে ‘সত্যমেব জয়তে’ সিনেমাটির বক্স অফিসে আয় ছিলো মাত্র ৮৯.০৫ কোটি রুপি।

০৩। ‘মিশন মঙ্গল’ বনাম ‘বাটলা হাউস’ (২০১৯)
‘গোল্ড’ এবং ‘সত্যমেব জয়তে’ সিনেমাগুলোর বক্স অফিস লড়াইয়ের একবছর পর অক্ষয় এবং জন আরো একবার বক্স অফিস সংঘর্ষে জড়ান। ২০১৯ সালে অক্ষয়ের ‘মিশন মঙ্গল’ এবং জন আব্রাহামের ‘বাটলা হাউস’ একই দিনে মুক্তি পেয়েছিলো। অক্ষয় কুমার অভিনীত ‘মিশন মঙ্গল’ সিনেমাটি বক্স অফিসে ২০০ কোটি রুপি আয়ের মাধ্যমে সংঘর্ষে জয়লাভ করেছিলো। অন্যদিকে ‘বাটলা হাউস’ সিনেমাটির ভারতীয় বক্স অফিসে আয় ছিলো মাত্র ৯৭.১৮ কোটি রুপি।

গত সাত বছরে শেষ তিনটি বক্স অফিস সংঘর্ষে জয়ী হয়েছেন বলিউডের খিলাড়ী কুমার। এবার আনন্দ এল রাই পরিচালিত পারিবারিক গল্পের সিনেমা ‘রক্ষা বন্ধন’ নিয়ে আসছেন অক্ষয় কুমার। ভাই বোনের ভালোবাসা এবং দায়িত্ববোধের সিনেমাটি ভারতের অন্যতম সার্বজনীন উৎসব রাখি বন্ধনে মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাটি পারিবারিক দর্শকদের কাছে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

অন্যদিকে ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

আরো পড়ুনঃ
বক্স অফিস ভবিষ্যদ্বাণী: অক্ষয়ের ‘রক্ষা বন্ধন’ বনাম আমিরের ‘লাল সিং চাড্ডা’
নিশ্চিত হলো আমির খান এবং অক্ষয় কুমারের বক্স অফিস লড়াই

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ