‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা

‘বয়কট’ ডাক

সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমাকে বয়কটের ডাক বেশ জোরেশোরে শোনা যায়। বিভিন্ন ইস্যুতে নতুন কোন সিনেমা মুক্তির ঘোষণা আসলেই সামাজিক মাধ্যমে দর্শকদের একাংশ ‘বয়কট’ ডাক শুরু করে। সর্বশেষ আমির খান অভিনীত মুক্তি প্রতীক্ষিত ‘লাল সিং চাড্ডা’ বয়কটের ডাক দিয়েছে দর্শকদের একাংশ। তবে বয়কটের এই ঘটনা এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন সিনেমা বয়কটের ডাক দিতে দেখা গেছে সামাজিক মাধ্যমে। বিশেষ করে সুশান্ত সিং রাজপুতের অকাল মৃত্যুর পর ‘বয়কট’ ডাক আরো বেশী জোরালো ভাবে শোনা গেছে।

- Advertisement -

সুশান্ত সিং রাজপুতের আত্নহত্যার ঘটনার পর নির্দিষ্ট কোন সিনেমা নয়, ঢালাওভাবে পুরো বলিউডকেই বয়কট করার আহ্বান জানিয়েছেন কেউ কেউ। এই বয়কট ডাকের কারন হিসেবে কখনো সিনেমার বিষয়বস্তু আবার কখনো তারকাদের বিতর্কিত মন্তব্য সামনে এনেছেন এই বয়কটকারীরা। ‘লাল সিং চাড্ডা’ বয়কটের কারনে সিনেমাটির বক্স অফিস আয়ে প্রভাব পরবে বলে মনে করছেন অনেকে। তবে ‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে ব্যবসায়িক সাফল্য অর্জনের ঘটনা আছে বলিউডে। ‘বয়কট’ ডাক স্বত্বেও হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

‘বয়কট’ ডাক

- Advertisement -

০১। দাঙ্গাল
বলিউড সুপারস্টার আমির খান অভিনীত ‘দাঙ্গাল’ মুক্তি পেয়েছিলো ২০১৬ সালে। আমির খানের ‘অসহিষ্ণুতা’ সংক্রান্ত মন্তব্যের জের ধরে সিনেমাটি মুক্তির আগে ‘বয়কট’ ডাক দিয়েছিলেন দর্শকদের একাংশ। কিন্তু ‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে রীতিমত ঝড় তোলেছিলো আমির খানের এই সিনেমাটি। হিন্দি সিনেমা হিসেবে এখন পর্যন্ত বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে টিকে আছে ‘দাঙ্গাল’। এছাড়া বিশ্বব্যাপী সিনেমাটি প্রায় ২০২৪ কোটি টাকা আয় করেছিলো, যা ভারতীয় সিনেমা হিসেবে এখন পর্যন্ত সর্বোচ্চ।

‘বয়কট’ ডাক

- Advertisement -

০২। পদ্মাবত
সঞ্জয় লীলা বনসালি পরিচালিত রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পদ্মাবত’ সিনেমাটি বলিউডের আলোচিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটি ঘোষণার পর থেকেই বাধার মুখে পরে। মুক্তির আগের বিরোধিতার কারনে বাধ্য হয়ে সিনেমাটির নাম থেকে শুরু করে পোশাক পর্যন্ত অনেক কিছুরই পরিবর্তন করেছিলেন নির্মাতা সঞ্জয় লীলা বানসালি। সিনেমাটি বয়কটের ডাকও দিয়েছিলেন অনেকে। কিন্তু ‘বয়কট’ ডাক স্বত্বেও ২৫১ কোটির বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে ৫৮৭ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

‘বয়কট’ ডাক

০৩। মাই নেম ইজ খান
২০১০ সালের ফেব্রুয়ারি মাসে মুক্তিপ্রাপ্ত ‘মাই নেম ইজ খান’ সিনেমাটি মুক্তির সময় ব্যাপকভাবে বাধার সম্মুখীন হয়েছিলো। এইপিএল-এ পাকিস্থানি খেলোয়াড়দের খেলার সুযোগ দেয়া উচিৎ বলার কারনে শিবসেনাদের বাধার মুখে পড়েছিলো সিনেমাটি। প্রেক্ষাগৃহে মুক্তির বিরোধীতার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘বয়কট’ ডাক দিয়েছিলনে দর্শকদের একাংশ। তবে চরম বাধার মুখেও কারন জোহর পরিচালিত সিনেমাটি বক্স অফিসে ব্যবসায়িক সাফল্য অর্জন করেছিলো।

০৪। গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি
সুশান্ত সিং রাজপুতের আত্নহত্যা এবং বলিউডে স্বজনপ্রীতি প্রসঙ্গে ‘বয়কট’ ডাক উঠেছিলো সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটির বিরুদ্ধে। সিনেমাটির প্রধান তারকা আলিয়া ভাট বলিউডের স্বজনপ্রীতির পন্য উল্লেখ করে সিনেমাটি বয়কটের ডাক দেয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত এই সিনেমাটিও বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়। চলতি বছরের শুরুতে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে ১০০ কোটির রুপির বেশী আয় করেছিলো। মহামারী পরবর্তি সময়ে বলিউডের অন্যতম ব্যবসাসফল সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো ‘গঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’।

‘বয়কট’ ডাক

০৫। পিকে
বলিউডের সর্বকালের অন্যতম জনপ্রিয় নির্মাতা রাজকুমার হিরানি পরিচালিত ‘পিকে’ একটি ধর্মীয় ব্যঙ্গার্থক কমেডি সিনেমা ছিলো, যেখানে একজন এলিয়েন একটি মূল্যবান জিনিস খুঁজে বের করার জন্য দেশের মানুষের বিভিন্ন ধর্মীয় অনুভূতির মধ্য দিয়ে নেভিগেট করার চেষ্টা করে। সিনেমাটির বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছিল। এছাড়া সিনেমাটির পোস্টার প্রকাশ করা হলে নগ্নতা প্রচারের জন্য ছবিটির বিরুদ্ধে একটি পিআইএল দায়ের করা হয়। পরিচালক রাজকুমার হিরানি ও আমির খানের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছিলো। সিনেমাটির মুক্তি ঠেকাতে কয়েকটি প্রেক্ষাগৃহে ভাঙচুরের ঘটনাও ঘটে। তবে সিনেমাটি শেষ পর্যন্ত বলিউডের অন্যতম বড় ব্লকবস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো।

০৬। গোলিয়ন কি রাসলীলা
সঞ্জয় লীলা বনসালির আরেকটি সিনেমা যা একইভাবে বয়কটের শিকার হয়েছিলো। রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোন অভিনীত সিনেমাটির নাম ‘গোলিয়ন কি রাসলীলা’। প্রথমে সিনেমাটির নাম ‘রাম-লীলা’ ছিলো। কিন্তু ধর্মীয় অনুভূতির অবমাননা করা হয়েছে উল্লেখ করে দেশ জুড়ে সিনেমাটির বিরুদ্ধে বিভিন্ন প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছিল। এরপর দিল্লি হাইকোর্ট নির্মাতাদের নাম পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়। তবে বয়কট এবং বাধার মুখেও সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে ২২০ কোটি রুপি আয় করেছিলো।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর বিরুদ্ধে ‘বয়কট’ ডাক আপনার কাছে কতটুকু যৌক্তিক মনে হয় সেটা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এই সিনেমাগুলোর মধ্যে আপনার প্রিয় সিনেমা কোনটি সেটাও জানিয়ে দিতে পারেন আমাদের। এছাড়া আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির বিরুদ্ধে ‘বয়কট’ ডাক সিনেমাটির বক্স অফিসে কতটুকু প্রভাব ফেলতে পারে সেটা জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
যে ছয়টি তামিল সিনেমার হিন্দি সংস্করণ আপনার অবশ্যই দেখা উচিৎ
বাস্তবের গ্যাংস্টারদের নিয়ে নির্মিত বলিউডের আলোচিত ১০ সিনেমা
টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ফোকাসে ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ