যে ছয়টি তামিল সিনেমার হিন্দি সংস্করণ আপনার অবশ্যই দেখা উচিৎ

তামিল সিনেমার হিন্দি সংস্করণ

বলিউড তথা হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রি প্রতি বছর প্রচুর সংখ্যক সিনেমা নির্মান করে থাকে এবং তার একটি অংশ তামিল সিনেমা ইন্ডাস্ট্রি সহ আঞ্চলিক সিনেমার রিমেক। বর্তমানে ‘ধুরুভাঙ্গাল পাথিনারু’, ‘হিট’, ‘বিক্রম ভেধা’, ‘সুরারাই, পোত্রু’, ‘কাইথি’, ‘সেলফি’ এবং রাতাসন’ সহ বেশ কয়েকটি দক্ষিনি সিনেমার হিন্দি সংস্করণ নির্মানাধীন রয়েছে। তামিল থেকে হিন্দিতে নির্মিত সিনেমাগুলো বক্স অফিসেও সাফল্য অর্জন করতে দেখা গেছে। এমন ছয়টি তামিল সিনেমার হিন্দি সংস্করণ নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

গল্প এবং প্লটের কারনে তামিল সিনেমাগুলো বছরের পর বছর ধরে বিশ্বব্যাপী দর্শকদের কাছে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হচ্ছে। এছাড়া সিনেমাতে জনপ্রিয় একজন তারকার উপস্থিতি সিনেমাটির প্রতি দর্শকদের আগ্রহ বাড়িয়ে দেয় কয়েক গুন। সিনেমার জনপ্রিয়তা বিবেচনা করে নির্মাতারা একটি চলচ্চিত্রকে অন্য ভাষায় পুনঃনির্মাণ করেন যাতে একটি ভিন্ন দর্শক গোষ্ঠীর কাছে গল্পটি উপস্থাপন করা যায়। যাইহোক, রিমেকের সাফল্য অনেকটাই নির্ভর করে ছবিতে অভিনয় করা অভিনেতাদের উপর এবং কিভাবে তারা রিমেককে ন্যায্যতা দেয় তার উপর।

উদাহরণস্বরূপ ‘ওকে কানমানি’ সিনেমাটির হিন্দি রিমেকটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো কারণ দর্শকরা মনে করেছিল যে মূল সিনেমাটি রিমেকের চেয়ে অনেক ভাল ছিল। যার কারনে জনপ্রিয় সব তারকাদের উপস্থিতি থাকা সত্ত্বেও যথাযথ উপাদানের অভাবে সিনেমাটি হিন্দি দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেতে ব্যর্থ হয়েছিলো। চলুন তাহলে দেখে নেয়া যাক যে ছয়টি তামিল সিনেমার হিন্দি সংস্করণ আপনার অবশ্যই দেখা উচিৎ।

- Advertisement -

০১। শুভ মঙ্গল সাবধান
রোমান্টিক কমেডি নির্ভর ‘শুভ মঙ্গল সাবধান’ সিনেমাটি তামিল ‘কল্যাণ সাময়াল সাধম’ সিনেমার হিন্দি সংস্করণ। ২০১৩ সালে হিন্দি রিমেকের চার বছর আগে মুক্তি পেয়েছিল তামিল সিনেমাটি। মূল তামিল সিনেমাটিতে অভিনয় করেছেন প্রসন্ন এবং লেখা ওয়াশিংটন। আর সিনেমাটির হিন্দি রিমেকে অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা এবং ভূমি পেডনেকর। একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারের ইরেক্টাইল ডিসফাংশনকে ঘিরে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প।

০২। সিঙ্ঘাম
অজয় দেবগন অভিনীত রোহিত শেঠির পরিচালনায় ‘সিঙ্ঘাম’ সিনেমাটি বলিউডের পুলিশ অ্যাকশন সিনেমাগুলোর মধ্যে অন্যতম। সিনেমাটি সুরিয়া অভিনীত তামিল ‘সিঙ্ঘাম’ সিনেমার হিন্দি সংস্করণ ছিলো। হিন্দি ‘সিঙ্ঘাম’-এ অজয় দেবগন ছাড়া আরো অভিনয় করেছেন কাজল আগরওয়াল, শচীন খেদেকর এবং প্রকাশ রাজ। অন্যদিকে তামিল ‘সিঙ্ঘাম’ সিনেমায় সুরিয়ার বিপরীতে ছিলেন আনুশকা শেঠি। সিনেমাটি একজন সৎ পুলিশ অফিসারকে ঘিরে আবর্তিত হয় যিনি তার ক্ষমতায় একটি দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা সংশোধন করার চেষ্টা করেন।

- Advertisement -

০৩। গজিনি
আমির খান এবং আসিন থট্টুমকাল অভিনীত ‘গজিনি’ সিনেমাটি বলিউডের জনপ্রিয় অ্যাকশন-থ্রিলার সিনেমাগুলোর মধ্যে অন্যতম। একই নামের মূল তামিল সিনেমাটিতে অসিন এবং সুরিয়া প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। অন্যদিকে প্রদীপ রাওয়াত তামিল এবং হিন্দি দুই সংস্করণেই খলনায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন। প্লটটি স্মৃতিশক্তিহীন একজন ব্যবসায়ীকে ঘিরে আবর্তিত হয়েছে যিনি তার প্রেমিকার হত্যার প্রতিশোধ নেয়ার জন্য প্রতিজ্ঞাদ্ধ ছিলেন। সিনেমাটির তামিল ও হিন্দি দুই সংস্করণই বক্স অফিসে ব্যাপক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো।

০৪। ফোর্স
জন আব্রাহাম এবং বিদ্যুৎ জামওয়াল অভিনীত অ্যাকশন-থ্রিলার ‘ফোর্স’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১১ সালে। সিনেমাটি ২০০৩ সালের হিট তামিল সিনেমা ‘কাখা কাখা’ এর হিন্দি সংস্করণ। মূল তামিল সিনেমাটিতে অভিনয় করেছিলেন সুরিয়া, জ্যোথিকা এবং জীবন। সিনেমাটির প্লট একজন অনুগত পুলিশ কর্মকর্তাকে ঘীরে আবর্তিত হয়েছিল যিনি একটি বিপজ্জনক মবস্টারকে গ্রেপ্তারের মাধ্যমে তার পতন ঘটানোর চেষ্টা করেছিলেন। ‘ফোর্স’ সিনেমাটি সাফল্যের পর ২০১৬ সালে সালে ‘ফোর্স ২’ নামে সিনেমাটির সিক্যুয়েল মুক্তি পেয়েছিলো।

০৫। রেহনা হ্যায় তেরে দিল মে
২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘রেহনা হ্যায় তেরে দিল মে’ সিনেমাটির তামিল ‘মিন্নালে’ সিনেমার রিমেক ছিলো। সিনেমাটির উভয় সংস্করণেই প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন আর মাধবন। আর তার বিপরীতে তামিল সিনেমায় রীমা সেন অভিনয় করলেও হিন্দি সংস্করণটিতে ছিলেন দিয়া মির্জা। এই সিনেমার মাধ্যমে বলিউডে নায়িকা হিসেবে অভিষিক্ত হয়েছিলেন দিয়া মির্জা। সিনেমাটি সময়ের সাথে সাথে একটি কাল্ট ক্লাসিক হয়ে ওঠে কিন্তু বক্স অফিসে ব্যবসায়িক সাফল্য পায়নি।

০৬। তেরে নাম
সালমান খান এবং ভূমিকা চাওলা অভিনীত ২০০৩ সালের রোমান্টিক-অ্যাকশন ড্রামা ‘তেরে নাম’ ছিলো তামিল ‘সেতু’ সিনেমার হিন্দি সংস্করণ। ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত তামিল সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন চিয়ান বিক্রম। সিনেমাটির গল্প রাধেকে কেন্দ্র করে, যে একজন খারাপ মেজাজের ব্যক্তি এবং প্রায়শই অপ্রীতিকর ঘটনার সাথে জড়িত হন। ইতিমধ্যে বিয়ে ঠিক হওয়া তার কলেজের একজন সাধারণ মেয়ের সাথে প্রেমে পড়ে সে। এরপর তার উপর একটি নৃশংস আক্রমণ তার মানসিক স্বাস্থ্যের ক্ষতি করার পরে তার জন্য পরিস্থিতি আরো খারাপ হয়ে যায়।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার বেশী পছন্দের সেটা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
বাস্তবের গ্যাংস্টারদের নিয়ে নির্মিত বলিউডের আলোচিত ১০ সিনেমা
টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ফোকাসে ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’
বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ