বলিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাবে যে সিনেমাগুলো

বলিউড ২০২১

করোনা মহামারীর কারনে ২০২০ সালের ৫ হাজার কোটির উপর ক্ষতির সম্মুখীন বলিউড। মার্চের মাঝমাঝি থেকে শুরু করে অক্টবরের মাঝমাঝি পর্যন্ত বন্ধ ছিলো হলে সিনেমার প্রদর্শনী। অনুমতি পাওয়ার পরও সিনেমা হলে দর্শক সমাগম আশানুরূপ ছিলো না। বাধ্য হয়ে নির্মাতারা ঝুঁকেছেন ওটিটি প্লাটফর্মের দিকে। ঝুলে গেছে মুক্তির জন্য প্রস্তুত বড় বাজেটের বেশ কয়েকটি সিনেমা।

- Advertisement -

তবে নতুন বছরকে সামনে রেখে নতুন করে শুরু হচ্ছে বলিউডে সিনেমার উৎসব। গত বছর মুক্তি না পাওয়া সিনেমাগুলো প্রস্তুতি নিচ্ছে ২০২১ সালে মুক্তির। পাশাপাশি এ বছর মুক্তির লক্ষ্যে প্রস্তুত হচ্ছে নতুন আরো সিনেমা। বড় বাজেটের তারকাবহুল এই সিনেমাগুলো নতুন বছরে ফিরিয়ে আনবে বলিউডের যৌলুস – এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।

চলুন দেখে নেয়া যাক, নতুন বছরে কোন সিনেমাগুলো বাজিমাত করতে পারে বলিউডের বক্স অফিস।

- Advertisement -

১। সুরিয়াবংশী

রোহিত শেঠি পরিচালিত গত বছরের আলোচিত সিনেমা ‘সুরিয়াবংশী’ ২০২০ এর মার্চে মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনার কারনে পিছিয়ে যায়। শোনা যাচ্ছে এই বছর মার্চে মুক্তি পাবে এই সিনেমা। অক্ষয় কুমার এবং ক্যাটরিনা কাইফ অভিনীত এই সিনেমা দিয়ে রোহিত শেঠি পুলিশ ইউনিভার্স তৈরির ইঙ্গিত দিচ্ছেন। সিনেমাটিতে রোহিত শেঠির আগের দুই পুলিশ চরিত্র সিংহাম (অজয় দেবগন) এবং সিম্বা (রনবীর সিং) কে অতিথি হিসেবে দেখা যাবে।

২। ৮৩

ভারতের ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ের গল্প নিয়ে নির্মিত এই সিনেমাও করোনার কারনে পিছিয়ে এই বছর মুক্তি পাবে। কবির খান পরিচালিত এই সিনেমায় কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন রনবীর সিং। ঘোষনার পর থেকেই আলোচনায় এই সিনেমাটি।

৩। রাধে – ইউর মোষ্ট ওয়ান্টেড ভাই

সালমান খান অভিনীত ‘রাধে’ সিনেমাটি মুক্তি পাবে এই বছর ঈদে। গত বছর ঈদে মুক্তির কথা থাকলেও মহামারীর কারনে পিছিয়ে যায় সিনেমাটির মুক্তি। প্রভু দেবা পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেছেন সালমান খান নিজেই। সিনেমাটি কোরিয়ান সিনেমা ‘দ্যা আউটলো’ এর অফিসিয়াল রিমেক।

৪। লাল সিং চাড্ডা

আমির খান অভিনীত সিনেমাটি গত ক্রিসমাসে মুক্তি পাওয়ার কথা ছিলো। এখন শোনা যাচ্ছে ২০২১ এর ক্রিসমাসে মুক্তি পাবে এই সিনেমা। সিনেমাটি হলিউডের ক্লাসিক সিনেমা ‘ফরেষ্ট গাম্প’ এর অফিসিয়াল রিমেক।

৫। আতরঙ্গি রে

আনন্দ এল রাই পরিচালিত এই সিনেমাটিও চলতি বছরে মুক্তি পাচ্ছে। অক্ষয় কুমার, সারা আলী খান এবং ধানুশকে নিয়ে নির্মিত এই সিনেমার চিত্রায়ন ইতিমধ্যে শেষ হয়েছে।

৬। বেল বটম

অক্ষয় কুমারের এই সিনেমাটিও ২০২১ সালে মুক্তি পেতে যাচ্ছে। করোনার মধ্যেই সিনেমাটির চিত্রায়ন শেষ করেছেন নির্মাতারা। গোয়েন্দা কাহিনী ভিত্তিক এই সিনেমাটি পরিচালনা করেছেন রণজিৎ এম তিওয়ারি। আগামী ২রা এপ্রিল মুক্তি প্রতীক্ষিত এই সিনেমায় অক্ষয়ের সাথে অভিনয় করেছেন বানী কাপুর এবং হুম কোরেশী।

৭। পৃথ্বীরাজ

ভারতের ঐতিহাসিক যোদ্ধা পৃথ্বীরাজ চৌহানের জীবনী নিয়ে নির্মিত এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন অক্ষয় কুমার। ইয়াশ রাজ ফিল্মস প্রযোজিত এই সিনেমায় অক্ষয়ের পাশাপাশি অভিনয় করেছেন সোনু সোদ।

বলিউড ২০২১

৮। ব্রামাস্ত্র

ধার্মা প্রোডাকশনের ব্যানারে নির্মিত সেই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর। চলতি বছরেই মুক্তি পেতে যাচ্ছে অয়ন মুখার্জি পরিচালিত এই সিনেমাটি। সিনেমায় রণবীর কাপুরের পাশাপাশি আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, আলিয়া ভাটম, মৌনী রায় এবং নাগার্জুন প্রমুখ।

৯। শমসেরা

রণবীর কাপুর অভিনীত মুক্তি প্রতীক্ষিত আরো একটি বিগ বাজেটের ঐতিহাসিক সিনেমা। ইয়াশ রাজ ফিল্মস প্রযোজিত সিনেমাটি পরিচালনা করেছেন কারণ মালহোত্রা। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন বানী কাপুর, সঞ্জয় দত্ত এবং রোনিত রায় প্রমূখ।

১০। পাঠান

২ বছর বিরতির পর বড় পর্দায় শাহরুখ খানের কামব্যাক সিনেমা ‘পাঠান’। যদিও এখন পর্যন্ত কোন আনুষ্ঠানিক ঘোষনা পাওয়া যায়নি, তবুও এই সিনেমার খবরটা মোটামুটি নিশ্চিত। প্রতিবেদন অনুযায়ী ইয়াশ রাজ ফিল্মস প্রযোজিত এই সিনেমা পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটিতে আরো অভিনয় করছেন দীপিকা পাডুকোন, জন আব্রাহাম এবং ডিম্পল কাপাডিয়া প্রমুখ।

১১। সার্কাস

বলিউডের বানিজ্যিক সিনেমার সফল পরিচালক রোহিত শেঠী ‘সিম্বা’র পর রনবীর সিংকে নিয়ে নির্মান করছেন ‘সার্কাস’। উইলিয়াম শেক্সপিয়ার রচিত ‘কমেডি অব এরোর’ নাটকের উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাটিতে রনবীর সিংকে দ্বৈত চরিত্রে দেখা যাবে আর তার বিপরীতে অভিনয় করছেন পূজা হেগ এবং জ্যাকলিন ফার্নান্দেজ।

১২। ময়দান

অজয় দেবগন এবং প্রিয়ামনি অভিনীত স্পোর্টস ড্রামা ‘ময়দান’ মুক্তি পাচ্ছে আগামী ১৫ই অক্টবর। অমিত রবীন্দ্রনাথ শর্মা পরিচালিত এই সিনেমায় অজয় দেবগনকে ১৯৫০ সালের ভারতীয় ফুটবল দলের কোচের চরিত্রে দেখা যাবে। সিনেমাটি হিন্দি, তামিল, তেলুগু এবং মালায়লাম ভাষায় মুক্তি পাবে।

১৩। তুফান

‘ভাগ মিল্কা ভাগ’ এর পর আরো একবার একসাথে আসছেন পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা এবং ফারহান আকতার। স্পোর্টস ড্রামা ভিত্তিক তাদের নতুন সিনেমার নাম ‘তুফান’ যা চলতি বছরে মুক্তি পেতে যাচ্ছে। ছবিতে ফারহান আকতার একজন বক্সারের চরিত্রে অভিনয় করেছেন এবং তার বিপরীতে অভিনয় করেছেন মৃনালী ঠাকুর।

১৪। সত্যমেব জয়েত ২

‘সত্যমেব জয়েত’ এর সাফল্যের পর জন আব্রাহাম সেবার নিয়ে আসছেন ‘সত্যমেব জয়েত ২’। মিলাপ জাভেরি পরিচালিত এই সিনেমায় জন আব্রাহামের বিপরীতে অভিনয় করেছেন দিব্যা খোসলা কুমার। সিনেমাটি আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে।

১৫। জার্সি

‘কবির সিং’ সিনেমার বিশাল সাফল্যের পর আবারও তামিল সিনেমার রিমেক নিয়ে পর্দায় হাজির হচ্ছেন শহীদ কাপুর। গৌতম তিন্নানুরি পরিচালিত এই সিনেমায় শহীদ কাপুরের বিপরীতে অভিনয় করেছেন মৃনাল ঠাকুর। ইতিমধ্যে সিনেমাটির চিত্রায়ন শেষ হয়েছে।

এর বাইরে যে সিনেমাগুলো বলিউডের বক্স অফিস মাত করতে পারে এর মধ্যে আছে – গাঙ্গুবাঈ কাথাইওয়ারি, ভুত পুলিশ, ফোনবুথ, অন্তিম, ধামাকা, চন্ডিগড় করে আশিকি, গার্ল ও ট্রেইন, জয়েশভাই জোয়ার্দার ইত্যাদি। করোনা মহামারীর ক্ষতিকে পিছনে ফেলে নতুন করে স্বরূপে ফিরবে বিশ্বের অন্যতম বড় এই ইন্ডাস্ট্রি – এমনটাই প্রত্যাশা সবার।

আরো পড়ুনঃ
দক্ষিনের দখলে ভারতীয় সিনেমার বাজার: নিয়মিত নতুন নতুন ঘোষনা
প্রেক্ষাগৃহে ফিরছে বলিউড: একদিনে ছয় সিনেমার মুক্তি ঘোষনা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ