টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ফোকাসে ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’

টানা ৫টি ফ্লপের পর

ব্লকবাস্টার ‘ওয়ার’ এবং হিট ‘মারদানি ২’ সিনেমা দিয়ে ২০১৯ সাল শেষ করেছিলো বলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজনা সংস্থা যশ রাজ ফিল্মস। এরপর করোনা পরবর্তি সময়ে ‘সন্দীপ অর পিংকি ফারার’ সিনেমার মাধ্যমে বক্স অফিস যাত্রা শুরু করেছিলো প্রতিষ্ঠানটি। সিনেমাটি বক্স অফিসে কোন আলোচনারই জন্ম দিতে পারেনি। এরপর যশ রাজ ফিল্মসের ‘বান্টি অর বাবলি ২’ (২০২১), ‘জয়েশভাই জোর্দার’ (২০২২), ‘সম্রাট পৃথ্বীরাজ’ (২০২২) এবং সর্বশেষ ‘শমশেরা’ সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

- Advertisement -

অক্ষয় কুমারের ক্যারিয়ারের সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’ বক্স অফিসে ডিজাস্টার হওয়ার পর রনবীর কাপুর অভিনীত ‘শমশেরা’ সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন নির্মাতারা। কিন্তু করণ মালহোত্রা পরিচালিত তারকাবহুল এই সিনেমাটিও বক্স অফিসে ব্যর্থ হয়েছে। মুক্তির চার দিনের মাথায়ই সিনেমাটি বলিউডের অন্যতম বড় বক্স অফিস ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। মুক্তির আগে ব্যাপক আলোচনার জন্ম দেয়া ১৫০ কোটি বাজেটের সিনেমাটির বক্স অফিস ফলাফল সবাইকে অবাক করেছে।

২০২১ সালে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘বান্টি অর বাবলি ২’ সিনেমাটির বক্স অফিস যাত্রা শেষ হয় মাত্র ১২.৫০ কোটি রুপিতে। এরপর রনভির সিং অভিনীত ‘জয়েশভাই জোর্দার’ সিনেমাটিও মুখ থুবড়ে পরে। বক্স অফিসে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৫.৫৯ কোটি রুপি। এরপর ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাটির মাত্র ৬৮ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। আর ‘শমশেরা’ সিনেমাটির আয় ৫০ কোটি রুপির কম হতে যাচ্ছে।

- Advertisement -

টানা ৫টি ফ্লপের পর যশ রাজ ফিল্মস বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন। এই ৫টি সিনেমার মধ্যে ‘জয়েশভাই জোর্দার’, ‘সম্রাট পৃথ্বীরাজ’ এবং ‘শমশেরা’ সিনেমাগুলো নির্মিত হয়েছে বড় বাজেটে। এর প্রতিটি সিনেমায় অভিনয় করেছেন বলিউডের সময়ের সেরা তারকারা। করোনা মহামারীর আগে এই তারকাদের সিনেমা বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। এই সিনেমাগুলোর ব্যর্থতা দর্শকদের কাছে যশ রাজ ফিল্মসে গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

যশ রাজ ফিল্মসের সাম্প্রতিক ব্যর্থতা নিয়ে বলিউডের ট্রেড বিশেষজ্ঞ তারন আদর্শ বলেন, ‘সিনেমা নির্মানের সময় কেউই ফ্লপ সিনেমার পরিকল্পনা করে না। এই সিনেমাগুলোর সবগুলোই করোনা মহামারীর আগের। মহামারীর কারনে মানুষের সিনেমার পছন্দে পরিবর্তন এসেছে। দক্ষিণের সিনেমাগুলো তাদের ম্যাজিক দেখাচ্ছে। তাই বলিউডের সিনেমার প্রতি দর্শকদের প্রত্যাশাও বেড়েছে অনেক। করোনার আগে মুক্তি পেলে সিনেমাগুলো আরো বেশী আয় করতে সক্ষম হত।‘

- Advertisement -

একই মতামত প্রকাশ করেছেন বলিউডের প্রযোজক এবং ট্রেড বিশেষজ্ঞ গিরীশ জোহর। তিনি বলেন, ‘এইগুলো মহামারীর আগের সিনেমা ছিলো। মহামারীর সময়ে ওটিটি দর্শকদের চাহিদা এবং স্বাদকে পরিবর্তন করেছে। তাই শমশেরা –এর মত সিনেমা দর্শক গ্রহণযোগ্যতা পাচ্ছে না। অন্যদিকে পুষ্পা, আরআরআর এবং কেজিএফ – চ্যাপ্টার ২ সিনেমাগুলো আলোচনায় চলে এসেছে। এই সিনেমাগুলোতে দেখানো হিরোইসম দর্শক পছন্দ করছেন যা হিন্দি সিনেমায় অনুপস্থতি।‘

সাম্প্রতিক এই সিনেমাগুলোর ব্যর্থতার কারনে অনেকেই যশ রাজ ফিল্মসের ব্র্যান্ড ভ্যালু নিয়ে প্রশ্ন তুলছেন। কেউ কেউ মনে করছেন টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ব্র্যান্ড ভ্যালু কমে গেছে। কিন্তু বলিউডের ট্রেড বিশেষজ্ঞদের মতে সেরকম কিছু বলার চূড়ান্ত সময় এখনো আসেনি। বলিউডে সম্ভবত যশ রাজ একমাত্র প্রযোজনা প্রতিষ্ঠান যারা নিজের টাকায় ব্যবসা করে থাকে। অন্য প্রযোজনা সংস্থা যেখানে অন্যদের অর্থায়নে সিনেমা নির্মান করে, সেখানে যশ নিজেদের সিনেমা প্রযোজনা এবং পরিবেশনা করে থাকে।

এদিকে জানা গেছে টানা ৫টি ফ্লপের পর যশ রাজ ফিল্মস তাদের নির্মানাধীন মধ্যম বাজেটের সিনেমাগুলোর প্রতি ফোকাস কমিয়ে দিতে যাচ্ছে। এর পরিবর্তে প্রতিষ্ঠানটি তাদের পুরো ফোকাস শাহরুখ খানের ‘পাঠান’ এবং সালমান খানের ‘টাইগার ৩’ সিনেমার প্রতি দেয়ার পরিকল্পনা করছে। এর মধ্যে ‘পাঠান’ সিনেমাটি আগামী বছরের ২৫শে জানুয়ারি এবং ‘টাইগার ৩’ ঈদে মুক্তি পেতে যাচ্ছে। ঘোষণার পর থেকেই সিনেমাগুলো নিয়ে দর্শকদের প্রত্যাশা আকাশচুম্বী।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হচ্ছে ‘পাঠান’ এবং টাইগার ৩’। সেই ধারাবাহিকতায় শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমায় অতিথি চরিত্রে হাজির হবেন সালমান খান এবং সালমান খানের ‘টাইগার ৩’ সিনেমায় অতিথি চরিত্রে থাকবেন শাহরুখ খান। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। অন্যদিকে ‘টাইগার ৩’ সিনেমার সালমান খানের সাথে আছেন ক্যাটরিনা কাইফ এবং ইমরান হাশমি।

আরো পড়ুনঃ
মুরুগুদাসের প্যান ইন্ডিয়া সিনেমায় শাহরুখ এবং সালমান: নেপথ্যে আমির খান!
ভারতের সবচেয়ে বড় বাজেটের অ্যাকশন সিনেমায় শাহরুখ এবং সালমান!
এক বছরে ৯০০ কোটি রুপির ধামাকায় শুরু হচ্ছে শাহরুখ খানের নতুন দশক!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ