এক বছরে ৯০০ কোটি রুপির ধামাকায় শুরু হচ্ছে শাহরুখ খানের নতুন দশক!

শাহরুখ খানের নতুন দশক

গত ২৫শে জুন বলিউডে নিজের ক্যারিয়ারের ৩০ বছর অতিক্রম করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ মুক্তির পর থেকে তিন দশক ধরে ভক্তদের ভালোবাসায় সিক্ত হচ্ছে এই মেগাস্টার। প্রতিটি বছরে দর্শকদের কাছে তার জনপ্রিয়তা বেড়েছে ধারাবাহিকভাবে। ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও এই তারকার বিশাল ভক্ত গোষ্ঠী রয়েছে। বিশ্বের বেশ কয়েকটি প্রভাবশালী মিডিয়া তাকে পৃথিবীর সবচেয়ে বড় সিনেমার তারকা হিসেবে অখ্যায়িত করেছে। ক্যারিয়ারের তিন দশকের মধ্যে সম্ভবত বিগত দশকটি তার জন্য ছিলো সবচেয়ে হতাশার। এই সময়ে তার মুক্তিপ্রাপ্ত বেশীরভাগ সিনেমাই বক্স অফিসে চরমভাবে ব্যর্থ হয়েছে।

- Advertisement -

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমার পর শাহরুখ খান অভিনীত আর কোন সিনেমাই বক্স অফিসে হিট হতে পারেনি। শুধু তাই নয়, এরমধ্যে ‘ফ্যান’ এবং ‘জাব হ্যারি মেট সেজাল’-এর মত আলোচিত সিনেমাও রয়েছে। সর্বশেষ ২০১৮ সালে ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘জিরো’ সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। বিশাল বাজেটে নির্মিত সিনেমাটির বক্স অফিস ব্যর্থতা নিজের ক্যারিয়ার নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করে শাহরুখ খানকে। এই সিনেমার পর তিনি ছেড়ে তার হাতে থাকা ‘সাড়ে জাহা সে আচ্চা’ নামের একটি সিনেমা। সিনেমায় অভিনয় থেকে বিরতিতে যান বলিউডের অন্যতম ব্যস্ত এই তারকা।

এই সময়ে শাহরুখ খানকে নিয়ে সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মিডিয়ায় অনেক কথা শোনা গিয়েছিলো। রব উঠেছিলো ‘শাহরুখ খানের দিন শেষ… দিন শেষ!’ কিন্তু অনেকেই ধারনা করতে পারেননি যে বিরতিতে আড়ালে শাহরুখ খান প্রস্তুতি নিচ্ছিলেন চমকের। ২০১৯ সাল পুরোটাই ছিলেন আড়ালে, মাঝে মধ্যে দেখা যেত মিডিয়াতে। তবে কোন সিনেমা নিয়ে তাকে কোথাও কথা বলতে দেখা যায়নি। এই সময়ে তার ভক্তরা নিজেদের মত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বিষয় আলোচনায় এনেছেন। কিন্তু শাহরুখ খান বরাবরের মতই ছিলেন নিশ্চুপ। ঠিক যেন ভয়ংকর কোন তুফানের আগের নিরবতা।

- Advertisement -

তবে তার আড়ালে থাকার সময়টাতে মিডিয়া এবং ভক্তদের মাঝে তাকে নিয়ে আগ্রহের কোন কমতি ছিলো না। বিভিন্ন সময়ে সংবাদ মাধ্যমগুলোতে শাহরুখ খানের সিনেমা নিয়ে শোনা গেছে আলোচনা। কিন্তু এই সিনেমাগুলোর কোনটারই আনুষ্ঠানিক কোন ঘোষণা শাহরুখ খান বা নির্মাতাদের পক্ষ্য থেকে ছিলো না। শাহরুখ খানও তার ফিরে আসার প্রস্তুতিতে মগ্ন ছিলেন। নিজেকে তৈরি করেছেন নতুন রুপে। প্রথাগত সিনেমার দেয়াল ভেঙ্গে নিজেকে প্রস্তুত করেছেন বিশাল ধামাকার জন্য।

শেষ পর্যন্ত চলতি বছরের মার্চে শুরু হয় তার ফিরে আসার আনুষ্ঠানিকতা। মার্চ থেকে জুন – তিন মাসে তিনি ঘোষনা দেন তিনটি সিনেমার। যে সিনেমাগুলো আগামী বছরজুরে বড় পর্দা মাতাবে। এখন পর্যন্ত শাহরুখ খান ঘোষিত সিনেমাগুলো হচ্ছে – ‘পাঠান’ (২৫শে জানুয়ারি, ২০২৩), ‘জওয়ান’ (২রা জুন, ২০২৩) এবং ‘ডানকি’ (২২শে ডিসেম্বর, ২০২৩)। আগামী বছরে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলোর মাধ্যমে এক বছরে ৯০০ কোটি রুপির সম্ভাবনা নিয়ে কথা বলছেন বলিউড সংশ্লিষ্টরা। এই প্রতিটি সিনেমারই এমন কিছু বিষয় রয়েছে যা বক্স অফিসে সিনেমা প্রতি ৩০০ কোটি রুপি আয়ের সম্ভাবনা তৈরি করেছে।

- Advertisement -

প্রথমে আসি ‘পাঠান’ সিনেমা প্রসঙ্গে। ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ পরিচালিত এই সিনেমাটিতে শাহরুখ খান একজন রো এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত সিনেমাটির ফার্স্টলুকে দুর্দান্ত অ্যাকশন তারকা হিসেবে দেখা গেছে বলিউড বাদশাকে। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন জন আব্রাহাম এবং দীপিকা পাডুকোন। সিনেমাটির নির্মাতা সিদ্ধার্ত আনন্দ জানিয়েছেন বলিউডের ইতিহাসের অন্যতম সেরা ইভেন্ট সিনেমা হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’। এছাড়া শাহরুখ খানের কামব্যাক সিনেমা হওয়ার কারনে ‘পাঠান’ সবার আগ্রহের শীর্ষে। হিন্দি, তামিল এবং তেলুগু এই তিনটি ভাষায় মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

এদিকে ‘জওয়ান’ সিনেমাটি পরিচালনা করছেন তামিলের অন্যতম জনপ্রিয় নির্মাতা এটলি কুমার। থালাপতি বিজয়ের ক্যারিয়াকে অন্যরকম এক উচ্চতায় নিয়ে যাওয়ার পিছনে সবচেয়ে বেশী অবদান রয়েছে এটলি কুমারের। সম্প্রতি সিনেমাটির একটি ভিডিও প্রকাশ করেছেন শাহরুখ খান। প্রকাশের পরই ভিডিওটি আগের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। সিনেমাটির প্রকাশিত ফার্স্টলুকে শাহরুখ খানকে দেখা গেছে পুরোপুরি নতুন রুপে। বলা হচ্ছে শাহরুখ খানের ক্যারিয়ারের সবচেয়ে বড় ম্যাস সিনেমা হতে যাচ্ছে ‘জাওয়ান’। সিনেমাটিতে শাহরুখ খান দ্বৈত চরিত্রে অভিনয় করছেন যেখানে তার বিপরীতে আছেন দক্ষিণের লেডি সুপারস্টার নয়নতারা। সিনেমাটি হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম এই পাঁচ ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে।

অন্যদিকে শাহরুখ খান ঘোষিত তৃতীয় সিনেমাটির অপেক্ষায় তার ভক্তরা পার করেছেন দুই দশক। বলিউডের অন্যতম সফল নির্মাতা রাজকুমার হিরানি এবার শাহরুখ খানকে নিয়ে সিনেমা নির্মান করছেন। সামাজিক কমেডি গল্পের এই সিনেমাটির নাম ‘ডানকি’। জানা গেছে কানাডায় অবৈধ অভিবাসন নিয়ে নির্মিত হচ্ছে এই সিনেমা, যেখানে শাহরুখ খানের সাথে আরো অভিনয় করছেন তাপসী পান্নু এবং বোমান ইরানি। এই সিনেমার গুঞ্জন বেশ কিছুদিন থেকে শোনা গেলেও আনুষ্ঠানিক ঘোষণাটি এসেছে অনেকটাই চমক হিসেবে।

জানুয়ারি, জুন এবং ডিসেম্বর – এই তিন মাসে তিনটি সিনেমা মুক্তির মাধ্যমে আগামী বছরটি নিজের করে নিতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই সিনেমাগুলোর প্রতিটি বক্স অফিসে ৩০০ কোটি রুপি আয় করতে পারবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। এছাড়া বলিউডের চলমান মন্দাবস্তায় শাহরুখ খান যদি এই সিনেমাগুলোর মাধ্যমে ইন্ডাস্ট্রির ভাগ্য বদলের হাতিয়ার হতে পারেন তাহলে সেটা হবে বলিউডের জন্য সবচেয়ে বড় আনন্দের উৎস।

শাহরুখ খান মাঝে মাঝে টুইটারে ‘আস্ক এসআরকে’ নামে একটি প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে তার ভক্তদের সাথে সময় কাটান। ২০২০ সালে এরকমই একটি প্রশ্ন-উত্তর পর্বে একজন তাকে প্রশ্ন করেছিলেন, ‘নতুন দশকে কি করছেন?’ সেই প্রশ্নের উত্তরে শাহরুখ খান বলেছিলেন, ‘আমি এই দশকটি আমার জীবনের সেরা সিনেমার জন্য রেখে দিয়েছি।‘ চার বছরের বিরতি এবং নিজস্ব রুপে ফিরে আসার প্রস্তুতির সময়ে বলা কথাটা কিছুটা হলেও প্রতিফলিত হয়েছে ঘোষিত সিনেমাগুলোর মাধ্যমে। মুক্তির পর এই সিনেমাগুলো সবার প্রত্যাশা কতোটুকু পূরণ করতে পারবে সেটা সময় বলে দিনে। শাহরুখ বলিউডের ৩০ বছরের যাত্রায় তাকে অভিনন্দন এবং নতুন দশকের জন্য প্রাণখোলা শুভ কামনা।

আরো পড়ুনঃ
শুরু থেকে শেষঃ ২০২৩ সালটা বলিউড বাদশা শাহরুখ খানের!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ