অক্ষয় নয় ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমার চিত্রনাট্য লিখা হয়েছিলো সানি দেওলের জন্য

‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমার চিত্রনাট্য

গত ৩রা জুন মুক্তি পেয়েছিলো অক্ষয় কুমারের ক্যারিয়ারের সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’। ভারতের সর্বশেষ হিন্দু সম্রাট পৃথ্বীরাজ চৌহানের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে একটি ছিলো। কিন্তু মুক্তির পর সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। শুধু তাই নয়, বলিউডের ইতিহাসের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভূত হয়েছে ‘সম্রাট পৃথ্বীরাজ’। সিনেমাটির বক্স অফিস ব্যর্থতায় চলছে ব্যাপক আলোচনা। সেই আলোচনার মাঝেই নতুন তথ্য দিনে এর নির্মাতা চন্দ্রপ্রকাশ দ্বিবেদী।

- Advertisement -

‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমা নিয়ে সবচেয়ে বেশী যে বিষয়টি সামনে এসেছে তা হচ্ছে সিনেমাটির নাম ভূমিকায় অক্ষয় কুমারের অভিনয়। পৃথ্বীরাজ চৌহানের মত একটি শক্তিশালী চরিত্রে অক্ষয় কুমারকে একদমই বেমানান লেগেছে বলে মন্তব্য করছেন অনেকে। এছাড়া সিনেমাটিতে তার লুক ‘হাউজফুল ৪’ সিনেমার একটি কমেডি চরিত্রের সাথে মিলে যাওয়ার পর সমালোচনার মাত্রাটাও ছিলো বেশী। এই আলোচনার মাঝেই সিনেমাটির নির্মাতা জানিয়েছেন ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমার চিত্রনাট্য লিখা হয়েছিলো সানি দেওয়লের জন্য।

২৫০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে আয় করেছে মাত্র ৬০ কোটি রুপি। মুক্তির আগে সিনেমাটি নিয়ে প্রত্যাশাও ছিলো অনেক। সিনেমা সংশ্লিষ্টরা ধারনা করেছিলেন চলতি বছরের অন্যতম বড় ব্লকবাস্টার হতে যাচ্ছে ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাটি। কিন্তু বক্স অফিসে সিনেমাটির ভাগ্যে দেখা গেছে ঠিক তার উল্টোটা। আর এর মাধ্যমে গত দশ মাসে টানা তৃতীয় বক্স অফিসে ব্যর্থ সিনেমা উপহার দিলেন বলিউডের খিলাড়ী অক্ষয় কুমার।

- Advertisement -

জানা গেছে সিনেমাটি নিয়ে ১৮ বছর গবেষণা করেছেন নির্মাতা ডঃ চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। এ প্রসঙ্গে একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে তিনি জানিয়েছেন সিনেমাটির চিত্রনাট্য সানি দেওলকে মাথায় রেখে লিখা হয়েছিলো। ১৮ বছর আগে সিনেমাটি তার নিজেরই প্রযোজনা করার কথা ছিলো কিন্তু সে সময় তিনি সিনেমাটির জন্য আর্থিক সহায়তা পাননি। এছাড়া সিনেমাটি রাজনৈতিকভাবে টার্গেট করা হয়েছে বলেও মনে করছেন তিনি।

এর পরিবর্তে ইতিহাসবিদরা মতামত দিলে তিনি পছন্দ করতেন বলে জানিয়েছেন ডঃ চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি খুব পছন্দ করতাম যদি ইতিহাসবিদরা এই সিনেমাটি নিয়ে প্রশ্ন করতেন বা তাদের গল্প বলতেন। এখন যেহেতু আপনি আমার মতে গল্পটি শুনতে চান না এবং তাই এটি সরাসরি উড়িয়ে দিচ্ছেন, এটি সম্পূর্ণ ভুল। ইতিহাস সেভাবে কাজ করে না। আমরা ইতিহাসের তথ্যের সাথে কারসাজি করিনি। আমরা এই দায়িত্ব খুব ভালোভাবে বুঝি।‘

- Advertisement -

এছাড়া সিনেমাটির নির্মাতারা দর্শকদের বুঝতে পারননি বলেও মন্তব্য করেছেন পরিচালক ডঃ চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। সিনেমাটি দর্শক পছন্দ না করার কারন বুঝতে পারছেন না উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমরা সিনেমাটি বড় পরিসরে তৈরি করেছি, কিন্তু মানুষ সিনেমাটির সাথে যুক্ত হতে পারেনি। এখনও বুঝতে পারছি না সমস্যাটা কোথায় হয়েছে। লেখকরা তাদের কাজ অত্যন্ত আন্তরিকতার সাথে করেছেন।‘

প্রসঙ্গত, ঐতিহাসিক ড্রামা ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমায় অক্ষয় কুমার রাজপুত শাসক পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করেছেন। অক্ষয়ের পাশাপাশি এই ছবিতে সঞ্জয় দত্ত, সোনু সুদ এবং মানুশি চিল্লারও রয়েছেন। চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর পরিচালনায় ট্রেলারে ‘পৃথ্বীরাজ’ (অক্ষয় অভিনয় করেছেন) এবং ‘যুক্তা’ (মানুষী অভিনীত)-এর মহাকাব্যিক প্রেমের গল্পের ঝলক দেখায়৷ এছাড়া সিনেমাটিতে দেশপ্রেমিক মূল্যবোধও ফুটে উঠেছে যা রাজাকে তার মাতৃভূমির জন্য লড়াই করতে অনুপ্রাণিত করেছিল।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহ শেষে বলিউডের ব্যর্থতার গল্পকে দীর্ঘায়িত করলো ‘সম্রাট পৃথ্বীরাজ’
চতুর্থ দিনেই মুখ থুবড়ে পড়লো ‘সম্রাট পৃথ্বীরাজ’: বাতিল হচ্ছে প্রদর্শনী
পৃথ্বীরাজ চৌহান চরিত্রে অক্ষয়ের চেয়ে বেশী মানানসই পাঁচ অভিনেতা!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ