পর্দায় ভয়ংকর রুপে খলনায়ক সঞ্জয় দত্ত অভিনীত কিছু স্মরণীয় চরিত্র

খলনায়ক সঞ্জয় দত্ত

চলতি বছরে ভারতের সবচেয়ে আলোচিত প্যান ইন্ডিয়া সিনেমা ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এর খলনায়ক চরিত্রে দেখা গেছে বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকে। এদিকে সম্প্রতি প্রকাশ করা হয়েছে ২২শে জুলাই মুক্তি প্রতীক্ষিত যশ রাজ ফিল্মসের সিনেমা ‘শমশেরা’। সিনেমাটিতে প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। এর আগেও সঞ্জয় দত্ত বেশ কয়েকটি সিনেমায় খলনায়ক চরিত্রে দেখা গেছে এই অভিনেতাকে। পর্দায় ভয়ংকর রুপে খলনায়ক সঞ্জয় দত্ত অভিনীত কিছু স্মরণীয় চরিত্র নিয়ে আলোচনা থাকছে আমাদের এই প্রতিবেদনে।

- Advertisement -

বলিউডের সিনেমায় সঞ্জয় দত্ত ইতিমধ্যে পার করেছেন পাঁচ দশকেরও বেশী সময়। রোম্যান্টিক হিরোর পাশাপাশি নেতিবাচক চরিত্রে তাকে দেখা গেছে বেশ কয়েকবার। নেতিবাচক চরিত্রে সঞ্জয় দত্ত বরাবরই ছাড়িয়ে গেছেন নিজেকে। ‘কাটে’ সিনেমার আজ্জু থেকে শুরু করে ‘বাস্তব’ সিনেমার রঘু ভাই – সব চরিত্রেই তিনি ছিলেন তার নিজের প্রতিদ্বন্দ্বী। কিছু কিছু ক্ষেত্রে ভয়ংকর লুক এবং অভিনয় ছাপিয়ে গেছে সিনেমার মূল তারকাকেও। চলুন তাহলে দেখে নেয়া পর্দায় ভয়ংকর রুপে খলনায়ক সঞ্জয় দত্ত অভিনীত কিছু স্মরণীয় চরিত্রের বিস্তারিত।

খলনায়ক সঞ্জয় দত্ত

- Advertisement -

০১। আধীরা (কেজিএফ চ্যাপ্টার ২)
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমায় আধীরার নাম ফিরে এসেছে বার বার। কিন্তু এই চরিত্রটিকে সামনে আনা হয়নি পরিকল্পিতভাবে। এরপর যখন নির্মাতারা ঘোষনা দিলেন এই চরিত্রে অভিনয় করছেন সঞ্জয় দত্ত তখন সিনেমাটির প্রতি আগ্রহ বেড়ে যায় কয়েকগুণ। আর সিনেমাটিতে সঞ্জয় দত্তের ফার্স্টলুক প্রকাশের সেই প্রত্যাশার মাত্রা হয়ে যায় আকাশচুম্বী। একজন ভয়ংকর মানুষের চরিত্রে সঞ্জয় দত্তের অভিনয় ভারতীয় সিনেমার দর্শকরা মনে রাখবে অনেক বছর।

- Advertisement -

০২। আহমদ শাহ্ আবদালি (পানিপথ)
২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘পানিপথ’ সিনেমায় আহমেদ শাহ আবদালি চরিত্রে অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত। বক্স অফিসে ব্যার্থ এই সিনেমাটিতে সঞ্জয় দত্তের অভিনয় এবং লুক নজর কেড়েছে সবার। মুক্তির পর সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিলেন এই তারকা। স্পোর্টিং রয়্যাল আফগানী চেহারা থেকে শুরু করে তার হিংস্রতায় ভরা ব্যক্তিত্ব, নির্মাতারা এই শক্তিশালী চরিত্রে দত্তের সেরাটি তুলে আনার চেষ্টা করেছিলেন।

খলনায়ক সঞ্জয় দত্ত

০৩। কাঞ্চা (অগ্নিপথ)
দত্তকে খলনায়ক হিসাবে সম্ভবত সবচেয়ে ভয়ংকর মনে হবে অগ্নিপথে (২০১২) সিনেমার নির্মম মাদক-প্রভু কাঞ্চা চিনা চরিত্রে। এই চরিত্রে তার দুষ্ট হাসি এবং ভ্রুকুটি চোখ দিয়ে মেরুদণ্ডকে শীতল করে তোলে। এই সিনেমায়ই প্রথম সঞ্জয় দত্ত একজন আউট-অন-আউট খলনায়ক চরিত্রে অভিনয় করতে পেরেছিলেন, যিনি পর্দায় নায়ক হৃতিক রোশনের চেয়ে অনেক শক্তিশালী ছিলেন। সিনেমাটিতে সঞ্জয় দত্ত ১৯৯০ সালের আসল সিনেমায় ড্যানি ডেনজংপার অভিনীত চরিত্রে অভিনয় করেন। কিন্তু তিনি টাক মাথা, কামানো ভ্রু এবং ছিদ্র করা কান নিয়ে তিনি অনেক বেশি ভয়ঙ্কর ছিলেন।

০৪। রঘু ভাই (বাস্তব)
একজন ভয়ংকর গ্যাংস্টার চরিত্রে সঞ্জয় দত্তকে দেখা গেছে ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাস্তব’ সিনেমায়। সিনেমাটিতে তার চরিত্রের নাম ছিলো রঘু ভাই। তবে সিনেমাটিতে তার চরিত্র খলনায়ক নয় বরং নায়ক ছিলো। পরিস্থিতির শিকার এক যুবকের ভয়ংকর গ্যাংস্টার হয়ে উঠার গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। ‘বাস্তব’ সিনেমায় অভিনয়ের স্বীকৃতি হিসেবে বেশ কয়েকটি পুরষ্কারও জিতেছিলনে সঞ্জয় দত্ত।

খলনায়ক সঞ্জয় দত্ত

০৫। বলরাম প্রসাদ (খলনায়ক)
১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘খলনায়ক’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে বলিউডের খলনায়ক উপাধি পেয়েছিলেন সঞ্জয় দত্ত। সিনেমাটিতে একজন স্বার্থপর এবং ভয়ংকর গ্যাংস্টার চরিত্রে দেখা গেছে তাকে। এই সিনেমায় তার অভিনীত চরিত্রের নাম বলরাম প্রসাদ। সিনেমাটিতে সঞ্জয় দত্তের সাথে আরো অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত এবং জ্যাকি শ্রফ।

এক সময়ের বলিউডের অন্যতম জনপ্রিয় অ্যাকশন তারকা সঞ্জয় দত্তকে দেখা গেছে একাধিক রোম্যান্টিক সিনেমায়। ত্রিভুজ প্রেমের ‘সাজন’ সিনেমাতে পুরোপুরি রোম্যান্টিক চরিত্রে অভিনয় করা সঞ্জয় দত্ত এখন পর্দায় আসছেন ভয়ংকর খলনায়ক চরিত্রে। আগামী ২২শে জুলাই মুক্তি প্রতীক্ষিত ‘শমশেরা’ সিনেমায়ও সঞ্জয় দত্ত হাজির হচ্ছেন খলনায়ক চরিত্রে। এই সিনেমায় সঞ্জয় দত্তের মুখোমুখি হতে যাচ্ছেন রনবির কাপুর। ‘শমশেরা’ সিনেমাটি পরিচালনা করছেন করণ মালহোত্রা।

প্রসঙ্গত, ‘শমশেরা’ টিজার শুরু হয় সঞ্জয় দত্ত অভিনীত শুধ সিং-এর অত্যাচার দিয়ে। জমকালো সেট, বালির টিলায় লড়াইয়ের দৃশ্য এবং দারিদ্র্যের শোষণ টিজারটিকে পর্দায় প্রভাবকে বাড়িয়ে তোলে। সঞ্জয় দত্ত এবং সেখানে দেখানো কিছু দৃশ্য সংক্ষিপ্তভাবে দর্শকদের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার কথা মনে করিয়ে দেয়। ‘শমশেরা’ সিনেমায় সঞ্জয় দত্ত অভিনীত চরিত্রের লুকের সাথে ‘কেজিএফ’ সিনেমায় তার লুকের কিছুটা মিল পাওয়া যাবে। টিজারটিতে দেখা গেছে শমশেরা এবং তার গল্পটি একটি ভিন্ন যুগ আর প্রাচীন সময়ের পটভূমিতে সেট করা হয়েছে।

আরো পড়ুনঃ
‘শমশেরা’ টিজারে দুর্ধর্ষ রনবির কাপুরঃ শীগ্রই তিন শহরে ট্রেলার উম্মোচন
‘ব্রহ্মাস্ত্র’ টিজারে শাহরুখ খান: জুনেই আসছে বছরের অন্যতম প্রতীক্ষিত ট্রেলার

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ