মার্ভেলের ‘ডার্কম্যান’ অনুকরণে ‘জওয়ান’ লুকঃ সমালোচনার মুখে শাহরুখ খান

‘ডার্কম্যান’ অনুকরণে ‘জওয়ান’

দীর্ঘ চার বছর ধরে বড় পর্দায় অনুপস্থিত বলিউড বাদশা শাহরুখ খান। কিন্তু সাম্প্রতিক সিনেমাগুলোর ব্যর্থতাকে পিছনে ফেলে আগামী বছর আবারো স্বরূপে ফিরছেন এই তারকা। ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০২৩ সালে মোট তিনটি সিনেমা নিয়ে হাজির হচ্ছেন মেগাস্টার শাহরুখ খান। এর মধ্যে সর্বশেষ ঘোষণা পাওয়া গেছে এটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ সিনেমাটির। টিজার দিয়ে আলোচনার জন্ম দিলেও মার্ভেলের ‘ডার্কম্যান’ অনুকরণে ‘জওয়ান’ লুক নিয়ে সমালোচনার মুখে পড়েছেন শাহরুখ খান।

- Advertisement -

গত ৩রা জুন দেড় মিনিটের একটি টিজার প্রকাশের মাধ্যমে সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষনা দিয়েছে শাহরুখ খানের প্রযোজনা সংস্থা রেড চিলিস ইন্টারন্যাশনাল। টিজারটি শেয়ার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মেগাস্টার শাহরুখ খান লিখেন, ‘একটি অ্যাকশন-প্যাকড ২০২৩! জওয়ানকে আপনার কাছে নিয়ে আসছি ২রা জুন ২০২৩। সিনেমাটি একটি বিস্ফোরক বিনোদনকারী হতে যাচ্ছে।‘ মুক্তির তারিখ ঘোষনার পাশাপাশি সিনেমাটিতে শাহরুখ খানের লুকও প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত টিজারে দেখা গেছে শাহরুখ খানকে তার মাথা এবং হাত ব্যান্ডেজে, মেশিনগান, বিস্ফোরক গোলাবারুদ এবং বাইরের বিশ্বের সাথে তাকে লুপ রাখতে কিছু পুরানো প্রযুক্তিতে ভরা একটি গোপন আস্তানায় দেখানো হয়েছে। অন্যান্য বলিউড নায়কদের থেকে ভিন্ন এই সিনেমায় শাহরুখকে রক্তাক্ত এবং ক্ষতবিক্ষত দেখতে পাবেন এবং তার বেশিরভাগ মুখ ব্যান্ডেজে মোড়ানো থাকবে। প্রকাশের পর মুহুর্তেই ভাইরাল হয়ে যায় চলতি বছরের সবচেয়ে প্রত্যাশিত সিনেমার ঘোষণাটি।

- Advertisement -

এদিকে প্রকাশের কিছুক্ষন পর সিনেমাটিতে নিজের লুক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মুখে পরেছেন শাহরুখ খান। কারন টিজারতিতে দেখানো ব্যান্ডেজে মোড়ানো শাহরুখ খানের লুক হুবহু মার্ভেলের ‘ডার্কম্যান’ সিনেমার লুকের সাথে মিলে গেছে। মার্ভেলের ‘ডার্কম্যান’ অনুকরণে ‘জওয়ান’ লুক তৈরি করা হয়েছে উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সম্মুখীন হচ্ছে এই তারকা।

স্যাম রাইমির অ্যান্টি-হিরো সিনেমা ‘ডার্কম্যান’ মুক্তি পেয়েছিলো ১৯৯০ সালে। সিনেমাটিতে একজন প্রতিহিংসাপরায়ণ মার্ভেল অ্যান্টিহিরো চরিত্রে অভিনয় করেছেন লিয়াম নিসন। ‘ডার্কম্যান’ সিনেমাটির গল্প বিশেষজ্ঞ বিজ্ঞানী পেটন ওয়েস্টলেককে কেন্দ্র করে তৈরি হয়েছে যিনি কৃত্রিম ত্বকের বিকাশের গবেষণায় ছিলেন। কিন্তু তার ল্যাব রহস্যজনকভাবে বিস্ফোরিত হলে নিজের ক্ষতবিক্ষত শরীর ঢাকতে ব্যান্ডেজের ব্যবহার করেন।

- Advertisement -

এদিকে প্রায় একই রকম লুকে নতুন সিনেমায় হাজির হওয়ার পর দর্শকদের সমালোচনায় বিদ্ধ হচ্ছেন বলিউড বাদশা। ‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের লুক এবং ‘ডার্কম্যান’ সিনেমায় লিয়াম নিসনের লুক তুলনা করে টুইটারে পোষ্ট দিচ্ছেন ভারতীয় সিনেমা দর্শকরা। অনেকেই শাহরুখ খানকে ট্যাগ করে পোষ্টে জানতে চাচ্ছেন তিনি কি ১৯৯০ সালের ‘ডার্কম্যান’ সিনেমাটি দেখেননি!

তবে এখন পর্যন্ত লুকের মিল ছাড়া এই দুই সিনেমার মধ্যে শক্তিশালী কোন যোগসূত্র পাওয়া যায়নি। এটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ সিনেমাটিতে শাহরুখ খানকে দ্বৈত চরিত্রে দেখা যাবে। সিনেমাটিতে বাবা এবং ছেলে দুই চরিত্রে হাজির হবেন এই তারকা। ‘মানি হেইস্ট’ এর প্লট থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত সিনেমাটিতে শাহরুখ খানকে মেয়েদের একটি দলকে দিয়ে ডাকাতির পরিকল্পনা করতে দেখা যাবে।

প্রসঙ্গত, এটলি কুমারের সিনেমার স্বভাবসুলভ বাণিজ্যিক উপকরন নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য। এটলি কুমার পরিচালিত শাহরুখ খানের এই সিনেমার চিত্রনাট্যে দর্শকদের জন্য বড় ধরনের কিছু সারপ্রাইজও থাকছে। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন লেডি সুপারস্টার নয়নতারা। আগামী বছরের ২রা জুন ভারত সহ বিশ্বব্যাপী হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালায়ালাম ভাষায় মুক্তি পেতে যাচ্ছে প্যান ইন্ডিয়া এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
ঘোষণাতেই ঝড় তুললো শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’
এটলি কুমারের সিনেমায় বাবা এবং ছেলে দুই চরিত্রেই শাহরুখ খান!
জানা গেলো শাহরুখ খানকে নিয়ে এটলির সিনেমার নামঃ শীগ্রই আসছে টিজার

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ