‘বাহুবলী’র রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা ‘পাঠান’

সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা

মুক্তির পর থেকেই রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। ইতিমধ্যে বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে সব রেকর্ড দখলে নিয়েছে এই সিনেমা। আগেই বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার আয় ১০০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। ইতিমধ্যে বলিউডের অল টাইম ব্লকবাস্টার সিনেমার স্বীকৃতি পেয়েছে ‘পাঠান’। শাহরুখ খানের তৃতীয় সিনেমা হিসেবে এই গৌরব অর্জন করেছিলো ‘পাঠান’। এবার ‘বাহুবলী’ সিনেমার রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে নাম লিখিয়েছে শাহরুখ খানের ‘পাঠান’।

২৫শে জানুয়ারি মুক্তির পর নয়দিনের বর্ধিত প্রথম সপ্তাহেই ভারতীয় বক্স অফিসে প্রায় ৩৫০ কোটি রুপি আয় করেছে এই সিনেমা। এরপর দ্বিতীয় সপ্তাহে সিনেমাটির আয়ের পরিমাণ ছিলো ৯০ কোটি রুপি। চতুর্থ সপ্তাহে বক্স অফিসে কার্তিক আরিয়ানের ‘শাহজাদা’ এবং হলিউডের ‘এন্টম্যান’ মুক্তির পর সিনেমাটির শক্তিশালী আয়ের ধারা অব্যাহত ছিলো। এর পরের সপ্তাহে মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের ‘সেলফি’ সিনেমাটি। কিন্তু বড় তিনটি সিনেমার সাথে প্রতিযোগিতা করেও চতুর্থ এবং পঞ্চম সপ্তাহে ভারতীয় বচ অফিসে ‘পাঠান’ সিনেমার জয়যাত্রা অব্যাহত ছিলো।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে পঞ্চম সপ্তাহ শেষে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি আয় করেছে ৮.৬৩ কোটি রুপি। অক্ষয় কুমার অভিনীত ‘সেলফি’ সিনেমাটি দর্শকদের কাছে প্রত্যাখ্যাত হওয়ার পর ভারতে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনীর সংখ্যা বৃদ্ধি করেছেন প্রেক্ষাগৃহ মালিকরা। ফলশ্রুতিতে পঞ্চম সপ্তাহান্তে শক্তিশালী আয়ের ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে এই সিনেমা। পঞ্চম সপ্তাহান্তে দারুণ আয়ের পর সপ্তাহের স্বাভাবিক দিনগুলোতেও ভালো আয় করতে সক্ষম হয়েছে সিনেমাটি।

বলিউড সিনেমা হিসেবে সব রকর্ড আগেই নিজের করে নিয়েছিলো শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও বলিউডের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে ‘পাঠান’। রেকর্ডের দিক থেকে বাকী ছিলো ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা। পঞ্চম সপ্তাহ পর সেই রেকর্ডটিও নিজের করে নেওয়া নিশ্চিত করেছে সিনেমাটি। এর আগে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা ছিলো ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’। ভারতীয় বক্স অফিসে প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার এই সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয়ের পরিমাণ হচ্ছে প্রায় ৫১১ কোটি রুপি।

এদিকে পঞ্চম বৃহস্পতিবার শেষে ‘পাঠান’ সিনেমার হিন্দি সংস্করণ থেকে মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৫১০.৫৫ কোটি রুপি। ষষ্ট শুক্রবার যেকোন সময় ‘বাহুবলী’ সিনেমার রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হতে যাচ্ছে ‘পাঠান’। ভারতীয় বক্স অফিসে কোটি রুপিতে সিনেমাটির আয়ের হিসেব নীচে দেওয়া হলো –

সময় হিন্দি তেলুগু তামিল মোট
১ম সপ্তাহ (নয়দিন) ৩৫১ ৪.১৫ ৩৬৪.১৫
২য় সপ্তাহ ৯১.৫ ২.১ ১.১৫ ৯৪.৭৫
৩য় সপ্তাহ ৪৫.৬৫ ০.৮২ ০.৪৮ ৪৬.৯৫
৪র্থ সপ্তাহ ১৩.৯৫ ০.৩৬ ১৪.৩১
৫ম সপ্তাহ ৮.৪৫ ০.১৮ ৮.৬৩
সর্বমোট ৫১০.৫৫ ১২.৪৬ ৫.৭৮ ৫২৮.৭৯

এদিকে সামনে হোলিকে ঘীরে মুক্তি পেতে যাচ্ছে আরো কয়েকটি নতুন সিনেমা। সে সময় বক্স অফিসে আবারো প্রতিযোগিতার মুখে পরতে যাচ্ছে সিনেমাটি। শেষ পর্যন্ত ভারতীয় বক্স অফিসে সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় দাঁড়াবে ৫১৫ থেকে ৫২০ কোটি রুপি। তবে ফুটফলসের হিসেবে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি ‘বজরঙ্গি ভাইজান’ এবং ‘দাঙ্গাল’ সিনেমার পিছনে থাকছে। কিন্তু এখানে বিষয়টি অপ্রাসঙ্গিক, কারণ মহামারী পরবর্তি সময়ে হিন্দি সিনেমার ফুটফলস কমেছে অর্ধেকের মত। ইতিমধ্যে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির ফুটফলস ৩ কোটি ছাড়িয়ে গেছে। মহামারীর আগের সময়ের প্রেক্ষিতে এই সিনেমা প্রকৃত ফুটফলস এর চেয়ে অনেক বেশী।

চতুর্থ সপ্তাহেই বিশ্বব্যাপী সিনেমাটির মোট আয় ১০০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। চতুর্থ সপ্তাহ শেষে বিশ্বব্যাপী সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১০০৯ কোটি রুপি। সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে এর প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির মোট গ্রোস আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১০২৬ কোটি রুপি। ভারতীয় বক্স অফিসে পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও নতুন মাইলফলক নিশ্চিত করেছে শাহরুখ খানের ‘পাঠান’। আন্তর্জাতিক বাজারে সিনেমাটির মোট আয় ৪৭ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
অল টাইম ব্লকবাস্টার ‘পাঠান’: হিন্দি ইন্ডাস্ট্রির ২৫তম এবং শাহরুখের তৃতীয়
চতুর্থ সপ্তাহেও শক্তিশালী আয়ের ধারা অব্যাহত রেখেছে শাহরুখের ‘পাঠান’
হিন্দি সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে নতুন মাইলফলক স্পর্শ করলো ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d