প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে অনন্য উচ্চতায় শাহরুখ খানের ‘পাঠান’

শাহরুখ খানের ‘পাঠান’

গত ২৫শে জানুয়ারি মুক্তির পর থেকেই বক্স অফিসে রেকর্ড গড়ে চলেছে শাহরুখ খানের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। অ্যাকশন গল্পের সিনেমাটি প্রথম দিন থেকেই বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন রেকর্ড গড়ছে। প্রথম পাঁচদিন বিশ্বব্যাপী সিনেমাটি গড়ে প্রতিদিন ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। এরপর সাপ্তাহিক কর্মদিবসেও বক্স অফিসে দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রেখেছে ‘পাঠান’। প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে এক অনন্য উচ্চতায় পৌছে গেছে ‘পাঠান’ সিনেমাটি।

‘বাহুবলী ২’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এর মত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার সিনেমার রেকর্ড ভেঙ্গে বক্স অফিসে যাত্রা শুরু করেছিলো ‘পাঠান’। হিন্দি সিনেমার ইতিহাসের সর্বোচ্চ উদ্বোধনী পাওয়া সিনেমা থেকে শুরু করে এদিনে বক্স অফিসে সবচেয়ে বেশী আয় – প্রাথমিক সব রেকর্ডই এখন শাহরুখ খানের দখলে। সেই সাথে প্রথম চারদিনের তিন দিনই ৫০ কোটি রুপি বেশী আয়ের বিরল কীর্তি গড়েছে এই সিনেমা। দ্রুততম ১০০ কোটি, ২০০ কোটি, ২৫০ কোটি রুপির পর সবচেয়ে কম সময়ে ৩০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে এই সিনেমা।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘পাঠান’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে প্রথম সপ্তাহে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় হয়েছে ৩১৮ কোটি রুপি। এর মাধ্যমে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির প্রতিদিন গড় আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ কোটি রুপি। সিনেমাটি মুক্তি আগে অগ্রিম টিকেট বিক্রি থেকে দুর্দান্ত আয় করলে, এখন পর্যন্ত বক্স অফিসে যা করতে সক্ষম হয়েছে সেটি কল্পনারও অতীত বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

প্রথম সপ্তাহে সব ভাষা মিলিয়ে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয় দাঁড়িয়েছে ৩৩০ কোটি রুপি। দৈনিক হিসেবে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয়ের বিবরণ নিম্নরূপ –

মুক্তির দিন আয় (কোটি রুপি)
হিন্দি তেলুগু তামিল মোট
প্রথম দিন (বুধবার) ৫৫ ১.৫ ০.৫ ৫৭
দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) ৬৮ ১.৭৫ ০.৭৫ ৭০.৫
তৃতীয় দিন (শুক্রবার) ৩৮ ০.৮৫ ০.৪ ৩৯.২৫
চতুর্থ দিন (শনিবার) ৫১.৫ ১.২৫ ০.৫ ৫৩.২৫
পঞ্চম দিন (রবিবার) ৫৮.৫ ১.৫ ০.৭৫ ৬০.৭৫
ষষ্ট দিন (সোমবার) ২৫.৫ ০.৬৫ ০.৩৫ ২৬.৬
সপ্তম দিন (মঙ্গলবার) ২২ ০.৬ ০.৪ ২৩
সর্বমোট ৩১৮.৫ ৮.১ ৩.৬৫ ৩৩০.২৫

সাতদিনে ৩১৮ কোটি রুপির পর নয়দিন শেষে সিনেমাটির আয় ৩৫০ কোটি রুপি হবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। অতীতের সব রেকর্ড ভেঙ্গে বর্ধিত প্রথম সপ্তাহে ‘পাঠান’ সিনেমাটি ছাড়িয়ে যাবে একাধিক ব্লকবাস্টার সিনেমার আয়কে। আর আগামী সপ্তাহেই ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাকে পিছনে ফেলে হিন্দি সিনেমার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হবে ‘পাঠান’। এরপর সিনেমাটির লক্ষ্য দাঁড়াবে ‘বাহুবলী ২’ সিনেমার হিন্দি সংস্করণের আয়। এই সিনেমাটির মোট আয় হচ্ছে ৫১০ কোটি রুপি।

এদিকে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বক্স আফিসেও ‘পাঠান’ সুনামি অব্যাহত রয়েছে। উত্তর অ্যামেরিকা, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্যে ইতিমধ্যে সিনেমাটি ছাড়িয়ে গেছে গত বছরের বাণিজ্যিক সফল সিনেমাগুলোকে। সাতদিন শেষে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় দাঁড়িয়েছে ৬৩৪ কোটি রুপি। এর মাধ্যমে বলিউডের ইতিহাসে বিশ্বব্যাপী বক্স অফিসে তৃতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। সিনেমাটির সামনে আছে শুধুমাত্র ‘দাঙ্গাল’ এবং ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমা দুটি। এই দুই সিনেমা বিশ্বব্যাপী বক্স অফিসে আয় যথাক্রমে ৭০০ এবং ৮০০ কোটি রুপি।

মাত্র এক সপ্তাহে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে পিছনে ফেলে দিয়েছে বলিউডের অনেক ব্লকবাস্টার সিনেমাকে। মাত্র সাত দিনে বিশ্বব্যাপী সিনেমাটি পিছনে ফেলে দিয়েছে ‘পিকে’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘সাঞ্জু’, ‘সুলতান’ এবং ‘টাইগার জিন্দা হ্যা’-এর মত সিনেমাকে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৩৯৫ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ২৩৯ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৬৩৪ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের মত সিনেমাটিতে দীপিকাকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা যাবে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
দ্রুততম সময়ে ৩০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে শাহরুখের ‘পাঠান’
‘পাঠান’ দাপটে পিছিয়ে গেলো কার্তিক আরিয়ানের নতুন সিনেমা ‘শাহজাদা’
সোমবারের পরীক্ষায় উত্তীর্ণঃ সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হবে ‘পাঠান’!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d