প্রেক্ষাগৃহের পর ওটিটি প্লাটফর্মে দেখা গেলো শাহরুখ খানের ‘পাঠান’ ঝড়

শাহরুখ খানের ‘পাঠান’ ঝড়

‘বেশরম রঙ’ গানের কারনে ব্যাপক বির্তক এবং বাধার মুখে মুক্তি পেয়েছিলো শাহরুখ খান এবং দীপিকা পাডুকোন অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটির বিরুদ্ধে বয়কট প্রচারণাও চালানো হয়েছিলো বেশ জোরেশোরে। কিন্তু মুক্তির পর সব হিসেব ওলটপালট করে দিয়েছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। বয়কট প্রচারণাকে বন্ধ করার পাশাপাশি উদ্বোধনী দিন থেকেই রেকর্ড গড়ে চলছে এই সিনেমাটি। প্রেক্ষাগৃহের পর এবার শাহরুখ খানের ‘পাঠান’ ঝড় দেখা গেলো ওটিটি প্লাটফর্মে।

প্রেক্ষাগৃহে ঐতিহাসিক সাফল্যের পর গত ২২শে জানুয়ারি ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। প্রকাশের মাত্র ১৩ ঘণ্টার মধ্যে ভারতে অ্যামাজন প্রাইমের শীর্ষ সিনেমায় পরিণত হয়েছে ‘পাঠান’। আর ১২ ঘণ্টার মধ্যে বিশ্বের শীর্ষ ১০ সিনেমার তালিকায় উঠে আসে এটি। প্রথম দিনে প্রেক্ষাগৃহের মত ওটিটি প্লাটফর্মেও ঝড় তুলেছে চলতি বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ‘পাঠান’। বক্স অফিসের পর এবার ওটিটি’র সব রেকর্ড ভাঙ্গতে যাচ্ছে দীর্ঘ চার বছর পর শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাটি।

মুক্তির মাত্র দুই দিনের মধ্যেই শাহরুখ খানের ‘পাঠান’ ঝড় দেখা গেছে অ্যামাজন প্রাইম ওটিটি প্লাটফর্মে। বর্তমানে সিনেমাটি বিশ্বের ৩৯টি দেশে দর্শকদের আগ্রহের শীর্ষে রয়েছে। এছাড়া ভারতে শীর্ষে অবস্থানের পাশাপাশি বিশ্বব্যাপী ওটিটি প্লাটফর্মে সিনেমাটির অবস্থান দ্বিতীয়। ভারতীয় প্রেক্ষগৃহে সিনেমাটির দর্শকদের সংখ্যা ৩.৫ কোটির বেশী ছিলো। এত বেশী দর্শক প্রেক্ষাগৃহে দেখার পরও ওটিটি’তে সিনেমাটির এই অবস্থান অবাক করার মত।

আট সপ্তাহ শেষে ভারতীয় বক্স অফিসে শাহরুখ খান এবং দীপিকা পাডুকোনের ‘পাঠান’ সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় (নেট) হয়েছে ৫২৫ কোটি রুপি। আর সব ভাষায় ভারতীয় বক্স অফিসে সিনেমাটির মোট নেট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৫৪৩ কোটি রুপি। দীর্ঘ ছয় বছর পর হিন্দি সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকায় বলিউডকে ফিরিয়ে আনলেন শাহরুখ খান। এর আগে হিন্দি সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমা ছিলো ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’। সিনেমাটির হিন্দি সংস্করণের মোট আয় ছিলো ৫১১ কোটি রুপি।

ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ঝড় তুলেছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। চীনের বাজার বাদ দিলে প্রথম বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির বেশী আয় করেছে সিনেমাটি। আর চীনের বাজার থেকে আয় হিসেব করলে বিশ্বব্যাপী বক্স অফিসে এর আগে শুধুমাত্র ‘দাঙ্গাল’ এই মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছিলো। বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার গ্রোস আয়ের হিসেব নিম্নরূপ –

ভারতীয় বক্স অফিসে গ্রোস আয় ৬৫৭.২৫ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস আয় ৩৯২.৩৫ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে মোট গ্রোস আয় ১,০৪৯.৬০ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছিলো বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

উল্লেখ্য যে, স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমা মুক্তি পাচ্ছে আগামী দীপাবলিতে। সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় এই সিনেমাটি হচ্ছে ‘টাইগার থ্রী’। এই সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন শাহরুখ খান। জানা গেছে ‘পাঠান’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের কারনে ‘টাইগার থ্রী’ সিনেমায় তার চরিত্রের ব্যাপ্তি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। এপ্রিলের শেষ সপ্তাহে সিনেমাটির দৃশ্যধারনে অংশ নিবেন ‘পাঠান’, যেখানে একটি কারাগার থেকে টাইগারকে উদ্ধার করবেন তিনি। এরপর ‘পাঠান বনাম টাইগার’ দিয়ে স্পাই ইউনিভার্সের একটি সিভিল ওয়ার নিয়ে হাজির হবে যশ রাজ ফিল্মস।

আরো পড়ুনঃ
সপ্তম সপ্তাহে মহামারী পরবর্তি সর্বোচ্চঃ দক্ষিন ভারতে ‘পাঠান’ সিনেমার রেকর্ড
প্রেক্ষাগৃহে প্রদর্শনের ৫০ দিনে ৩০টি ঐতিহাসিক রেকর্ড গড়েছে ‘পাঠান’
ষষ্ট সপ্তাহের আয়ে হিন্দি সিনেমার ইতিহাসের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d