উদ্বোধনী দিনে বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’

রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’

চলতি সপ্তাহে মুক্তি পেয়েছে চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। ওম রাউত পরিচালিত সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনায় ছিলো। মুক্তির আগে অগ্রিম টিকেট বিক্রিতেও দেখা গিয়েছিলো সেই ধারাবাহিকতা। তবে মুক্তির পর সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে দেখা গিয়েছিলো মিশ্র প্রতিক্রিয়া। বিশেষ করে সিনেমাটির ভিএফএক্স এবং সংলাপের কারনে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মুখে পরেন নির্মাতারা। তবে মিশ্র প্রতিক্রিয়ার পরও উদ্বোধনী দিনে বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’ সিনেমাটি।

সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভারতের সবচেয়ে বড় প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস। সেই সাথে আরো অভিনয় করেছেন সাইফ আলী খান, কৃতি শ্যানন, জগপতি বাবু এবং সানি সিং। টুডি এবং থ্রিডি ফরম্যাটে হিন্দি, তামিল তেলুগু, মালয়ালাম এবং কন্নড় ভাষায় মুক্তি পেয়েছিলো এই সিনেমা। এরমধ্যে উদ্বোধনী দিনের আয়ের হিসেবে সবচেয়ে এগিয়ে আছে যথাক্রমে সিনেমাটির হিন্দি এবং তেলুগু সংস্করণ। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘আদিপুরুষ’ প্রতিবেদন থেকে জানা গেছে সর্ব ভারতীয় বক্স অফিসে প্রথম দিনে সিনেমাটি আয় করেছে প্রায় ৮৭ কোটি রুপি।

‘বাহুবলী’ সিরিজের পর তেলুগুর পাশাপাশি হিন্দি দর্শকদের কাছেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছেন প্রভাস। জানা গেছে হিন্দি সিনেমার বাজারে উদ্বোধনী দিনে ‘আদিপুরুষ’ সিনেমার আয়ের পরিমাণ ছিলো ৩৭ কোটি রুপি। এর মাধ্যমে মহামারী পরবর্তি বস অফিসে দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী পেয়েছে প্রভাসের প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। ৫৫ কোটি রুপি আয়ের মাধ্যমে এই তালিকার প্রথম স্থানে রয়েছে শাহরুখ খান অভিনীত ইন্ডাস্ট্রি হিট সিনেমা ‘পাঠান’। প্রাথমিক ভাবে হিন্দি সংস্করণ থেকে প্রথম দিনে ২০ কোটি রুপির প্রত্যাশা থাকলেও, মুক্তির পর সেটিকে বিশাল ব্যবধানে ছাড়িয়ে গেছে এই সিনেমা।

এছাড়া প্রভাসের নিজের এলাকা তেলুগুতেও দুর্দান্ত উদ্বোধনী পেয়েছে এই সিনেমা। প্রথম দিনে তেলুগু থেকে সিনেমাটির আয়ের পরিমাণ ছিলো ৪৮ কোটি রুপি। তবে তামিল, মালয়ালাম এবং কন্নড় সংস্করণ থেকে সিনেমাটির আয় প্রত্যাশা অনুযায়ী ছিলো না। এই তিন সংস্করণ থেকে সিনেমাটি প্রথম দিনে ১ কোটি রুপির নীচে আয় করেছে। তামিলে সিনেমাটি প্রত্যাশিত উদ্বোধনী না পাওয়ার কারনে প্রথম দিনে ১০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করতে ব্যার্থ হয়েছে ‘আদিপুরুষ’। ভারতীয় বক্স অফিসে সিনেমাটির নেট আয় দাঁড়িয়েছে ৮৬.৭৫ আর গ্রোস আয়ের পরিমাণ হচ্ছে ১০২ কোটি রুপি।

ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্রে মোটামুটি ভালো আয় দিয়ে যাত্রা শুরু করেছে ‘আদিপুরুষ’ সিনেমাটি। সব মিলিয়ে প্রথম দিনে বিশ্বব্যাপী এই সিনেমার গ্রোস আয়ের পরিমাণ হচ্ছে ১২৭ কোটি রুপি। উদ্বোধনী দিনে বিশ্বব্যাপী বক্স অফিসে ‘আদিপুরুষ’ সিনেমার আয়ের হিসেব নীচে দেওয়া হলো –

বিবরণী আয় (কোটি রুপি)
হিন্দি তেলুগু তামিল মালয়ালাম কন্নড় মোট
প্রথম দিন (নেট) ৩৭.২৫ ৪৮.০০ ০.৭০ ০.৪০ ০.৪০ ৮৬.৭৫
প্রথম দিন (গ্রোস) ১০২.৫০
আন্তর্জাতিক (গ্রোস) ২৫.০০
বিশ্বব্যাপী (গ্রোস) ১২৭.৫০

এদিকে মুক্তির পর থেকেই সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। বিশেষ করে ধর্মীয় বিষয়বস্তু নিয়ে নির্মিত হওয়ার কারনে এত অনেক ধরণের বিকৃতির অভিযোগ পাওয়া গেছে। কিন্তু অন্তত মুক্তির প্রথম দিনে চলমান এই নেতিবাচক প্রতিক্রিয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’ সিনেমাটি। মাল্টিপ্লেক্সের পাশাপাশি ভারতের একক স্ক্রিনের প্রেক্ষাগৃহেও সিনেমাটি নিয়ে দেখা গেছে দর্শকদের উম্মাদনা। প্রথম দিনে দুর্দান্ত শুরুর পর দ্বিতীয় দিন (শনিবার) এবং তৃতীয় দিন (রবিবার) বক্স অফিসে ভালো কিছুর প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিকে দ্বিতীয় দিন (শনিবার) সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৬০ কোটি রুপি আয় করতে পারে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

উল্লেখ্য যে, প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত থ্রিডি অ্যাকশন ড্রামা ‘আদিপুরুষ’ প্রযোজনা করেছেন টি-সিরিজ, ভূষণ কুমার, কৃষাণ কুমার, ওম রাউত, প্রসাদ সুতার এবং রেট্রোফাইলস-এর রাজেশ নায়ার। প্রভাস, সাইফ, কৃতি এবং সানি ছাড়াও সিনেমাটিতে হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। এই সিনেমার প্রযুক্তিগত ক্রুদের মধ্যে চিত্রগ্রহনে রয়েছেন কার্তিক পালানি। অপূর্ব মতিওয়ালে এবং আশিস মাত্রের সম্পাদনায় এর সঙ্গীত রচনা করছেন সঞ্চিত বলহারা, অঙ্কিত বলহারা এবং অজয়-অতুল।

আরো পড়ুনঃ
‘আদিপুরুষ’ দুর্দান্ত উদ্বোধনী: দর্শক এবং সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া
৭০টি দেশে একসাথে বিশাল আয়োজনে প্রকাশ করা হবে ‘আদিপুরুষ’ ট্রেলার
দুর্দান্ত অগ্রিম টিকেট বিক্রির মাধ্যমে রেকর্ড উদ্বোধনীর পথে ‘আদিপুরুষ’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d