মাত্র দশদিনে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা ‘পাঠান’

বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ

২০১৩ সালে রোহিত শেঠি পরিচালিত ‘চেন্নাই এক্সপ্রেস’ সিনেমার মাধ্যমে আমির খানের ‘থ্রী ইডিওটস’-এর রেকর্ড ভেঙ্গে দিয়েছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। এরপর কেটে গেছে দীর্ঘ ১০ বছর। এই সময়ে বক্স অফিস শাহরুখ খানের জন্য হতাশা হিসেবে আবির্ভুত হয়েছিলো। সমসাময়িক তারকা আমির খান এবং সালমান খান একাধিক ৫০০ কোটি রুপি আয়ের সিনেমা উপহার দিলেও পিছিয়ে ছিলেন শাহরুখ খান। অবশেষে ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের নতুন উদাহরণ স্থাপন করেছেন শাহরুখ খান।

‘পাঠান’ মুক্তির আগ পর্যন্ত বিশ্বব্যাপী বক্স অফিসে বলিউডের আটটি সিনেমা ৫০০ কোটি রুপির মালফলক অতিক্রম করতে সক্ষম হয়েছিলো। এরমধ্যে ছিলো আমির খান এবং সালমান খান অভিনীত তিনটি করে সিনেমা। বাকী দুই সিনেমা একটি হচ্ছে রনবির কাপুর অভিনীত ‘সাঞ্জু’ এবং অন্যটি রনভীর সিং অভিনীত ‘পদ্মাবত’। এবার ৫০০ কোটিই নয়, মাত্র দশদিনে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে শাহরুখ খানের ‘পাঠান’। অবশ্য এই তালিকায় দক্ষিণের হিন্দি সংস্করণের আয় এবং চীন থেকে আয় বিবেচনা করা হয়নি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘পাঠান’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে, মুক্তির দশদিনেই বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে এটি। বিশ্বব্যাপী এই সিনেমাটি মোট ৭১১ কোটি রুপি আয় (গ্রোস) করেছে। দ্বিতীয় শুক্রবার আন্তর্জাতিক বাজার থেকে আয়ের সম্পূর্ন হিসেব না পাওয়া গেলেও, ইতিমধ্যে আয়ের পরিমাণ ৩৪ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে বলে জানা গেছে। দ্বিতীয় শুক্রবারও সিনেমাটি আন্তর্জাতিক বাজারে দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রেখেছে বলে উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে।

এদিকে আন্তর্জাতিক এবং বিশ্বব্যাপী বক্স অফিসে বলিউডের সর্বোচ্চ আয়ের সিনেমার রেকর্ড ইতিমধ্যে নিশ্চিত করেছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। দিনে হিসেবে মুক্তি মাত্র নয়দিনে আন্তর্জাতিক বক্স অফিসে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে সিনেমাটি। আর বিশ্বব্যাপী বক্স অফিসে এ রেকির্ড গড়তে সিনেমাটির সময় লেগেছে ১০দিন। বাকী আছে শুধু ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমা। সিনেমাটির বক্স অফিস আয়ের ধারাবাহিকতা বিবেচনা করলে ১১ দিনে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমা হতে যাচ্ছে ‘পাঠান’।

বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা হওয়ার পথে ‘পাঠান’ পিছনে ফেলে দিয়েছে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমাটিকে। এই সিনেমার মোট আয়ের পরিমাণ ছিলো ৭০২ কোটি রুপি। ‘পাঠান’ এর নতুন রেকর্ডের পর বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকার প্রথম পাঁচটি নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম বিশ্বব্যাপী গ্রোস আয়
০১ পাঠান ৭১১* কোটি রুপি
০২ দাঙ্গাল ৭০২** কোটি রুপি
০৩ পিকে ৬১৬ কোটি রুপি
০৪ বজরঙ্গি ভাইজান ৬০৪ কোটি রুপি
০৫ সাঞ্জু ৫৭৮ কোটি রুপি
* এখনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে
** চীনের আয় বিবেচনা করা হয়নি

আর হিন্দি সিনেমা হিসেবে বিবেচনা করলে বিশ্বব্যাপী বক্স অফিসে সবচেয়ে বেশী আয় করেছে এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমাটি। কিন্তু এটি বলিউড সিনেমা ছিলো না, বরং দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ হিসেবেই বিবেচনা করা হয়েছে। বিশ্বব্যাপী বক্স অফিসে এই সিনেমার আয়ের পরিমাণ ৮০০ কোটি রুপি। মাত্র দশদিনে ৭১১ কোটি রুপি আয়ের মাধ্যমে ‘পাঠান’ শেষ পর্যন্ত এই সিনেমাটিকেও ছাড়িয়ে যাবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
দ্বিতীয় শুক্রবারও আয়ের ধারা অব্যাহতঃ ‘বাহুবলী ২’ রেকর্ড ভাঙ্গবে ‘পাঠান’
প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে অনন্য উচ্চতায় শাহরুখ খানের ‘পাঠান’
বলিউড সিনেমা হিসেবে আন্তর্জাতিক বক্স অফিসে রেকর্ড গড়েছে ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d