প্রথম সপ্তাহেই ডিজাস্টারের খাতায় প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’

প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’

প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’ নিয়ে সবার প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। গত বছরে মুক্তিপ্রাপ্ত ‘রাধে শ্যাম’ সিনেমার ব্যর্থতার পর ‘আদিপুরুষ’ দিয়ে প্রভাসের বক্স অফিসে প্রত্যাবর্তনের প্রত্যাশ ছিলো সবার। কিন্তু মুক্তির পর দর্শক এবং সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়ার পর বক্স অফিসেও ব্যর্থ হয়েছে সিনেমাটি। ভালো আয় দিয়ে শুরু করলেও প্রথম সপ্তাহান্ত শেষে সিনেমাটির বক্স আয়ে বড় ধরণের পতন লক্ষ্য করা গিয়েছিলো। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রথম সপ্তাহেই ডিজাস্টারের খাতায় নাম লিখালো প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’।

প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে প্রথম সপ্তাহে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৩৩ কোটি রুপি। চতুর্থ দিন থেকেই ধারাবাহিক পতনের কারনে সপ্তাহের স্বাভাবিক দিনগুলোতে সিনেমাটির আয় তলানিতে পৌঁছে গিয়েছিলো। রবিবারের তুলনায় সোমবার সিনেমাটির আয় করেছে ৭৮% এর মত। এরপর প্রতিদিনই প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’ ধারাবাহিকভাবে পতনের শিকার হয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন এই সিনেমা আয় কমেছে ৩০% করে। বৃহস্পতিবার সিনেমাটির আয় ছিলো রবিবারের ৯০% এর কাছাকাছি।

ভারতীয় বক্স অফিসে প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’-এর প্রথম সপ্তাহের আয়ের বিস্তারিত নীচে দেওয়া হলো –

বিবরণী নেট আয় (কোটি রুপি)
হিন্দি তেলুগু তামিল মালয়ালাম কন্নড় মোট
প্রথম দিন ৩৭.২৫ ৪৮.০০ ০.৭০ ০.৪০ ০.৪০ ৮৬.৭৫
দ্বিতীয় দিন ৩৭.০০ ২৬.৬৫ ০.৮০ ০.৩০ ০.৫০ ৬৫.২৫
তৃতীয় দিন ৩৮.০০ ২৯.৩০ ০.৮৫ ০.৩০ ০.৬৫ ৬৯.১০
চতুর্থ দিন ০৮.৫০ ০৬.৯০ ০.৩৫ ০.১০ ০.১৫ ১৬.০০
পঞ্চম দিন ০৫.৫০ ০৪.৭০ ০.৩০ ০.০৭ ০.১৩ ১০.৭০
ষষ্ট দিন ০৩.৮০ ০৩.১০ ০.২৫ ০.০৫ ০.০৫ ০৭.২৫
সপ্তম দিন ০২.৯০ ০১.৭০ ০.২০ ০.০৩ ০.০২ ৪.৮৫
‘সর্বমোট ১৩২.৯৫ ১২০.৩৫ ০৩.৪৫ ০১.২৫ ০১.৯০ ২৫৯.৯

ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিসেও প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’ মুখ থুবড়ে পরেছে। প্রথম সপ্তাহ শেষে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি আয় (গ্রোস) করেছে মাত্র ৩৫৭ কোটি রুপি। এর মধ্যে আন্তর্জাতিক বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৫১ কোটি রুপি। মুক্তির আগে ব্যাপক আলোচনার জন্ম দিলেও শেষ পর্যন্ত সিনেমাটি দর্শকদের মন জয় করতে ব্যর্থ হয়েছে সব জায়গায়। প্রথম সপ্তাহ শেষে বিশ্বব্যাপী বক্স অফিসে এই সিনেমার গ্রোস আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিসে নেট – ২৫৯.৯ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৩০৬.৭০ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৫১.০০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৩৫৭.৭০ কোটি রুপি

প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন ‘তানহাজি’ খ্যাত নির্মাতা ওম রাউত। প্রথমে প্রভাসের সিনেমা ‘আদিপুরুষ’-এর বাজেট ছিলো ৫০০ কোটি রুপি। কিন্তু টিজার প্রকাশের পর সমালোচনার মুখে সিনেমাটির ভিএফএক্স-এর কাজের জন্য বাজেট বেড়েছিল আরো ১০০ কোটি। সব মিলিয়ে ৬০০ কোটি রুপি বাজেটের এই সিনেমাটিকে কার্টুনের সাথে তুলনা করছেন অনেকে। এত বিশাল বাজেটে নির্মানের পর সাতদিনে বিশ্বব্যাপী আয় করেছে মাত্র ৩৫৭ কোটি রুপি। মাত্রাতিরিক্ত বাজেটের কারনে মুক্তির প্রথম সপ্তাহেই ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে প্রভাসের বহুল প্রতীক্ষিত এই প্যান ইন্ডিয়া সিনেমাটি।

উল্লেখ্য যে, পৌরনিক উপন্যাস রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত থ্রিডি অ্যাকশন ড্রামা ‘আদিপুরুষ’ প্রযোজনা করেছেন টি-সিরিজ, ভূষণ কুমার, কৃষাণ কুমার, ওম রাউত, প্রসাদ সুতার এবং রেট্রোফাইলস-এর রাজেশ নায়ার। প্রভাস, সাইফ, কৃতি এবং সানি ছাড়াও সিনেমাটিতে হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। এই সিনেমার প্রযুক্তিগত ক্রুদের মধ্যে চিত্রগ্রহনে রয়েছেন কার্তিক পালানি। অপূর্ব মতিওয়ালে এবং আশিস মাত্রের সম্পাদনায় এর সঙ্গীত রচনা করছেন সঞ্চিত বলহারা, অঙ্কিত বলহারা এবং অজয়-অতুল।

আরো পড়ুনঃ
চতুর্থ দিনেই বক্স অফিসে মুখ থুবড়ে পরলো প্রভাসের ‘আদিপুরুষ’
উদ্বোধনী দিনে বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’
‘আদিপুরুষ’ দুর্দান্ত উদ্বোধনী: দর্শক এবং সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d