চতুর্থ দিনেই বক্স অফিসে মুখ থুবড়ে পরলো প্রভাসের ‘আদিপুরুষ’

প্রভাসের ‘আদিপুরুষ’

চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘আদিপুরুষ’। বিশাল বাজেটে নির্মিত এই প্যান ইন্ডিয়া সিনেমাটি মুক্তির প্রথম সপ্তাহান্তে বিশ্বব্যাপী দারুণ আয় করতে সক্ষম হয়েছিলো। তেলুগুর পাশাপাশি হিন্দিতে বক্স অফিসে দুর্দান্ত শুরু করেছিলো প্রভাসের প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। প্রথম সপ্তাহান্তে বক্স অফিসে ভালো আয় করলেও, সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে দেখা গিয়েছিলো মিশ্র প্রতিক্রিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার পর এর প্রতিফলন দেখা গেলো বক্স অফিসেও। জানা গেছে চতুর্থ দিনেই বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমাটি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মুক্তির চতুর্থ দিন সোমবার বক্স অফিসে বড় পতনের মুখে পরেছে প্রভাসের প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। প্রাথমিক অনুমান অনুযায়ী, তৃতীয় দিনের তুলনায় চতুর্থ সিনেমাটির আয় কমেছে ৭৫% এর মত। অবশ্য রবিবার সিনেমাটির বক্স অফিস আয়ে কোন প্রগতি না থাকায় সোমবার পতন অনেকটাই প্রত্যাশিত ছিলো। কিন্তু বাস্তবে, চতুর্থ দিনে সিনেমাটির আয়ের যে পতন দেখা গেছে সেটি প্রত্যাশার চেয়ে অনেক বেশী। হিন্দি এবং তেলুগু – দুই সংস্করণেই প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমাটি বক্স অফিস আয়ে বড় পতনের মুখে পরেছে।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৃতীয় সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে বক্স অফিস আয়ের পরিমাণ দাঁড়াবে ৮-৯ কোটি রুপি। একই চিত্রা দেখা গেছে ‘আদিপুরুষ’ সিনেমার তেলুগু, তামিল সহ অন্য সংস্করণে। সব মিলিয়ে চতুর্থ দিনে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয় ২০ কোটি রুপির কাছাকাছি হবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার মাল্টিপ্লেক্স এবং একক স্ক্রিনের প্রেক্ষাগৃহ – দুই ক্ষেত্রেই এই সিনেমার আয়ে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। এছাড়া সিনেমাটির প্রথম তিন দিনের আয় নিয়েও রয়েছে ব্যাপক বিতর্ক।

প্রথম সপ্তাহান্তে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির মোট আয়ের হিসেব নীচে দেওয়া হলো –

বিবরণী আয় (কোটি রুপি)
হিন্দি তেলুগু তামিল মালয়ালাম কন্নড় মোট
প্রথম দিন (নেট) ৩৭.২৫ ৪৮.০০ ০.৭০ ০.৪০ ০.৪০ ৮৬.৭৫
দ্বিতীয় দিন (নেট) ৩৭.০০ ২৬.৬৫ ০.৮০ ০.৩০ ০.৫০ ৬৫.২৫
তৃতীয় দিন (নেট) ৩৮.০০ ২৯.৩০ ০.৮৫ ০.৩০ ০.৬৫ ৬৯.১
সর্বমোট (নেট) ১১২.২৫ ১০৩.৯৫ ২.৩৫ ১.০০ ১.৫৫ ২২১.১
প্রথম সপ্তাহান্ত (গ্রোস) ২৬১.০০
আন্তর্জাতিক (গ্রোস) ৪১.০০
বিশ্বব্যাপী (গ্রোস) ৩০২.০০

মুক্তির চতুর্থ দিনেই বক্স অফিসে মুখ থুবড়ে পরার মাধ্যমে বক্স অফিসে প্রভাসের প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’-এর ভাগ্য অনেকটাই নির্ধারিত হয়ে গেছে। ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার পর বক্স অফিসে সাফল্যের দেখা পাননি ভারতের সবচেয়ে বড় প্যান ইন্ডিয়া তারকা প্রভাস। এরপর মুক্তিপ্রাপ্ত তার দুটি সিনেমা ‘সাহো’ এবং ‘রাধে শ্যাম’ বক্স অফিসে ভালো আয় করতে ব্যর্থ হয়েছিলো। এরমধ্যে ‘রাধে শ্যাম’ সিনেমাটিকে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে বিবেচনা করা হচ্ছে। বিশাল বাজেটে নির্মিত ‘আদিপুরুষ’ সিনেমাটিও শেষ পর্যন্ত এই তালিকায় নাম লিখাতে যাচ্ছে।

উল্লেখ্য যে, ওম রাউত পরিচালিত থ্রিডি অ্যাকশন ড্রামা ‘আদিপুরুষ’ প্রযোজনা করেছেন টি-সিরিজ, ভূষণ কুমার, কৃষাণ কুমার, ওম রাউত, প্রসাদ সুতার এবং রেট্রোফাইলস-এর রাজেশ নায়ার। প্রভাস, সাইফ, কৃতি এবং সানি ছাড়াও সিনেমাটিতে হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। এই সিনেমার প্রযুক্তিগত ক্রুদের মধ্যে চিত্রগ্রহনে রয়েছেন কার্তিক পালানি। অপূর্ব মতিওয়ালে এবং আশিস মাত্রের সম্পাদনায় এর সঙ্গীত রচনা করছেন সঞ্চিত বলহারা, অঙ্কিত বলহারা এবং অজয়-অতুল।

প্রসঙ্গত, এর আগে গত বছর সিনেমাটির টিজার প্রকাশের পর, দর্শকদের সমালোচনার মুখে পরেন নির্মাতারা। বিশেষ করে সিনেমাটির ভিএফএক্স নিয়ে ট্রলের মুখে পরেছিলেন নির্মাতা ওম রাউত। পরবর্তিতে এর ভিএফএক্স-এর কাজে আরো সময়ের জন্য মুক্তি পিছিয়ে দেন নির্মাতারা। গত বছরের ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ১২ই জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো প্রভাস অভিনীত প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। পরবর্তিতে ভিএফএক্সের পিছনে আরো সময় দেয়ার জন্য এই সিনেমার মুক্তি জানুয়ারি থেকে পিছিয়ে জুন ঠিক করেন নির্মাতারা।

আরো পড়ুনঃ
উদ্বোধনী দিনে বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘আদিপুরুষ’
‘আদিপুরুষ’ দুর্দান্ত উদ্বোধনী: দর্শক এবং সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া
দুর্দান্ত অগ্রিম টিকেট বিক্রির মাধ্যমে রেকর্ড উদ্বোধনীর পথে ‘আদিপুরুষ’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d