প্রথম সপ্তাহান্তে নতুন রেকর্ড দিয়ে বক্স অফিস যাত্রা শুরু করলো ‘বার্বি’

প্রথম সপ্তাহান্তে নতুন রেকর্ড

চলতি সপ্তাহে মুক্তিপ্রাপ্ত হলিউডের দুই সিনেমার মধ্যে গ্রেটা গারউইগ পরিচালিত নারী কেন্দ্রিক সিনেমা ‘বার্বি’ বক্স অফিসে ঝড় তুলেছে। হলিউড ভিত্তিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে প্রথম সপ্তাহান্তে বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন রেকর্ড গড়েছে ‘বার্বি’ সিনেমাটি। অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও দুর্দান্ত আয় দিয়ে শুরু হয়েছে সিনেমাটির বক্স অফিস যাত্রা। মুক্তির আগে অভ্যন্তরীণ বাজারে প্রথম সপ্তাহান্তে সিনেমাটির সম্ভাব্য আয় ৯০ থেকে ১১০ মিলিয়ন মার্কিন ডলার ধারণা করা হয়েছিল। কিন্তু মুক্তির পর সব প্রত্যাশে ছাড়িয়ে প্রথম সপ্তাহান্তে নতুন রেকর্ড দিয়ে বক্স অফিস যাত্রা শুরু করেছে ‘বার্বি’ সিনেমাটি।

সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন অনুসারে, অভ্যন্তরীণ বাজারে প্রথম সপ্তাহান্তে ‘বার্বি’ আয় করেছে ১৫৫ মিলিয়ন মার্কিন ডলার। প্রাথমিক অনুমানের দেড় গুণ বেশী আয়ের মাধ্যমে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় বক্স অফিস চমক হিসেবে হাজির হয়েছে ‘বার্বি’। এছাড়া ম্যাটেলের আইকনিক ফ্যাশন পুতুলকে জীবন্ত করে তোলা এই সিনেমাটি আন্তর্জাতিক বাজারে ১২০ মিলিয়ন মার্কিন ডলারের উদ্বোধনী পেতে সক্ষম হয়েছে। অভ্যন্তরীণ বাজারের মত আন্তর্জাতিক বাজারেও সিনেমাটি সব প্রত্যাশা এবং অনুমানকে ভুল প্রমাণিত করেছে বড় ব্যবধানে।

উত্তর আমেরিকায় ‘বার্বি’ একজন নারী নির্মাতার সিনেমার হিসেবে সর্বকালের সবচেয়ে বড় উদ্বোধনী প্যেছে। এর আগে এই রেকর্ডটী ‘ওয়ান্ডার ওম্যান’ নির্মাতা প্যাটি জেনকিন্সের দখলে ছিলো। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি অভ্যন্তরীণ বাজারে উদ্বোধনী সপ্তাহান্তে ১০৩.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করতে সক্ষম হয়েছিল। এরপর ২০১৯ সালে, আনা বোডেন এবং রায়ান ফ্লেক পরিচালিত ‘ক্যাপ্টেন মার্ভেল’ সিনেমাটি উত্তর আমেরিকায় ১৫৩ মিলিয়ন মার্কিন ডলারের উদ্বোধনী পেয়েছিলো। ‘ক্যাপ্টেন মার্ভেল’ সিনেমাটিকে পিছনে ফেলে এবার শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বার্বি’।

সেই সাথে সিনেমাটি খুব সহজেই চলতি বছরের সবচেয়ে বড় উদ্বোধনী পাওয়া সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘বার্বি’। শুধু চলতি বছর নয়, অভ্যন্তরীণ বাজারে মহামারী পরবর্তি অন্যতম বড় উদ্বোধনী পাওয়া সিনেমা হচ্ছে ‘বার্বি’। প্রথম সপ্তাহান্তে ১৫৫ মিলিয়ন মার্কিন ডলার আয়ের মাধ্যমে ‘বার্বি’ সিনেমাটি পিছনে ফেলেছে ‘দ্য সুপার মারিও ব্রোস’ (১৪৬.৩ মিলিয়ন মার্কিন ডলার) সিনেমাটিকে। অন্যদিকে মহামারী পরবর্তি বক্স অফিসে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশী উদ্বোধনী পাওয়া সিনেমাগুলোর মধ্যে প্রথম সপ্তাহান্তে সবচেয়ে বেশী আয় করেছে এই সিনেমাটি।

এছাড়া ‘বার্বি’, সিনেমাটির প্রধান দুই তারকা তারকা মার্গট রবি এবং রায়ান গসলিং-এর সর্বোচ্চ উদ্বোধনী পাওয়া সিনেমা হিসেবেও আবির্ভুত হয়েছে। খেলান ভিত্তিক একটি সিনেমা হিসেবে তিন দিনের উদ্বোধনী আয়ে এটি পিছনে ফেলেছে ‘ট্রান্সফরমার: ডার্ক অফ দ্য মুন’ (১১৫.৯ মিলিয়ন মার্কিন ডলার) সিনেমাটিকে। মুক্তির আগে বিশ্বব্যাপী দারুণ আলোচনার জন্ম দিয়েছিলো ‘বার্বি’। অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি সিনেমাটি নিয়ে আন্তর্জাতিক বাজারেও দেখা গেছে ব্যপক উম্মাদনা। প্রথম সপ্তাহান্তে নতুন রেকর্ড দিয়ে বক্স অফিস যাত্রা শুরুর মাধ্যম তারই প্রতিফলন নিশ্চিত করেছে ‘বার্বি’।

উল্লেখ্য যে, চলতি বছরে প্রথম সপ্তাহান্তে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশী আয়ের সিনেমার তালিকা খুবই সংক্ষিপ্ত। ‘বার্বি’ এবং ‘দ্য সুপার মারিও ব্রোস’ সিনেমাগুলো ছাড়া ২০২৩ সালে আর মাত্র তিনটি সিনেমা প্রথম সপ্তাহান্তে ১০০ মিলিয়ন ডলারের বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। সিনেমাগুলো হচ্ছে ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রোস দ্য স্পাইডার-ভার্স’ (১২০.৭ মিলিয়ন মার্কিন ডলার), ‘গার্ডিয়ানস অফ দ্য গ্যালাক্সি – ভলিউম ৩’ (১১৮.৪ মিলিয়ন মার্কিন ডলার) এবং ‘অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প: কোয়ান্টুম্যানিয়া’ (১০৬.৯ মিলিয়ন মার্কিন ডলার)।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহান্তে বক্স অফিসে ভালো অবস্থানে ‘মিশন ইম্পসিবলঃ ডেড রেকনিং’
‘ফাস্ট টেন’ বক্স অফিস: প্রথম সপ্তাহান্তে বিশ্বব্যাপী আয় ৩০০ মিলিয়ন
বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন ছাড়াল জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d