‘কেজিএফ’ হতে পারলো না ‘কাবজা’: উদ্বোধনী দিনেই বক্স অফিসে ধরাশয়ী

‘কেজিএফ’ হতে পারলো না

প্রশান্ত নীল পরিচালিত রকিং স্টার যশ অভিনীত ‘কেজিএফ’ সিরিজটি ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম আলোচিত এবং সফল সিনেমা। ‘কেজিএফ’ সিরিজের দুই সিনেমার মাধ্যমে কন্নড় ইন্ডাস্ট্রি রাতারাতি সবার আগ্রহের কেন্দ্রবিদুতে পরিণত হয়েছে। বর্তমানে কন্নড় ইন্ডাস্ট্রির বেশ কয়েকটি বড় বাজেটের অ্যাকশন সিনেমা নির্মানাধীন রয়েছে। সম্প্রতি মুক্তি পেয়েছে কন্নড় তারকা উপেন্দ্র অভিনীত প্যান ইন্ডিয়া অ্যাকশন সিনেমা ‘কাবজা’। সিনেমাটির প্রকাশিত ট্রেলারে ‘কেজিএফ’ সিনেমার ছাপ পাওয়া গিয়েছিলো। তবে মুক্তির পর ‘কেজিএফ’ হতে পারলো না ‘কাবজা’, উদ্বোধনী দিনেই বক্স অফিসে ধরাশয়ী এই সিনেমা।

টিজার এবং ট্রেলার দিয়ে আলোচনার জন্ম দেয়া ‘কাবজা’ সিনেমাটি মুক্তি পেয়েছে গত ১৭ই মার্চ। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন উপেন্দ্র এবং কিচ্ছা সুদীপ। মুক্তির পর সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে। দুর্বল গল্প এবং চিত্রনাট্যের পাশাপাশি পরিচালনা এবং অভিনয় নিয়েও সমালোচনা হচ্ছে ব্যাপকভাবে। মুক্তির প্রথম দিন ভারতীয় বক্স অফিস থেকে ৩০ কোটি রুপির আয়ের প্রত্যাশা করেছিলেন ট্রেড বিশেষজ্ঞরা। কিন্তু সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী উদ্বোধনী দিনেই বক্স অফিসে ধরাশয়ী হয়েছে বহুল আলোচিত এই সিনেমা।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে উদ্বোধনী দিনে সব ভাষায় সিনেমাটি আয় করেছে মাত্র ১০.৩৫ কোটি রুপি। এই আয়ের সিংহভাগই এসেছে কন্নড় থেকে। সাম্প্রতিক সময়ে দক্ষিণের সিনেমাগুলোর হিন্দি সংস্করণ ভালো আয়ের কারনে ‘কাবজা’ নিয়েও প্রত্যাশা ছিলো নির্মাতাদের। কিন্তু হিন্দিতে সিনেমাটির প্রেক্ষাগৃহে পুরোপুরি মুথ থুবড়ে পরেছে। প্রথম দিনের আয়ের ৮.২০ কোটি রুপি এসেছে কন্নড় থেকে। আর এর তেলুগু সংস্করণের আয় ছিলো ১.২০ কোটি রুপি। অন্যদিকে সিনেমাটির হিন্দি সংস্করণের আয় ছিলো মাত্র ৭০ লাখ রুপি।

আর চন্দ্রুর পরিচালনায় ‘কাবজা’ সিনেমাটি ঘোষনার পর থেকেই আলোচনায় রয়েছে। উপেন্দ্র, শ্রিয়া শরণ, প্রকাশ রাজ এবং কিচ্চা সুদীপ (একটি বর্ধিত ক্যামিও চরিত্রে) সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশাও আকাশচুম্বী। সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষণার পর থেকে এর নির্মাণের জাঁকজমক এবং সিনেমার সাথে জড়িত বড় নামগুলোর জন্য দর্শকরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। উপেন্দ্র এবং সুদীপ উভয়ের ভক্তরা তাদের প্রিয় তারকাকে একই সিনেমায় দেখার জন্য উম্মুখ হয়ে রয়েছেন।

এই প্যান ইন্ডিয়া সিনেমাটি ভারতে একাধিক ভাষায় মুক্তি পেয়েছে। উপেন্দ্র অভিনীত ‘কাবজা’ সিনেমাটি কন্নড়, হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, ওড়িয়া এবং মারাঠি এই সাতটি ভাষায় মুক্তি পেয়েছে। দুর্দান্ত অ্যাকশনে ভরপুর সিনেমাটির বিষয়বস্তু প্যান ইন্ডিয়া দর্শকদের জন্য উপযুক্ত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তার ভারতজুড়ে সর্বাধিক সংখ্যক দর্শকের কাছে সিনেমাটি পৌঁছে দেয়ার লক্ষ্যে প্যান ইন্ডিয়া চাহিদাকে বিবেচনায় রেখে সিনেমাটি নির্মান করা হয়েছে।

মাস কয়েক আগে সিনেমাটির টিজার প্রকাশ করেছিলেন তেলুগু ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতা রানা দাজ্ঞুবতি। মাইক্রো ব্লগিং সাইট টুইটারে উপেন্দ্র অভিনীত ‘কাবজা’ টিজার উম্মুক্ত করেছিলেন এই অভিনেতা। এই পিরিয়ড ড্রামা সিনেমায় প্রধান অভিনেত্রী হিসেবে আছেন শ্রিয়া শরণ। এজে শেঠির সিনেমাটোগ্রাফিতে সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন ‘কেজিএফ’ খ্যাত রবি বসুর। এমটিবি নাগরাজের উপস্থাপনায় ‘কাবজা’ সিনেমাটি প্রযোজনা করেছেন আনন্দ পণ্ডিত।

প্রসঙ্গত, প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ’ সিনেমার মত এই সিনেমাটিও অ্যাকশন গল্পে নির্মিত হয়েছে। এর আগে ভারতের ইতিহাসে গ্যাংস্টারের উত্তানের গল্প নিয়ে নির্মিত সিনেমাটির টিজারের বেশ কিছু দৃশ্যের সাথে ‘কেজিএফ’ সিনেমার বিভিন্ন দৃশ্যের মিলটাও স্পষ্ট। এরপর প্রকাশিত ট্রেলার থেকে বোঝা যাচ্ছে যে ভয়ঙ্কর একজন গ্যাংস্টারের উত্তান এবং তার সাথে লড়াইয়ের গল্প দেখা যাবে সিনেমাটিতে। জানা গেছে ১৯৪২ সালে ভারতের প্রেক্ষাপটে গ্যাংস্টারদের মধ্যকার লড়াই এবং ক্ষমতার পালাবদলের ইতিহাস উঠে আসবে সিনেমাটিতে।

আরো পড়ুনঃ
আসছে কন্নড় সিনেমার নতুন প্যান ইন্ডিয়া অ্যাকশন ধামাকা ‘কাবজা’
উপেন্দ্র অভিনীত ‘কাবজা’ টিজারঃ নেটিজনরা বলছেন ‘কেজিএফ’ অনুপ্রাণিত
নতুন বছরে বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করতে আসছে যে ১২টি প্যান ইন্ডিয়া সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d