দ্বিতীয় দিনে বক্স অফিসে আবারো রেকর্ড গরলো শাহরুখ খানের ‘পাঠান’

দ্বিতীয় দিনে বক্স অফিসে

শাহরুখ খান অভিনীত নতুন সিনেমা ‘পাঠান’ উদ্বোধনী দিনে বক্স অফিসে সুনামি বইয়ে দিয়েছে। অগ্রিম টিকেট নিয়ে দর্শকদের অবিশ্বাস্য প্রতিক্রিয়ার পর রেকর্ড আয়ের মাধ্যমে বক্স অফিস যাত্রা শুরু করেছে সিনেমাটি। কর্মদিবসে মুক্তির পরও প্রথম দিনে সিনেমাটি ছাড়িয়ে গেছে ‘বাহুবলী ২’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর মত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার সিনেমাকে। ভারতীয় বক্স অফিসে পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিসেও ঝড় তুলেছে এই সিনেমা। জানা গেছে দ্বিতীয় দিনে বক্স অফিসে আবারো রেকর্ড গড়তে যাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’।

২৫শে জানুয়ারি মুক্তির পর বলিউডের ইতিহাসের প্রথম সিনেমা হিসেবে একদিনে বিশ্বব্যাপী বক্স অফিসে ১০০ কোটি রুপি আয়রে রেকর্ড করেছে শাহরুখ খানের ‘পাঠান’। উদ্বোধনী দিনে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় দাঁড়িয়েছে ১০৬ কোটি রুপি। এর মধ্যে ভারতীয় বক্স অফিস থেকে গ্রোস আয় ছিলো ৬৭ কোটি রুপি (৫৭ কোটি নেট)। আর আন্তর্জাতিক বক্স অফিস থেকে ‘পাঠান’ সিনেমাটি আয় করেছে ৩৬.৬৯ কোটি রুপি (৪.৫ মিলিয়ন মার্কিন ডলার)। এর আগে বলিউডের কোন সিনেমা এই মাইলফলক অতিক্রম করতে পারেনি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, দ্বিতীয় দিন (২৬শে জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবসের ছুটিতে আবারো নতুন রেকর্ড গড়তে যাচ্ছে ‘পাঠান’। ছুটির কারনে মুম্বাই এবং দিল্লীর একক স্ক্রিনের প্রেক্ষাগৃহে দেখা গেছে দর্শকদের উপচে পরা ভীর। প্রথম দিনের তুলনায় দ্বিতীয় সিনেমা এসব প্রেক্ষাগৃহে ৪০% থেকে ৪৫% বেশী দর্শক সমাগম লক্ষ্য করা গেছে বলে উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে। গুজরাট এবং রাজস্থানে প্রথম দিন অন্যান্য এলাকার চেয়ে কম দর্শক থাকলেও দ্বিতীয় দিনে এই দুই এলাকায় দর্শক বেড়েছে দ্বিগুণের বেশী।

বলিউড ট্রেড বিশেষজ্ঞদের সূত্রে জানা গেছে দ্বিতীয় দিনে ভারতের তিনটি চেইন মাল্টিপ্লেক্সে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়াচ্ছে ৩১.৬০ কোটি রুপি। প্রথম দিন এই তিনটি চেইন মাল্টিপ্লেক্স থেকে সিনেমাটির আয় ছিলো ২৭.০৮ কোটি রুপি। সকালের এবং দুপুরের প্রদর্শনীগুলোতে দর্শক সমাগম অনুযায়ী ধারণা ছিলো দ্বিতীয় দিনে বক্স অফিসে ‘পাঠান’ সিনেমাটি ৬২ থেকে ৬৫ কোটি আয় করতে সক্ষম হবে। কিন্তু বিকেল এবং রাতের প্রদর্শনীগুলোতে প্রত্যাশার চেয়ে অনেক বেশী দর্শক দেখা গেছে।

এখন পর্যন্ত প্রাথমিক অনুমান অনুযায়ী, দ্বিতীয় দিনে ‘পাঠান’ সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৭০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। মাল্টিপ্লেক্স এবং ছোট শহরের একক প্রেক্ষাগৃহে দর্শক উপস্থিতি থেকে বলিউড ট্রেড বিশেষজ্ঞরা ধারণা করছেন দ্বিতীয় দিনে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়াবে ৬৯ কোটি থেকে ৭৩ কোটি রুপি। এখন পর্যন্ত সিনেমাটি বক্স অফিসে যা করেছে সেটা বলিউডের অনেক বড় বাজেটের সিনেমার জন্য স্বপ্নের চেয়েও বড় কিছু। দ্বিতীয় দিনে বক্স অফিসে শাহরুখ খানের ‘পাঠান’ নতুন রেকর্ড গড়ার বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত হওয়া গেছে।

প্রথম দিনে বলিউড সিনেমা হিসেবে বক্স অফিসে ১০টি নতুন রেকর্ড গড়েছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত এই সিনেমাটি। তবে এখানেই শেষ নয়, আগামী দিনগুলোতেও শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার বক্স অফিস আয়ের ধারা অব্যাহত থাকবে বলে মনে করছেন বলিউড সংশ্লিষ্টরা। কারনে বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি দর্শক এবং সমালোচকদের কাছেও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে সিনেমাটি। বলিউড বাদশার ভক্তের পাশাপাশি, সাধারণ বলিউড সিনেমা দর্শকরাও সিনেমাটির ভূয়সী প্রশংসা করছেন।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাই।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের মত সিনেমাটিতে দীপিকাকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা যাবে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
‘পাঠান’ দিয়ে দক্ষিণের সিনেমার রাজত্বে বলিউডকে ফেরালেন শাহরুখ খান
দর্শক এবং সমালোচকদের প্রশংসায় ভাসছে শাহরুখ খানের ‘পাঠান’
রাজকীয় আয়োজনে রাজার প্রত্যাবর্তনঃ বক্স অফিসে ‘পাঠান’ সুনামি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত