পাঁচ সিনেমায় ভারতীয় চলচ্চিত্রের শত বছরের ইতিহাসে সর্বোচ্চ আয়ের সপ্তাহান্ত

ভারতীয় চলচ্চিত্রের শত বছরের

চলতি বছরের জানুয়ারিতে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। বলিউডের সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে সবচেয়ে বেশী আয়ের রেকর্ড গড়তে সক্ষম হয়েছিলো সিনেমাটি। এরপর ছয় মাসে বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমা মুক্তি পেলেও, সেগুলো ‘পাঠান’-এর আয়কে চ্যালেঞ্জ করতে পারেনি। তবে গত ১১ই আগস্ট মুক্তিপ্রাপ্ত সানি দেওল অভিনীত ‘গাদার ২’ ভারতীয় বক্স অফিসে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে। সেইসাথে রজনীকান্ত অভিনীত ‘জেলার’ এবং অক্ষয় কুমারের ‘ওহ মাই গড ২’ সিনেমাটিও দারুণ আয় করছে। সব মিলিয়ে পাঁচ সিনেমায় ভারতীয় চলচ্চিত্রের শত বছরের ইতিহাসে সর্বোচ্চ আয়ের সপ্তাহান্ত ছিলো ১১ থেকে ১৩ আগস্ট।

ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে, ১১ই আগস্ট মুক্তি পেয়েছে ‘গাদার ২’ এবং ‘ওহ মাই গড ২’ সিনেমাগুলো। আর ১০ই আগস্ট মুক্তি পেয়েছিলো রজনীকান্ত অভিনীত সিনেমা ‘জেলার’। অন্যদিকে ১১ই আগস্ট মুক্তি পেয়েছে মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত তেলুগু সিনেমা ‘ভোলা শঙ্কর’। এছাড়া প্রেক্ষাগৃহে প্রদর্শীত হচ্ছে করণ জোহর পরিচালিত পারিবারিক গল্পের সিনেমা ‘রকি অর রানী কি প্রেম কাহানী’। এরমধ্যে ‘গাদার ২’, ‘ওহ মাই গড ২’, ‘জেলার’ সিনেমাগুলোর প্রথম সপ্তাহে রেকর্ড আয় করছে। ‘ভোলা শঙ্কর’ সিনেমাটি দর্শক টানতে ব্যর্থ হলেও তৃতীয় সপ্তাহে করণ জোহরের সিনেমাটি ভালো আয়ের ধারা অব্যাহত রেখেছে।

‘গাদার ২’ সিনেমাটি প্রথম তিনদিনে অবিশ্বাস্য আয় করছে। ইতিমধ্যে বক্স অফিসে বেশ কয়েকটি রেকর্ড গড়েছে এটি। আর রজনীকান্ত অভিনীত ‘জেলার’ দক্ষিণ ভারতীয় বক্স অফিসে সুনামি হিসেবে হাজির হয়েছে। জানা গেছে, এই সিনেমাগুলোর কল্যাণে ভারতীয় চলচ্চিত্রের শত বছরের ইতিহাসে সর্বোচ্চ আয়ের সপ্তাহান্ত অতিক্রম করেছে ভারতীয় বক্স অফিস। সবগুলো সিনেমা মিলিয়ে ১১ থেকে ১৩ আগস্ট এই তিনদিনের সপ্তাহান্তে ভারতীয় বক্স অফিসের মোট গ্রোস আয় ছিলো ৩৯০ কোটি রুপির বেশী। আর এই তিনদিনে প্রেক্ষাগৃহে সিনেমা দেখেছেন ২ কোটির বেশী মানুষ।

পাঁচ সিনেমায় ভারতীয় চলচ্চিত্রের শত বছরের ইতিহাসে সর্বোচ্চ আয়ের সপ্তাহান্ত নিয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে ভারতের মাল্টিপ্লেক্স এসোসিয়েশন এবং প্রযোজকদের সংগঠন প্রডিউসারস গিল্ড অফ ইন্ডিয়া। উক্ত বিবৃতিতে ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছরের বেশী ইতিহাসে সবচেয়ে ব্যস্ত সপ্তাহান্ত পার করেছে বলে জানিয়েছে সংগঠনগুলো। এছাড়া এই সপ্তাহান্তে ২.১০ কোটি মানুষ প্রেক্ষাগৃহে সিনেমা দেখতে এসেছেন, যা গত ১০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বলেও উল্লেখ আছে উক্ত বিবৃতিতে।

স্বাধীনতা দিবসের সপ্তাহান্তকে ঘীরে ভারতীয় প্রেক্ষাগৃহে রীতিমত তাণ্ডব চালিয়েছে সিনেমাগুলো। ১১ থেকে ১৩ আগস্ট তিনদিনে ভারতীয় বক্স অফিসে পাঁচটি সিনেমার আয়ের হিসেবে নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম ইন্ডাস্ট্রি সপ্তাহান্তে আয়
০১ গাদার ২ বলিউড ১৫৭ কোটি রুপি
০২ জেলার কলিউড ১১১ কোটি রুপি
০৩ ওহ মাই গড ২ বলিউড ৪৭ কোটি রুপি
০৪ ভোলা শঙ্কর টলিউড ৩১.৫০ কোটি রুপি
০৫ রকি অর রানীকি প্রেম কাহানী বলিউড ১১.৫০ কোটি রুপি

এই সিনেমাগুলো ছাড়াও উক্ত সপ্তাহান্তে ভারতীয় প্রেক্ষাগৃহে প্রদর্শীত হচ্ছে আরো বেশ কয়েকটি সিনেমা। এরমধ্যে রয়েছে হলিউড সিনেমা ‘ওপেনহাইমার’, ‘বার্বি’, ‘মিশন ইম্পসিবল ৭ – ডেড রিকনিং’ এবং ‘মেগ ২’। ছাড়া একই সময়ে মুক্তি পেয়েছে কলকাতা বাংলা সিনেমা ‘ব্যোমকেশ ও দূর্গ রহস্য’। সব মিলিয়ে ১০০ বছরের বেশী ইতিহাসে সবচেয়ে বেশী আয়ের সপ্তাহানের রেকর্ড গড়েছে ভারতের প্রেক্ষগৃহ ব্যবসা। উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে রজনীকান্তের ‘জেলার’ মুক্তি পেয়েছিলো ১০ই আগস্ট। উদ্বোধনী দিনের আয় হিসেব করলে ভারতীয় বক্স অফিসে চারদিনে ‘জেলার’ সিনেমাটির আয়ের পরিমাণ হচ্ছে ১৬১ কোটি রুপি। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও দুর্দান্ত আয় করছে রজনীকান্ত অভিনীত এই সিনেমাটি।

১১ থেকে ১৩ আগস্ট – তিনদিনের সপ্তাহান্ত শেষে ১৫ই আগস্ট ভারতে স্বাধীনতা দিবসের ছুটি আছে। মধ্যে ১৪ই আগস্ট সোমবার সিনেমাগুলোর আয়ে কিছুটা পতন দেখা গেলেও, ১৫ই আগস্ট আবারো রেকর্ড আয়ের ধারায় ফিরবে সিনেমাগুলো। তাই ভারতীয় বক্স অফিসে আরো একবার দর্শকদের উপচে পরা ভিড়ের অপেক্ষায় সবাই। ধারণা করা হচ্ছে ১৫ই আগস্ট এই সিনেমাগুলোর মোট আয় আবারো ১০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। কারণ সোমবার সিনেমাগুলোর বক্স অফিসে আয়ে দারুণ ধারাবাহিকতা লক্ষ্য করা গেছে। বিশেষ করে ‘গাদার ২’ সিনেমাটির আয় সব প্রত্যাশাকে ছাড়িয়ে যাচ্ছে। ‘পাঠান’ সিনেমাকে ছাড়িয়ে ভারতীয় বক্স অফিসে সর্বৈচ্চ আয়ের সিনেমা হওয়ার পথে অনেকটাই এগিয়ে গেছে ‘গাদার ২’।

আরো পড়ুনঃ
‘পাঠান’ সিনেমার বক্স অফিস রেকর্ড ভাঙ্গতে যাচ্ছে সানি দেওলের ‘গাদার ২’
আবারো ব্যর্থ চিরঞ্জীবী: প্রথম দিনে বক্স অফিসে গড়পড়তা ‘ভোলা শঙ্কর’
নতুন রেকর্ড দিয়ে বক্স অফিস যাত্রা শুরু হলো রজনীকান্তের ‘জেলার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d