‘কেজিএফ ২’ সিনেমাকে পিছনে ফেলে কর্ণাটকে ইতিহাস সৃষ্টি করলো ‘কান্তারা’

কর্ণাটকে ইতিহাস

ঋষভ শেট্টির কন্নড় সিনেমা ‘কান্তারা’ সারা বিশ্ব জুড়ে অসাধারণ ব্যবসা করছে। মুক্তির দুই মাস পরও সিনেমাটি বক্স অফিসে স্বপ্নের আয়ের ধারা অব্যাহত রেখেছে। প্রতিদিন সিনেমাটি বক্স অফিসে কিছু নতুন কীর্তি অর্জন করে চলেছে। সর্বশেষটি হল প্রেক্ষগৃহে দর্শক সমাগমের দিক থেকে কর্ণাটকে ইতিহাস সৃষ্টি করেছে ‘কান্তারা’ সিনেমাটি। সম্প্রতি সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে দর্শকের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে এটি ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাকে বড় ব্যবধানে পিছনে ফেলে দিয়েছে।

ঋষভ শেট্টি পরিচালিত এবং অভিনীত এই সিনেমাটি একটি কাল্পনিক থ্রিলার গল্পে নির্মিত হয়েছে। সিনেমাটির গত ৩০শে সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো। একই সময়ে মণি রত্নমের ‘পোন্নিয়ান সেলভানঃ পার্ট ১’ এবং হৃতিক রোশন-সাইফ আলি খান অভিনীত ‘বিক্রম ভেধা’ মুক্তি পেয়েছিলো। এই দুটি সিনেমাই এখন প্রেক্ষাগৃহের বাইরে, কিন্তু বিস্ময়কর কন্নড় ব্লকবাস্টার ‘কান্তারা’ এখনো বক্স অফিসে শক্তিশালী আয় ধরে রেখেছে।

কর্ণাটকে ইতিহাস সৃষ্টিকারী সিনেমাটি নিয়ে সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ‘কান্তারা’ কর্ণাটক বক্স অফিসে একটি অসাধারণ কৃতিত্ব অর্জন করেছে। সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে দর্শক সমাগম এখন পর্যন্ত ১ কোটি অতিক্রম করেছে, যা এই রাজ্যের যেকোনো সিনেমার জন্য সর্বোচ্চ। সিনেমাটি ‘কেজিএফ চ্যাপ্টার ১’ (৭৫-৭৬ লাখ) এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ (৭১-৭২ লাখ)-এর সংখ্যা অতিক্রম করেছে। নিঃসন্দেহে এই সংখ্যা সত্যিই আশ্চর্যের, যা স্থানীয় দর্শকদের কাছ থেকে সিনেমাটির যে ভালবাসা এবং প্রশংসা পেয়েছে তার ইঙ্গিত বহন করে।

এখন পর্যন্ত সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণও অবিশ্বাস্য। কর্ণাটক বক্স অফিসে ‘কান্তারা’ সিনেমাটির আয় ইতিমধ্যে ১৫০ কোটি রুপি ছাড়িয়েছে। আর ভারতীয় বক্স অফিসে সিনেমাটি সম্প্রতি ২৭৫ কোটির মাইফফলক অতিক্রম করেছে। এখন পর্যন্ত আয়ের ধারাবাহিকতা বিবেচনা করলে খুব শীগ্রই এটি ভারতীয় বক্স অফিসে ৩০০ কোটির ক্লাবে প্রবেশ করতে যাচ্ছে। প্রথমে কন্নড় ভাষায় মুক্তি পেলেও, সিনেমাটি নিয়ে দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়ার কারনে এক সপ্তাহ পর সিনেমাটি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি দেন নির্মাতারা।

কন্নড়ের পাশাপাশি হিন্দিতেও সিনেমাটি দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রেখেছে। বলিউডের অনেক বড় বাজেটের সিনেমাকেও পিছনে ফেলে দিয়েছে ‘কান্তারা’। এখন পর্যন্ত সিনেমাটির হিন্দি সংস্করণ বক্স অফিসে ৭০ কোটি রুপির কাছালাছি আয় করেছে। বিশ্বব্যাপী বক্স অফিসের হিসেবে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি রুপির বেশী। এর মাধ্যমে ২০২২ সালে ভারতীয় সিনেমাগুলোর মধ্যে সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকায় ষষ্ট অবস্থানে রয়েছে কন্নড় সিনেমা ‘কান্তারা’।

১৮৭০ সালে প্রেক্ষাপটে নির্মিত হয়েছে বহুল আলোচিত কন্নড় সিনেমা ‘কান্তারা’। সিনেমাটি স্থানীয় দেবতার (ভুটা) গল্পে নির্মিত, যে সুখের বিনিময়ে একজন রাজার সাথে উপজাতির লোকদের বনভূমির ব্যবসা করে। এর বহু বছর পরে, যখন রাজার ছেলে লোভী হয়ে ওঠে এবং জমি ফেরত চায়, তখন ভূতের ক্রোধে সে মারা যায়। গল্পের ভিন্নতা এবং সুন্দর নির্মানশৈলীর কারনে সিনেমাটি দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

পরিচালনার পাশাপাশি অ্যাকশন থ্রিলার ‘কান্তারা’ সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য রচনা করেছেন ঋষভ শেট্টি। হোম্বালে ফিল্মসের অধীনে সিনেমাটি প্রযোজনা করেছেন ‘কেজিএফ’ সিরিজ খ্যাত বিজয় কিরাগান্দুর। সিনেমাটিতে শেট্টি একজন কাম্বালা চ্যাম্পিয়নের চরিত্রে অভিনয় করেছেন, যিনি একজন ন্যায়পরায়ণ ডিআরএফও অফিসার মুরালি (কিশোর) এর সাথে বিরোধে জড়ান। এছাড়া সিনেমাটির অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন অচ্যুত কুমার এবং সপ্তমী গৌড়া।

আরো পড়ুনঃ
বক্স অফিস আয়ে ‘কেজিএফ’ সিনেমাকে ছাড়িয়ে গেলো ‘কান্তারা’ হিন্দি সংস্করণ
ঈদের পর দীপাবলিঃ বলিউড বক্স অফিসের ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত
২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত