প্রথম কন্নড় সিনেমা হিসেবে এক মিলিয়ন ডলার অতিক্রম করেছে ‘কান্তারা’

প্রথম কন্নড় সিনেমা

প্রথম কন্নড় সিনেমা

চলতি বছরে ‘কাশ্মীর ফাইলস’ এর পর ভারতীয় সিনেমায় নতুন চমক হিসেবে হাজির হয়েছে কন্নড় সিনেমা ‘কান্তারা’। মুক্তির পর কন্নড়ে দুর্দান্ত সাফল্যের পর প্যান ইন্ডিয়া আলোড়ন সৃষ্টি করেছিলো সিনেমাটি। ভারতীয় বক্স অফিসের পর এবার আন্তর্জাতিক বক্স অফিসে ঝড় তুলেছে ‘কান্তারা’। একের পর এক রেকর্ডের পর বিশ্বব্যাপী বক্স অফিসে ইতিহাস সৃষ্টির পথে রয়েছে সিনেমাটি। জানা গেছে প্রথম কন্নড় সিনেমা হিসেবে উত্তর আমেরিকায় এক মিলিয়ন ডলার অতিক্রম করেছে ‘কান্তারা’।

ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, উত্তর আমেরিকা এবং অস্ট্রেলিয়ায় দুর্দান্ত আয় করছে কন্নড় সিনেমা ‘কান্তারা’। মুক্তির পর থেকে ধারাবাহিকভাবে আন্তর্জাতিক বক্স অফিসে আয়ে প্রবৃদ্ধি নিশ্চিত করে চলেছে এই সিনেমা। এর মাধ্যমে সম্প্রতি প্রথম কন্নড় সিনেমা হিসেবে উত্তর আমেরিকা বক্স অফিসে এক মিলিয়ন ডলার আয় অতিক্রম করেছে ‘কান্তারা’। এছাড়া আইএমডিবিতে বর্তমান সময়ের সেরা ২৫০টি ভারতীয় সিনেমার মধ্যে প্রথম স্থানে রয়েছে এটি।

কন্নড়ে দুর্দান্ত বাণিজ্যিক সাফল্যের পর সিনেমাটি তামিল, তেলুগু এবং হিন্দি ভাষায়ও মুক্তি দিয়েছিলেন নির্মাতারা। প্যান ইন্ডিয়া মুক্তির পরই ভারতে সিনেমাটি নিয়ে দেখা গেছে ব্যাপক উত্তেজনা। বক্স অফিসে আঞ্চলিক সিনেমার আয়কে ছাড়িয়ে প্রথম অবস্থানে চলে আসে ‘কান্তারা’। সত্যিকার অর্থে এটি এমন একটি সিনেমায় পরিণত হয়েছে যার ক্রমবর্ধমান সাফল্যের কোনো সীমানা নেই। কন্নড় এবং হিন্দিতে ঝড় তোলার পর, এটি সম্প্রতি আন্তর্জাতিক বাজারেও দর্শকদের আকর্ষণ করে চলেছে!

‘কান্তারা’ ভিয়েতনামের হো চি মিন সিটিতে প্রদর্শিত হওয়া প্রথম কন্নড় সিনেমা হয়ে উঠেছে। আন্তর্জাতিক বক্স অফিসে এটির ক্রমবর্ধমান সাফল্যে আরও একটি পালক যোগ হয়েছে। ‘কান্তারা’ সিনেমাটির কন্নড় সংস্করণ উত্তর আমেরিকায় ১ মিলিয়ন ডলার এবং অস্ট্রেলিয়ার বক্স অফিসে ২ লক্ষ অস্ট্রেলিয়ান ডলার আয় করেছে। বিশ্বব্যাপী বক্স অফিসে এত বিশাল সংগ্রহ নিবন্ধিত করার পরে, ‘কান্তারা’ এই মাইলফলক অর্জন করা প্রথম কন্নড় সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে।

এদিকে ইতিমধ্যে ভারতীয় বক্স অফিসে ২০০ কোটি রুপি ছাড়িয়েছে আলোচিত এই সিনেমা। কন্নড়ের পর আয়ের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে ‘কান্তারা’ সিনেমাটির হিন্দি সংস্করণ। এমনকি মণি রত্নম পরিচালিত বিগ বাজেটের তারকাবহুল ‘পোন্নিয়ান সেলভান’ সিনেমাকেও ছাড়িয়ে গেছে ‘কান্তারা’। চলতি বছরের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার পর আরো একটি দুর্দান্ত বাণিজ্যিক সফল সিনেমা উপহার দিলো কন্নড়। ইতিমধ্যে স্যান্ডেলহোডের ইন্ডাস্ট্রি হিট হিসেবে স্বীকৃতি পেয়েছে ‘কান্তারা’।

১৮৭০ সালে প্রেক্ষাপটে নির্মিত হয়েছে বহুল আলোচিত কন্নড় সিনেমা ‘কান্তারা’। সিনেমাটি স্থানীয় দেবতার (ভুটা) গল্পে নির্মিত, যে সুখের বিনিময়ে একজন রাজার সাথে উপজাতির লোকদের বনভূমির ব্যবসা করে। এর বহু বছর পরে, যখন রাজার ছেলে লোভী হয়ে ওঠে এবং জমি ফেরত চায়, তখন ভূতের ক্রোধে সে মারা যায়। গল্পের ভিন্নতা এবং সুন্দর নির্মানশৈলীর কারনে সিনেমাটি দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

পরিচালনার পাশাপাশি অ্যাকশন থ্রিলার ‘কান্তারা’ সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য রচনা করেছেন ঋষভ শেট্টি। হোম্বালে ফিল্মসের অধীনে সিনেমাটি প্রযোজনা করেছেন ‘কেজিএফ’ সিরিজ খ্যাত বিজয় কিরাগান্দুর। সিনেমাটিতে শেট্টি একজন কাম্বালা চ্যাম্পিয়নের চরিত্রে অভিনয় করেছেন, যিনি একজন ন্যায়পরায়ণ ডিআরএফও অফিসার মুরালি (কিশোর) এর সাথে বিরোধে জড়ান। এছাড়া সিনেমাটির অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন অচ্যুত কুমার এবং সপ্তমী গৌড়া।

আরো পড়ুনঃ
আগামী সংক্রান্তিতে দক্ষিণ ভারতীয় সিনেমার বিশাল বক্স অফিস সংঘর্ষ!
২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি
সর্বকালের তৃতীয় সর্বোচ্চ আয়কারী কন্নড় সিনেমা ‘কান্তারা’: পরবর্তী লক্ষ্য ‘কেজিএফ’

By নিউজ ডেস্ক

Related Posts