২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি

২০২২ সালের সর্বোচ্চ আয়ের

২০২২ সালের সর্বোচ্চ আয়ের

২০২২ সালটি ভারতীয় সিনেমার জন্য ইতিমধ্যে দুর্দান্ত একটি বছর হিসেবে আবির্ভূত হয়েছে। করোনা মহামারী পরবর্তি সময়ে ভারতীয় সিনেমাগুলো নতুন করে বক্স অফিসে ঝড় তুলছে। তবে ভারতীয় সিনেমার এই বক্স অফিস লড়াইয়ে বলিউডকে অনেক পিছনে ফেলে দিয়েছে দক্ষিণের সিনেমাগুলো। চলতি বছরে যেখানে বড় তারকা নিয়ে নির্মিত বড় বাজেটের বলিউড সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরছে, সেখানে দক্ষিণের সিনেমাগুলো নতুন নতুন রেকর্ড গড়ে চলছে।

অক্ষয় কুমার, আমির খান, অজয় দেবগণ, শাহীদ কাপুর, রনবীর কাপুর এবং হৃতিক রোশনের মত তারকাদের সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়েছে। অন্যদিকে চলতি বছরের দক্ষিণের বেশ কয়েকটি সিনেমা বিশ্বব্যাপী বক্স অফিসে আলোড়ন তুলেছে। ‘আরআরআর’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এবং ‘বিক্রম’ সিনেমাগুলোর পাশাপাশি বক্স অফিসে চমক হিসেবে হাজির হয়েছে ‘কার্তিকায়া ২’ এবং ‘কান্তারা’ এর মত ছোট বাজেটের সিনেমাও। বিশ্বব্যাপী বক্স অফিস চলতি বছরের সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকা জুড়ে আছে দক্ষিণের সিনেমা।

২০২২ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় সিনেমাগুলোর বিশ্বব্যাপী বক্স অফিস থেকে আয়ের হিসেবে প্রথম পাঁচটি সিনেমার মধ্যে চারটি সিনেমা দক্ষিণের। আর এই তালিকায় প্রথম অবস্থানে রয়েছে প্রশান্ত নীল পরিচালিত সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত সিনেমা ‘কেজিএফ চ্যাপ্টার ২’। ২০১৮ সালের প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার দ্বিতীয় পর্বটি বিশ্বব্যাপী বক্স অফিসে ১২০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

বহুল প্রতীক্ষিত এই কন্নড় সিনেমাটি মুক্তির পর ভারত সহ বিশ্বব্যাপী বক্স অফিসে আলোড়ন তুলেছিলো। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে তেলুগু সিনেমা ‘আরআরআর’। এসএস রাজামৌলী পরিচালিত বিশাল বাজেটের এই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ১১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। এনটিআর জুনিয়র এবং রাম চরণ অভিনীত এই সিনেমাটি তেলুগুর পাশাপাশি হিন্দিতেও দারুণ ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। ‘বাহুবলী’ সিরিজের পর রাজামৌলী পরিচালিত এই সিনেমাটির ঘোষণার পর থেকেই আলোচনায় ছিলো।

চলতি বছরের বক্স অফিসে এখন পর্যন্ত দারুণ সময় পার করেছে কলিউড বা তামিল সিনেমা ইন্ডাস্ট্রি। মাত্র পাঁচ মাসের ব্যবধানে দুটি ইন্ডাস্ট্রি হিট সিনেমা উপহার দিয়েছে কলিউড। কমল হাসান, বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল অভিনীত লোকেশ খানাগরাজের ‘বিক্রম’ সিনেমাটি তামিল নাড়ুতে ‘বাহুবলী ২’ সিনেমার রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো। এর পাঁচ মাসের মাথায় ‘বিক্রম’ সিনেমাকে পিছনে ফেলে তামিলের ইতিহাসের সবচেয়ে বেশী আয়ের সিনেমা হিসেবে আবর্ভূত হয় মণি রত্নম পরিচালিত ঐতিহাসিক সিনেমা ‘পন্নিয়ান সেলভানঃ প্রথম পর্ব’।

দক্ষিণের সিনেমার বিপরীতে বলিউডের সিনেমার বক্স অফিস চিত্র পুরোপুরি ভিন্ন। ২০২২ সালে হাতে গোণা কিছু সিনেমা ছাড়া বলিউডের একের পর এক সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। চলতি বছরে বলিউডের ব্যবসা সফল সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘কাশ্মীর ফাইলস’, ‘ভুল ভুলাইয়া ২’ এবং ‘ব্রহ্মাস্ত্র’। তবে বিশ্বব্যাপী বক্স অফিসে এই বছরে সর্বোচ্চ আয়ের পাঁচটি ভারতীয় সিনেমার তালিকায় একমাত্র বলিউড সিনেমা হচ্ছে অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র’। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি আয় ৪০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে।

এছাড়া দক্ষিণের ছোট বাজেটের সিনেমার মধ্যে ‘কার্তিকায়া ২’ এবং ‘কান্তারা’ সিনেমাগুলো প্যান ইন্ডিয়া চমক হিসেবে হাজির হয়েছে। এছাড়া আরো কয়েকটি দক্ষিণ ভারতীয় সিনেমাও বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছে। ২০২২ সালে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের ভারতীয় সিনেমার তালিকা নিম্নরূপ –

সিনেমার নাম বিশ্বব্যাপী আয় (কোটি রুপি)
কেজিএফ চ্যাপ্টার ১ ১,২০০
আরআরআর ১,১০০
পোন্নিয়ান সেলভান ১ ৪৫৬.২
বিক্রম ৪৩২.৫০
ব্রহ্মাস্ত্র ৪০০

এদিকে চলতি বছরের বলিউডের আরো কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। সিনেমাগুলো নিয়ে সংশ্লিষ্টদের প্রত্যাশাও আকাশচুম্বী। বছরের শেষভাগে মুক্তির অপেক্ষায় থাকা আলোচিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে অক্ষয় কুমারের ‘রাম সেতু’, অজয় দেবগণ অভিনীত ‘থ্যাঙ্ক গড’ এবং ‘দৃশ্যাম ২’, বরুন ধাওয়ানের ‘ভেড়িয়া’, রনভির সিং অভিনীত ‘সার্কাস’ ইত্যাদি। আসন্ন এই সিনেমাগুলো বলিউড বক্স অফিসে চলমান ধারাবাহিকতা অব্যাহত রাখে না নতুন কিছু উপহার দেয় সেটা সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
আগামী সংক্রান্তিতে দক্ষিণ ভারতীয় সিনেমার বিশাল বক্স অফিস সংঘর্ষ!
বলিউডের ৩৩ সিনেমার মধ্যে মাত্র ৫টি ব্যবসা সফলঃ দৃষ্টিতে ‘রাম সেতু’
বক্স অফিসে ৩০০ কোটি রুপির বেশী আয় করা পাঁচটি তামিল সিনেমা

By নিউজ ডেস্ক

Related Posts