সর্বাধিক ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দেয়া ভারতীয় অভিনেতারা

৫০০ কোটি রুপির সিনেমা

৫০০ কোটি রুপির সিনেমা

ভারতীয় বক্স অফিসে ১০০ কোটি রুপির সিনেমা এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। বড় তারকাদের ছাড়াই চলতি বছরে ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘কার্তিকেয়া ২’ এরমত সিনেমগুলো বক্স অফিসে ১০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। এছাড়া ভারতের বিভিন্ন আঞ্চলিক সিনেমাও বক্স অফিসে ১০০ কোটি রুপির বেশী আয় করছে নিয়মিত ব্যবধানে। সাম্প্রতিক বছরগুলোতে ৩০০ থেকে ৫০০ কোটি রুপির সিনেমা খুবই প্রত্যাশিত একটি বিষয়। বক্স অফিসে সর্বাধিক ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দেয়া ভারতীয় অভিনেতাদের নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

৫০০ কোটি রুপির সিনেমা

০১। আমির খান (৪টি সিনেমা)
বলিউড তথা ভারতের অন্যতম নির্ভরযোগ্য অভিনেতা আমির খান। এই তারকার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হলেও বিগত কয়েক বছরধরে এই অভিনেতার সিনেমাগুলো বক্স অফিসে ঝড় তুলেছে। বক্স অফিসে সর্বাধিক ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দেয়া ভারতীয় অভিনেতাদের তালিকায় সবার উপরে আছেন আমির খান। এই তারকার মোট চারটি সিনেমা বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। এই সিনেমাগুলো হচ্ছে ‘ধুম থ্রি’, ‘পিকে’, ‘সিক্রেট সুপারস্টার’ এবং ‘দাঙ্গাল’।

৫০০ কোটি রুপির সিনেমা

০২। সালমান খান (৩টি সিনেমা)
এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বলিউডের ভাইজান সালমান খান। গত দশকে একের পর এক ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন এই তারকা। আমির খানের পর দ্বিতীয় সর্বোচ্চ ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দিয়েছেন সালমান খান। এই তারকা অভিনীত ভি বিজয়েন্দ্র প্রসাদ রচিত ‘বজরঙ্গি বাইজান’, আলী আব্বাস জাফরের ‘সুলতান’ এবং ‘টাইগার জিন্দা হ্যায়’ সিনেমাগুলো বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয়ের রেকর্ড করেছিল। বর্তমানে সালমান খান অভিনীত ‘কিসি কা ভাই কিসি কা জান’ এবং ‘টাইগার ৩’ সিনেমাগুলো নির্মানাধীন রয়েছে।

০৩। প্রভাস (২টি সিনেমা)
এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ সিরিজের মাধ্যমে রাতারাতি প্যান ইন্ডিয়া তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন প্রভাস। প্রভাস অভিনীত এই সিরিজের ‘বাহুবলীঃ দ্য বিগিনিং’ এবং ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমা দুটি ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। এরপর প্রভাস অভিনীত দুটি সিনেমা বক্স অফিসে তেমন ভালো আয় করতে পারেনি। তবে প্রভাসের নির্মানাধীন ‘আদিপুরুষ’, সালার’ এবং ‘স্পিরিট’ সিনেমাগুলো বক্স অফিসে এই তারকার দাপট ফিরিয়ে আনবে বলে মনে করছেন সবাই।

৫০০ কোটি রুপির সিনেমা

০৪। যশ (১টি সিনেমা)
কন্নড় সিনেমার রকিং স্টার খ্যাত অভিনেতা যশ অভিনীত একটি সিনেমা বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। চলতি বছরে মুক্তিপ্রাপ্ত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার এই সিনেমাটির নাম ‘কেজিএফ চ্যাপ্টার ২’। প্রশান্ত নীল পরিচালিত এই সিনেমাটি মুক্তির পর ভারতীয় বক্স অফিসে আলোড়ন তুলেছিলো। এই সিনেমাটি ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার দ্বিতীয় পর্ব ছিলো। পিরিওডিক অ্যাকশন গল্পের এই সিনেমাটির মাধ্যমে এই তালিকায় উঠে এসেছেন যশ।

০৫। এনটিআর জুনিয়র (১টি সিনেমা)
তেলুগু সিনেমার জনপ্রিয় তারকা এনটিআর জুনিয়র অভিনীত সিনেমা ‘আরআরআর’ মুক্তি পেয়েছিলো চলতি বছরে। প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে আলোড়ন তুলেছিলো। রেকর্ড আয় দিয়ে যাত্রা শুরু করা এই সিনেমাটি বক্স অফিসে ১,০০০ কোটি রুপির বেশী আয় করেছে। এসএস রাজামৌলী পরিচালিত এই সিনেমাটি ভারতের সর্বকালের সবচেয়ে বেশী আয়ের সিনেমার তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। এছাড়া ভারতের বাইরেও সিনেমাটি ব্যাপকভাবে আলোচনার জন্ম দিয়েছিলো।

৫০০ কোটি রুপির সিনেমা

০৬। রাম চরণ (১টি সিনেমা)
এসএস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমাটিতে এনটিআর জুনিয়রের সাথে প্রধান চরিত্রে আরো অভিনয় করেছেন তেলুগু সুপারস্টার রাম চরণ। এই সিনেমাটির মাধ্যমে রাম চরণও বক্স অফিসে সর্বাধিক ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দেয়া ভারতীয় অভিনেতার তালিকায় স্থান করে নিয়েছেন। বর্তমানে রাম চরণ আরো একটি প্যান ইন্ডিয়া সিনেমার কাজে ব্যস্ত রয়েছেন। নাম ঠিক না হওয়া সিনেমাটি বর্তমানে ‘আরসি ১৫’ নামে পরিচিত। সিনেমাটি পরিচালনা করেছেন তামিলের আলোচিত নির্মাতা শঙ্কর।

০৭। রজনীকান্ত (১টি সিনেমা)
ভারতীয় সিনেমার সবচেয়ে বড় সুপারস্টার বলা হয়ে থাকে রজনীকান্তকে। ৭৫ বছর বয়সেও বক্স অফিসে ঝড় তুলতে সক্ষম এই অভিনেতা। রজনীকান্ত অভিনীত একটি সিনেমা এখন পর্যন্ত বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। শঙ্কর পরিচালিত এই সিনেমাটি নাম ‘টু পয়েন্ট জিরো’। বিজ্ঞান কল্পকাহিনী ভিত্তিক এই সিনেমাটি মুক্তির পর সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পেলেও বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করেছিলো। জানা গেছে বক্স অফিসে সিনেমাটি ৭০০ থেকে ৮০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

০৮। রণবীর কাপুর (১টি সিনেমা)
বলিউডের সিনেমার সর্বকালের অন্যতম দর্শকনন্দিত নির্মাতা রাজকুমার হিরানি। আমির খানকে নিয়ে ৫০০ কোটির বেশী আয় করা ‘পিকে’ সিনেমার পর এই নির্মাতার ‘সাঞ্জু’ সিনেমাটিও একই উচ্চতায় আরোহণ করেছিলো। বস অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করা ‘সাঞ্জু’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন রণবীর কাপুর। বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের জীবনী নিয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত আয় করেছিলো। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী সিনেমাটি বক্স অফিসে ৫৮৬ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

০৯। রনবির সিং (১টি সিনেমা)
বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করা সিনেমার উপহার দেয়া অভিনেতাদের তালিকায় রয়েছেন রনবির সিং। সঞ্জয়লীলা বানসালী পরিচালিত রনবির সিং অভিনীত এই সিনেমাটির নাম ‘পদ্মাবত’। সিনেমাটিতে রনবির সিংকে আলাউদ্দিন খিলজীর চরিত্রে দেখা গেছে। বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সিনেমাটি সমালোচ্যদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। একাধিক পুরস্কারজয়ী এই সিনেমাটি বক্স অফিসে ৫৮৭ কোটি রুপি আয় করেছে বলে জানা গেছে।

৫০০ কোটি রুপির সিনেমা

১০। শাহীদ কাপুর (১টি সিনেমা)
সঞ্জয়লীলা বানসালী পরিচালিত ‘পদ্মাবত’ সিনেমাটি বক্স অফিসে ৫০০ কোটি রুপি আয় করা সিনেমা উপহার দেয়া অভিনেতাদের তালিকায় স্থান করে দিয়েছে শাহীদ কাপুরকে। সিনেমাটিতে দীপিকা পাডুকোন নাম ভূমিকায় অভিনয় করেছিলেন আর শাহীদ কাপুরকে দেখা গেছে তার স্বামীর চরিত্রে। সিনেমাটিতে রনবিরের পাশাপাশি শাহীদ কাপুরের অভিনয়ও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। সিনেমাটি রনবির ছাড়াও শাহীদ কাপুরকে বক্স অফিসের হিসেবে এক অন্য উচ্চতায় নিয়ে গেছে।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত তারকাদের মধ্যে আপনার পছন্দের তারকা কে সেটা জানিয়ে মন্তব্য করুন আমাদের পোষ্টে। এছাড়া ৫০০ কোটি রুপির বেশী আয় করা এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার সবচেয়ে বেশী ভালো লেগেছে সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই তালিকায় আর কোন সিনেমা এবং কোন অভিনেতা থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটা জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
আগের পর্বের চেয়ে বক্স অফিসে বেশী আয় করা ভারতীয় কিছু সিক্যুয়েল
বলিউড বক্স অফিসের যে রেকর্ডে এখনো অপ্রতিদ্বন্দ্বী সালমান খান
একাধিক ফ্লপের পর বক্স অফিসে হিট সিনেমার জন্য মরিয়া যে সুপারস্টাররা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত