‘লাল সিং চাড্ডা’ বক্স অফিসঃ আমির খানের ক্যারিয়ারের অন্যতম খারাপ শুরু

‘লাল সিং চাড্ডা’ বক্স

অদ্বৈত চন্দন পরিচালিত আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত মুক্তিপ্রাপ্ত সিনেমা। এই সিনেমার মাধ্যমে দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ফিরেছেন সুপারস্টার আমির খান। ‘ফরেস্ট গাম্প’-এর এই হিন্দি সংস্করণে আমির সাথে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। মুক্তির আগে ব্যাপকভাবে সিনেমাটির প্রচারণাও চালিয়েছেন আমির খান। কিন্তু ‘লাল সিং চাড্ডা’ বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে মুক্তির পর সিনেমাটি প্রথম দিনে দর্শক টানতে ব্যর্থ হয়েছে।

- Advertisement -

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির সকালের প্রদর্শনীতে মাত্র ১৫-২০% দর্শক সমাগম হতে দেখা গেছে। ২০০৯ সালে ‘থ্রি ইডিওটস’ দিয়ে বক্স অফিসে যে রেকর্ড ব্রেকিং যাত্রা শুরু করেছিলেন, এরপর আমির খানের ক্যারিয়ারের অন্যতম খারাপ শুরু হিসেবে স্থান করে নিয়েছে সিনেমাটি। প্রচার সত্ত্বেও সিনেমাটির এই নিস্তেজ সূচনা থেকে বোঝা যাচ্ছে দর্শকরা প্রেক্ষাগৃহে সিনেমা দেখার জন্য সময় এবং অর্থ বিনিয়োগের বিষয়ে সন্দিহান।

বলিউডের সিনেমার বক্স অফিসে এই করুন সুচনার ঘটনাটি মহামারীর পরে আরও স্পষ্ট হয়ে উঠেছে। এখন দর্শকরা পর্যালোচনা এবং মুখের কথার ভিত্তিতে প্রেক্ষাগৃহে সিনেমা দেখতে যেতে পছন্দ করেন, তাই বেশীরভাগ ক্ষেত্রেই সিনেমাগুলোর শুরুটা খুবই খারাপ হচ্ছে মহামারীর পর। প্রকৃতপক্ষে, বড় শহরকেন্দ্রিক মাল্টিপ্লেক্সে সিনেমাটি নিয়ে মোটামুটি আগ্রহ দেখা গেছে। কিন্তু ছোট শহরের একক স্ক্রিনে সিনেমাটি দর্শকদের মাঝে কোন আগ্রহ তৈরি করতে পারেনি।

- Advertisement -

একই দিনে মুক্তিপ্রাপ্ত অন্য সিনেমা ‘রক্ষা বন্ধন’-এর সাথে তুলনা করলে ছোট শহরের একক স্ক্রিনগুলোতে ‘লাল সিং চাড্ডা’ সিনেমার টিকেট বিক্রি অনেক কম হচ্ছে। এছাড়া ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির বিষয়বস্তু বিবেচনায় সিনেমাটি মুলত মাল্টিপ্লেক্স দর্শকদের কথা বিবেচনা করে নির্মিত হয়েছে। সংগত কারনেই সিনেমাটি একক স্ক্রিনে ভালো দর্শক টানতে পারছে না। কিন্তু সমস্যা হচ্ছে মাল্টিপ্লেক্সেও দর্শকদের উপস্থিতি যতেষ্ট নয়।

যাইহোক, এমনকি এই কম দর্শক সমাগমের পরও, ’লাল সিং চাড্ডা’ সিনেমাটির সব সম্ভাবনা শেষ হয়ে যায়নি। সাম্প্রতিক মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর ব্যবসা বিবেচনায় বোঝা যাচ্ছে যে, ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি বক্স অফিস ফলাফল দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়ার উপর নির্ভর করছে। তবে সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের কাছে মিশ্র প্রতিক্রিয়া সত্ত্বেও, ’লাল সিং চাড্ডা’র ব্যবসা অবশ্যই সন্ধ্যার পর থেকে বৃদ্ধি পাবে বলে আশা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

- Advertisement -

রক্ষা বন্ধন এবং ভারতের স্বাধীনতা দিবসের ছুটির উত্সবে বর্ধিত সপ্তাহান্ত বক্স অফিসে সিনেমাটি সংগ্রহকে বাড়িয়ে তোলার যতেষ্ট সম্ভাবনা রয়েছে। প্রাথমিক ধারনা অনুযায়ী সিনেমাটি দিল্লী এবং দক্ষিনে প্রথম দিনে ভালো ব্যবসা করবে। এছাড়া ইষ্ট পাঞ্জাব, মুম্বাই এবং পশ্চিম বাংলাতে সিনেমাটি ভালো অবস্থানে রয়েছে। কিন্তু উত্তর প্রদেশ এবং বিহারে সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে তেমন কোন উত্তেজনা লক্ষ্য করা যায়নি। এই দুই এলাকায় ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমাটির তুলনামূলক ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

প্রসঙ্গত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

আরো পড়ুনঃ
‘রক্ষা বন্ধন’ দিয়ে অক্ষয় কি পারবেন টানা চতুর্থ বক্স অফিস সংঘর্ষে বিজয়ী হতে?
বক্স অফিস ভবিষ্যদ্বাণী: অক্ষয়ের ‘রক্ষা বন্ধন’ বনাম আমিরের ‘লাল সিং চাড্ডা’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ