বক্স অফিস ভবিষ্যদ্বাণী: অক্ষয়ের ‘রক্ষা বন্ধন’ বনাম আমিরের ‘লাল সিং চাড্ডা’

বক্স অফিস ভবিষ্যদ্বাণী

চলতি বছরের বলিউড বক্স অফিসের সবচেয়ে বড় দিন আসন্ন। আগামী ১১ই আগস্ট একই সাথে মুক্তি পেতে যাচ্ছে অক্ষয়ের ‘রক্ষা বন্ধন’ এবং আমিরের ‘লাল সিং চাড্ডা’ সিনেমা দুটি। করোনা মহামারী পরবর্তি সময়ে একটি উল্লেখযোগ্য ভালো বক্স অফিস উদ্ভোধনীর অপেক্ষায় বলিউড। এমনকি দুই অংকের উদ্ভোদনী দিনের আয় বলিউডে এখন অনেকটা সোনার হরিণ। তবে মুক্তি প্রতীক্ষিত ‘রক্ষা বন্ধন’ এবং ‘লাল সিং চাড্ডা’ সিনেমাগুলোর মাধ্যমে বক্স অফিসে ফেরার অপেক্ষায় বলিউড।

- Advertisement -

২০২২ সালে এখন পর্যন্ত মাত্র তিনটি হিন্দি সিনেমা প্রথম দিনে বক্স অফিসে দুই অংকের আয় নিশ্চিত করতে সক্ষম হয়েছে। সিনেমাগুলো হচ্ছে ‘বচ্চন পাণ্ডে’, ‘ভুল ভুলাইয়া ২’ এবং ‘শমশেরা’। এরমধ্যে ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি ব্যবসায়িক সফলতা অর্জন করতে সক্ষম হলেও ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘শমশেরা’ বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। এছাড়া করোনা পরবর্তি সময়ে হিন্দি সিনেমার মধ্যে শুধুমাত্র ‘সুরিয়াবংশী’ সিনেমাটি প্রথম দিনে ২০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছিলো। ২০২১ সালে দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির প্রথম দিনে আয়ের পরিমাণ ছিল ২৬ কোটি রুপি।

এই সবগুলো বিষয়ই অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’ এবং আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমার মুক্তিকে বেশ গুরুত্বপূর্ণ করে তোলেছে। যেখানে কোন উৎসবে মুক্তি ছাড়াই দক্ষিণের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ প্রথম দিনে ৫০ কোটি এবং ‘আরআরআর’ ২০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো, সেখানে নিজেদের বাজারে কোন হিন্দি সিনেমা উদ্ভোদনী দিনে ২০ কোটির মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়নি। বড় তারকাদের নিয়ে নির্মিত অনেক বড় বাজেটের সিনেমাও বক্স অফিসে চরমভাবে ব্যর্থ হয়েছে।

- Advertisement -

স্বাভাবিক দিনে মুক্তি পেয়েও ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এবং ‘আরআরআর’ সিনেমাগুলো নিজেদের ইভেন্ট সিনেমা হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছিলো। মুক্তির পর প্রেক্ষাগৃহে সিনেমাগুলো দেখতে দর্শকদের ঢলই প্রমাণ করে প্রত্যাশার প্রতিফলনে কোন কমতি ছিলো না নির্মাতাদের পক্ষ্য থেকে। আগামী বৃহস্পতিবার আংশিক ছুটির দিনটিতে একই সাথে দুই সিনেমার মুক্তি বক্স অফিসে কেমন প্রভাব ফেলবে তা ইতিমধ্যে আকর্ষণের বিষয়ে পরিণত হয়েছে বলিউড সংশ্লিষ্টদের কাছে। দুটি সিনেমাই পারিবারিক বিনোদনের প্রতিশ্রুতি দিচ্ছে।

ইতিমধ্যে সিনেমাগুলোর অগ্রিম টিকেট বিক্রি শুরু করেছে প্রেক্ষাগৃহগুলো। এদিকে পর্দা ভাগাভাগিতে দুই সিনেমার মধ্যে শহরকেন্দ্রিক মাল্টিপ্লেক্সে এগিয়ে রয়েছে আমিরের ‘লাল সিং চাড্ডা’ এবং একক স্ক্রিনে সমান ভাগ পেয়েছে ‘লাল সিং চাড্ডা’ এবং ‘রক্ষা বন্ধন’। এছাড়া অগ্রিম টিকেট বিক্রিতেও এগিয়ে আছে আমির খানের সিনেমাটি। প্রথম তিনের হিসেবে প্রাথমিক ধারনা অনুযায়ী ‘লাল সিং চাড্ডা’ সিনেমার অগ্রিম টিকেট বিক্রি থেকে ৮ কোটি রুপি আসতে পারে, যার বিপরীতে ‘রক্ষা বন্ধন’ সিনেমার এই আয়ের পরিমাণ দাঁড়াবে ৩ কোটি রুপির মত।

- Advertisement -

তবে উভয় সিনেমার সম্মিলিত উদ্ভোদনী আয় অন্ততপক্ষে ৩০ কোটি রুপি হবে বলে আশা করা হচ্ছে। এই মুহুর্তে এটি নির্ধারণ করা কঠিন যে দুটি সিনেমার স্বতন্ত্র উদ্বোধনী আয় কী হবে কারণ একদিকে ‘লাল সিং চাড্ডা’ অনেক বেশি সংখ্যক স্ক্রিন এবং উচ্চ মূল্যের টিকিটে মুক্তি পাচ্ছে এবং অন্যদিকে, ‘রক্ষা বন্ধন’ একক স্ক্রিনে ভালো আয়ের সম্ভবান নিয়ে মুক্তি পাচ্ছে। শেষ পর্যন্ত প্রথম দিনে বিকেল এবং রাতের প্রদর্শনীতে দর্শক সমাগম কেমন হবে সেটা সিনেমাগুলোর বিষয়বস্তুর উপর নির্ভর করছে।

প্রসঙ্গত, ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

‘রক্ষা বন্ধন’ সিনেমাটিতে অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করেছেন ভূমি পেডনেকার। ভাই বোনের ভালোবাসা এবং দায়িত্ববোধের গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমা। আলোচিত নির্মাতা আনন্দ এল রাইয়ের পরিচালনায় সাহেজেমিন কোর, দীপিকা খান্না, সাদিয়া খাতেব এবং স্মৃতি শ্রীকান্ত অক্ষয় কুমারের বোনের চরিত্রে অভিনয় করছেন। ‘রক্ষা বন্ধন’ নির্মাতা আনন্দ এল রাইয়ের সাথে অক্ষয় কুমারের দ্বিতীয় সিনেমা। এর আগে অক্ষয় কুমার আনন্দ এল রাই পরিচালিত ‘আতরঙ্গি রে’ সিনেমায় অভিনয় করেছিলনে।

আরো পড়ুনঃ
প্রথম দিনের অগ্রিম টিকেট বিক্রিতে এগিয়ে আমিরের ‘লাল সিং চাড্ডা’
নিশ্চিত হলো আমির খান এবং অক্ষয় কুমারের বক্স অফিস লড়াই
বর্জন না করে সবাইকে ‘লাল সিং চাড্ডা’ দেখার অনুরোধ আমির খানের!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ