ঈদের সিনেমার বক্স অফিস: দর্শক আগ্রহে এগিয়ে ‘পরাণ’ ও ‘দিন- দ্য ডে’

ঈদের সিনেমার বক্স অফিস

ঈদের সিনেমার বক্স অফিস

গত রোজার ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর সাফল্যের ধারাবাহিকতায় ঈদুল আযহায় মুক্তি পেয়েছে তিনটি সিনেমা – ‘পরাণ’, ‘দিন: দ্য ডে’ ও ‘সাইকো’। মুক্তিপ্রাপ্ত এই তিনটি সিনেমার প্রতি দর্শক আগ্রহে কিছুটা সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষের অনেকে। করোনা মহামারী শেষে গত ঈদুল ফিতরে প্রথম সিনেমাগুলোতে হলমুখী দর্শকের ভিড় দেখা যায়। এবার ঢাকাই সিনেমার জন্য আশা জাগিয়েছে এবারের ঈদের সিনেমা। দর্শক চাহিদার কথা মাথায় রেখে বাড়ছে সিনেমার প্রদর্শনীর সংখ্যা।

গত ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে মুক্তির আগে সবচেয়ে আলোচনায় ছিলো অভিনেতা-প্রযোজক অনন্ত জলিলের সিনেমা ‘দিন: দ্য ডে’। এই তারকার দাবী ১০০ কোটি টাকায় নির্মিত হয়েছে সিনেমাটি। সেইসাথে সিনেমাটির সাথে যুক্ত ইরানের পরিচালক এবং নির্মাতা প্রতিষ্ঠান। ঈদের প্রায় একমাস আগে থেকেই সিনেমাটির প্রচারণা শুরু করেন অনন্ত জলিল। আলোচনার টেবিলে এগিয়ে থাকার সুবাধে সবচেয়ে বেশী প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো সিনেমাটি।

তবে মুক্তির পর বেশির ভাগ প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ জানালেন, ‘পরাণ’ ছবির প্রতি দর্শকের আগ্রহ চোখে পড়ার মতো। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি নিয়ে ইতিবাচক মতামত দিয়েছেন সিনেমাটির বেশীরভাগ দর্শক। সেই ধারাবাহিকতায় পরের দিনগুলোতে সিনেপ্লেক্সের সব শাখায় বাড়ানো হয়েছে প্রদর্শনীর সংখ্যা। আরো জানা গেছে মুক্তির কয়েকদিনের মাথায় মধ্যে যমুনা ব্লকবাস্টার সিনেমাসেও ‘পরাণ’ সিনেমাটির দুটি প্রদর্শনী বাড়ানো হয়েছে।

দ্বিতীয় সপ্তাহে ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, ধানমণ্ডির সীমান্ত সম্ভার ও মিরপুরের সনি সিনেপ্লেক্সে ‘পরাণ’ সিনেমার শো বাড়ানো হচ্ছে। রায়হান রাফী পরিচালিত এ সিনেমাটি দেখতে সিনেপ্লেক্সগুলোতে প্রচুর দর্শক সমাগম হতে দেখা গেছে। দর্শকদের চাহিদার কথা বিবেচনা করে ঈদের অন্য সিনেমার প্রদর্শনী কমিয়ে বাড়ানো হয়েছে ‘পরাণ’-এর প্রদর্শনী!

ঢাকায় দর্শকদের আগ্রহের শীর্ষে রয়েছে ‘দিন: দ্য ডে’ ও ‘পরাণ’। সেই তুলনায় ‘সাইকো’ সিনেমাটির দর্শক অনেক কম। তবে দীর্ঘদিন পরে গত ঈদের সিনেমাগুলোর প্রেক্ষাগৃহ প্রতিবেদন ঢালিউডের জন্য আশাজাগানিয়া বলে মনে করছেন নির্মাতা সোহানুর রহমান সোহান। তিনি বলেন, ‘তিনটি সিনেমাই আমি দেখেছি। দুটি ছবি দেখতে উপচে পড়া ভিড় ছিল। বলা যায় দর্শকই দর্শক বাড়াচ্ছে। এটা শুভ লক্ষণ। ভালো ছবি দিতে পারলে দর্শক আসবেই। দর্শক ফিরবে, এমন বাণিজ্যিক সিনেমা মুক্তি দিতে হবে।’

এদিকে দ্বিতীয় সপ্তাহে সিনেপ্লেক্সে সবচেয়ে বেশী প্রদর্শনী পাচ্ছে রায়হান রাফী পরিচালিত গিত ঈদের অন্যতম আলোচিত সিনেমা ‘পরাণ’। জানা গেছে সিনেপ্লেক্সের মহাখালী শাখায় নতুন করে প্রদর্শিত হতে যাচ্ছে ‘পরাণ’, যেখানে আর কোনো বাংলা সিনেমা নেই। এদিকে ঈদের দিন থেকে বসুন্ধরা সিটিতে ২টি, সীমান্ত সম্ভারে ১টি ও সনিতে ১টি করে প্রদর্শনী চলছিল ‘পরাণ’ সিনেমার। আর ‘দিন দ্য ডে’র সিনেমার ১২টি প্রদর্শনী। কিন্তু শুক্রবার থেকে তা কমিয়ে ৮টি করা হয়েছে। আর শুক্রবার থেকে ‘পরাণ’-এর প্রদর্শনী ৪টি থেকে বাড়িয়ে করা হচ্ছে ১১টি।

প্রসঙ্গত, ঈদে ১৩৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো তিনটি সিনেমা — ‘দিন: দ্য ডে’, ‘পরাণ’ ও ‘সাইকো’। এরমধ্যে ‘দিন: দ্য ডে’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল এবং বর্ষা। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি বাজেট ১০০ কোটি টাকার বেশি বলে দাবি অনন্ত জলিলের। এই সিনেমার মাধ্যমে দীর্ঘ আট বছর পর সিনেমা হলে ফিরছেন এই তারকা। সবার আগে মুক্তির ঘোষণা দিয়ে প্রচারণায় বেশ চমক দেখিয়েছেন অনন্ত জলিল। সর্বাধিক প্রেক্ষাগৃহে মুক্তির পাশাপাশি প্রচারণায় জন্য অনন্ত ছুটছেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

এদিকে শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান অভিনীত হৃদয়স্পর্শী ত্রিভুজ প্রেমের গল্পের ‘পরাণ’ সিনেমা নিয়ে অন্তর্জালে আলোচনা চলছে বেশ। তরুণ পরিচালক রায়হান রাফির পরিচালনায় সিনেমাটি ইতিমধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হতে দেখা গেছে। অন্যদিকে রবিএস এন্টারটেইনমেন্ট ও সেলিব্রেটি প্রোডাকশনের ‘সাইকো’ মুক্তির মাত্র চার দিন আগে সেন্সর ছাড়পত্র পেয়েছে। অনন্য মামুন পরিচালিত এই সিনেমায় জুটি বেঁধেছেন জিয়াউল রোশান ও পূজা চেরি।

আরো পড়ুনঃ
ঈদের সিনেমাঃ গান দিয়ে শুর হলো ত্রিভুজ প্রেমের ‘পরাণ’ সিনেমার প্রচারণা
ঈদে সিনেমা মুক্তির তালিকায় ওলটপালটঃ আসছে শান্ত খানের ‘গ্যাংস্টার’
আগামী ঈদে সুপারস্টার শাকিব খানের সিনেমা মুক্তি নিয়ে অনিশ্চয়তা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত