২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরা ১০টি তেলুগু সিনেমা

বক্স অফিসে মুখ থুবড়ে

কোন নির্মাতা যদি নির্মানাধীন অবস্থায় জানতেন যে তিনি কত বাজে একটি সিনেমা নির্মান করছেন তাহলে তা কখনোই নির্মান করতেন না। প্রত্যেকেই একটি দুর্দান্ত সিনেমা তৈরি করার আত্মবিশ্বাসের সাথে কাজ শুরু করেন এবং তারা মনে করেন যে, পর্দায় দেখানো গল্পটি সেরা গল্পগুলির মধ্যে একটি। এমনকি বড় অভিনেতা এবং পরিচালকরাও কিছু প্রকল্পে ভাল এবং খারাপ চিত্রনাট্যের ব্যবধানটা বুঝতে পারেন না। চলতি বছরেও এমন কিছু সিনেমা মুক্তি পেয়েছে যেগুলো মুক্তির আগে আলোচনার জন্ম দিলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

- Advertisement -

২০২২ সালের অর্ধেক ইতিমধ্যে অতিবাহিত হয়েছে। এই ছয় মাসে মুক্তি পেয়েছে অনেকগুলো আলোচিত তেলুগু সিনেমা। বড় তারকাদের নিয়ে নির্মিত সিনেমাগুলো আলোচনার টেবিলে সম্ভাবনার জন্ম দিলেও শেষ পর্যন্ত বক্স অফিসে তার প্রতিফলন দেখাতে ব্যর্থ হয়েছে। ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত বক্স অফিসে বেশ কয়েকটি তেলুগু সিনেমা ঝড় তুললেও বিপরীত চিত্রও রয়েছে। চলতি বছরের প্রথম ছয় বক্স অফিসে মুখ থুবড়ে পরা ১০টি তেলুগু সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বক্স অফিসে মুখ থুবড়ে

- Advertisement -

০১। আচার্য
তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী এবং তার ছেলে রাম চরন অভিনীত ‘আচার্য’ সিনেমাটি চলতি বছরের অন্যতম আলোচিত তেলুগু সিনেমা। কোরাতোলা শিভা পরিচালিত এই তারকাবহুল সিনেমাটি মুক্তির আগে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলো। সিনেমাটির নাম ভূমিকায় চিরঞ্জীবী এবং রাম চরনের জনপ্রিয়তা বিবেচনায় সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। কিন্তু মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পরে সিনেমাটি এবং ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয় ‘আচার্য’। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন কাজল আগারওয়াল এবং পূজা হেগরে।

বক্স অফিসে মুখ থুবড়ে

- Advertisement -

০২। রাধে শ্যাম
‘বাহুবলী’ খ্যাত প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত সিনেমা ‘রাধে শ্যাম’ মুক্তি পেয়েছিলো চলতি বছরের ফেব্রুয়ারিতে। রোম্যান্টিক গল্পের এই সিনেমাটিতে প্রভাসের বিপরীতে অভিনয় করেছেন পূজা হেগরে। মুক্তির আগে ব্যাপকভাবে আলোচিত বিগ বাজেটের এই সিনেমাটি বক্স অফিসে পুরোপুরি ব্যর্থ হয়েছিলো। বেশ লম্বা সময়ের পর রোম্যান্টিক হিরো হিসেবে পর্দায় হাজির হয়েছিলেন প্রভাস, কিন্তু এই চরিত্রে দর্শক তাকে মোটেও গ্রহণ করেনি। ফলাফল হিসেবে ভারতের সর্বকালের অন্যতম সেরা ব্যর্থ সিনেমার তালিকায় স্থান করে নিয়েছে ‘রাধে শ্যাম’।

০৩। খিলাড়ী
‘রাক্ষসুডু বেল্লামকোন্ডা শ্রীনিবাস’ সিনেমার বিশাল সাফল্যের পর পরিচালক রমেশ ভার্মা নির্মান করেছিলেন ‘খিলাড়ী’। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রবি তেজা, অর্জুন সারজা এবং উন্নি মুকুন্দন। টিজার এবং ট্রেলারে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ তৈরি হলেও মুক্তি পর সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো। দর্শক এবং সমালোচকদের কাছ থেকে নেতিবাচক রিভিউয়ের পর বক্স অফিসে মুখ থুবড়ে পরে। তেলুগুর পাশাপাশি হিন্দিতেও মুক্তি পেয়েছিলো এই সিনেমা। কিন্তু ৬০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে প্রয়োজনীয় আয় করতে ব্যর্থ হয়েছে।

বক্স অফিসে মুখ থুবড়ে

০৪। গুড লাক সাখি
স্পোর্টস কমেডি ভিত্তিক ‘গুড লাক সাখি’ সিনেমাটি পরিচালনা করেছেন নির্মাতা নাগেশ কুকুনুর। পরিচালনার পাশাপাশি সিনেমাটির গল্প এবং চিত্রনাট্যও রচনা করেছেন তিনি। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন কীর্তি সুরেশ, আধি পিনিসেটি এবং জগপতি বাবু। শক্তিশালী চরিত্রায়ন এবং আকর্ষক বর্ণনার অভাবের কারণে একজন ম্যাভেরিক পরিচালক দ্বারা নির্মিত হওয়া সত্ত্বেও সিনেমাটি দর্শকদের প্রভাবিত করতে ব্যর্থ হয়। এই সিনেমাটির মাধ্যমে পরিচালক কুকুনুরের তেলেগু সিনেমায় নির্মাতা হিসেবে অভিষিক্ত হয়েছিলেন।

০৫। দ্য সন অফ ইন্ডিয়া
তেলেগু অ্যাকশন ড্রামা ‘দ্য সন অফ ইন্ডিয়া’ সিনেমাটি রচনা এবং পরিচালনা করেছেন ডায়মন্ড রত্নবাবু। মাঞ্চু মোহন বাবু এবং মীনার মতো তারকারা সিনেমাটির মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন। কিন্তু সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে বিপর্যয়ের মুখে পরেছিল। অপেশাদার বিষয়বস্তু এবং পুরানো গল্পের সাথে বর্ণনার কারণে বেশ কয়েকটি ট্রল এবং মেমে উপাদানেও পরিণত হয়েছে এই সিনেমা।

০৬। ঘানি
স্পোর্টস ড্রামা ভিত্তিক ‘ঘানি’ সিনেমাটি রচনা এবং পরিচালনা করেছেন কিরণ কোরাপাটি। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন বরুণ তেজ এবং সাই মাঞ্জরেকার। মুক্তির আগে আলোচনায় থাকলেও মুক্তির পর চলতি বছরের অন্যতম ব্যার্থ সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছিলো ‘ঘানি’। সিনেমাটি নিয়ে দর্শকদের নেতিবাচক মন্তব্যের প্রেক্ষিতে নিজের সাকাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটিতে অভিনয়ের জন্য তার ভুলের জন্য স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করেছেন।

বক্স অফিসে মুখ থুবড়ে

০৭। মিশন ইম্পসিবল
পরিচালক স্বরূপ আরএসজে তার প্রথম থ্রিলার সিনেমা ‘এজেন্ট সাই শ্রীনিবাস আত্রেয়া’ দিয়ে সবাইকে মুগ্ধ করেছিলেন। তবে তার দ্বিতীয় কমেডি থ্রিলার ‘মিশন ইম্পসিবল’ বক্স অফিসে একই জাদু পুনরাবৃত্তি করতে ব্যর্থ হয়েছে। মাফিয়া ডন দাউদকে খুঁজে বের করতে পুলিশকে সাহায্য করে ধনী হতে চাওয়া কয়েকজন স্কুল পড়ুয়া বাচ্চার কাহিনী নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। বর্ণনায় তীক্ষ্ণ হাস্যরসের অভাব গল্পে ত্রুটির কারনে সিনেমাটি দর্শকদের প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে।

০৮। সেবাস্তিয়ান পি.সি. ৫২৪
বালাজি সায়্যাপুরেড্ডি রচিত এবং পরিচালিত এই অ্যাকশন থ্রিলার সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কিরণ আব্বাভারম এবং নুভেক্ষা। সিনেমাটি শেষ পর্যন্ত অনেকটা অবহেলা দিয়ে নির্মিত সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছে। যদিও সিনেমাটির কাহিনীর জন্য প্রশংসিত হয়, তবে এর দুর্বল বর্ণনার কারণে ছবিটি দর্শকদের সাথে সংযোগ স্থাপনে ব্যর্থ হয়েছিল।

০৯। চোর বাজার
‘জর্জ রেড্ডি’ খ্যাত নির্মাতা জীবন রেড্ডি পরিচালিত এই রোমান্টিক অ্যাকশন ড্রামা সিনেমাটিতে অভিনয় করেছেন পুরী জগন্নাধের ছেলে আকাশ পুরী, গেহনা সিপ্পি, সুব্বারাজু এবং সম্পূর্নেশ বাবু। সিনেমাটি বেশ কয়েকটি কারনে বক্স অফিসে পুরোপুরি ব্যর্থ হয়েছিলো। খারাপ গল্প, চিত্রনাট্য এবং সর্বোপরি দুর্বল পরিচালনার কারনে সিনেমাটি দর্শক টানতে ব্যর্থ হয়েছিলো।

বক্স অফিসে মুখ থুবড়ে

১০। ১৯৪৫
রানা দাগ্গুবাতি, রেজিনা ক্যাসান্দ্রা, সত্যরাজ এবং নাসার অভিনীত সত্য শিবা পরিচালিত ‘১৯৪৫’ সিনেমাটিও বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো। যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটি তার দুর্বল গ্রাফিক্সের কারনে দর্শকদের প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে। সিনেমাটি প্রেক্ষাগৃহে রানা দাগ্গুবতীর অন্যতম খারাপভাবে অভিনয় করা সিনেমায় হিসাবে পরিণত হয়েছিল। এছাড়া সিনেমাটির ব্যর্থতা এই অভিনেতাকে তার নির্মাতাদের সাথে আর্থিক বিরোধের কারণে বিতর্কে ফেলে দেয়।

চলতি বছরে দক্ষিণের বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে আলোড়ন তুলতে সক্ষম হলেও ব্যর্থতার তালিকাটাও বেশ লম্বা। এসএস রাজামৌলী পরচালিত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার ‘আরআরআর’ সিনেমার পাশাপাশি ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টারের তালিকায়ও এগিয়ে রয়েছে তেলুগু সিনেমা। চলতি বছরের সামনের মাসগুলোতে মুক্তি পেতে যাচ্ছে আরো কয়েকটি বিগ বাজেটের সিনেমা। এই সিনেমাগুলোর মুক্তির পর তেলুগু বক্স অফিসের চিত্রটা ভিন্ন হবে বলেই প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

আরো পড়ুনঃ
‘বিক্রম’ থেকে ‘মহান’: ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত তামিল ব্লকবাস্টার যত সিনেমা
বক্স অফিসে মুখ থুবড়ে পরা বলিউডের ইতিহাসের বিগ বাজেটের ৮টি সিনেমা
দক্ষিণের সিনেমা মানেই ব্লকবাস্টারঃ হিন্দি ডাব করা সিনেমার কঠিন বাস্তবতা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ